বাংলাদেশে

বাজারে কেনো কমেছে গরুর মাং সে র দাম

beef-pickynews24

বাজারে হঠাৎ করেই মাংসের বাজারে হইচই শুরু হয়েছে। ক্রেতারা ভিড় করছেন গরুর মাংসের দোকানে। ঢাকায় কয়েকদিনের ব্যবধানে কেজিতে ২০০ টাকা পর্যন্ত কমেছে দাম। কোথাও কোথাও বিক্রি হচ্ছে ৬০০ টাকারও নিচে। হঠাৎ গরুর মাংসের দাম কমা নিয়ে বিক্রেতা ও অর্থনীতিবিদরা জানিয়েছেন, উচ্চ মূল্যস্ফীতির কারণে মানুষের ক্রয় ক্ষমতা কমেছে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্য কিনতে হিমশিম খেতে হচ্ছে। এই অবস্থায় গরুর মাংসের মতো উচ্চমূল্যের প্রোটিন কেনার সামর্থ্য সংকুচিত হয়ে আসছে সাধারণ মানুষের। এই কারণে গরুর চাহিদার চেয়ে জোগানও বেড়ে চলছে। ফলে বাধ্য হয়েই গরুর মাংসের দাম কমিয়ে বিক্রি করা হচ্ছে।

ঢাকায় কয়েকদিন ধরেই ৫৯৫ টাকায় প্রতি কেজি গরুর মাংস বিক্রি করছে শাহজাহানপুরের খলিল গোস্ত বিতান। সেখানে দীর্ঘলাইন ধরে ক্রেতারা গরুর মাংস কিনছেন।

খিলগাঁও বাজারেও ৬০০ টাকা করে বিক্রি করেছে এক কেজি মাংস। বাসাবো-কদমতলা বাজারসহ বিভিন্ন পাড়া-মহল্লার দোকানেও ৬০০ থেকে ৬৫০ টাকায় বিক্রি করতে দেখা গেছে গরুর মাংস। বিক্রেতারা জানিয়েছেন, দাম কমার কারণে এখন আগের চেয়ে কয়েকগুণ বেড়েছে গরুর মাংস বিক্রি। এতদিন দাম নাগালের বাইরে থাকায় মানুষ গরুর মাংস থেকে মুখ ফিরিয়ে রেখেছে। তাই তাদের তেমন বিক্রিও হয়নি।

খলিল গোস্ত বিতানের কসাই কালু বলেন, মানুষ তো ৮০০ টাকা করে কিনতে পারতো না। এখন দাম কমেছে তাই মানুষের ভিড়ও অনেক। খিলগাঁও বাজারের আরেকটি দোকানের বিক্রেতা মিজানুর বলেন, যখন দাম ৭৫০ টাকা ছিল তখন প্রতিদিন ১০০-১২০ কেজি মাংস বিক্রি করতাম। এখন ৩০০-৪০০ কেজি করছি। সিয়াম মাংস বিতানের মঞ্জু বলেন, নির্বাচন পর্যন্ত দাম এমনই থাকবে। আমরা হাড্ডি, চর্বি ও মাংস মিক্সড করে ৬০০ টাকা কেজি বিক্রি করছি। ক্রেতাও আগের চেয়ে বেড়েছে।

মূলত উৎপাদন হার বেশি কিন্তু ক্রেতার সংকটে বাজারে কমে এসেছে  গরুর মাং’সের দাম।

 

Related posts

বেশি লাভের আশায় অপরিপক্ব পেঁয়াজ তুলছেন কৃষকরা

Suborna Islam

শেষ রক্ত বিন্দু দিয়ে হলেও আসনের মানসম্মান রাখব:ফেরদৌস

Megh Bristy

আজ বিপজ্জনক হচ্ছে ঢাকার বাতাস

Suborna Islam

Leave a Comment