রেসিপিলাইফ স্টাইলসর্বশেষ

শীতে কীভাবে বানাবেন ধনেপাতার চাটনি !

ধনেপাতা -pickynews24

টাটকা সবজি, সবুজ শাকপাতা আর নানা রকমের ফল বাজারে উঠতে দেখলেই বোঝা যায় শীতকাল এসে গেছে। কিন্তু শীতকালে তো অনেক সবজিই বাজারে ওঠে, তবে টাটকা সবুজ ধনেপাতার বিকল্প বোধহয় আর কিছুতে নেই। আলু ফুলকপির তরকারিতে একটু ধনেপাতা কুঁচি ছড়িয়ে দেওয়া হোক বা শীতের সন্ধেবেলা গরম গরম পকোরার সঙ্গে টক মিষ্টি ঝাল ধনেপাতার চাটনি যেন শীতের ‘সিগনেচার টেস্ট’।

 

শীতকালে এমনিও তেঁতুল, কদবেল, জলপাইয়ের আচার খেতে বেশ ভালই লাগে কিন্তু সেসব বাড়িতে সবসময় তো আর পাওয়া যায় না। তবে একটু বেশি করে ধনেপাতার চাটনি বানিয়ে রেখে দিলে যে কোনও খাবারের সঙ্গে অল্প করে নিয়ে খেলে খাবারের স্বাদ বদলে যায়।

কীভাবে বানাবেন ধনেপাতার চাটনি, রইল ঘরোয়া রেসিপি

প্রথমেই একটু বেশি পরিমাণে ধনেপাতা নিয়ে নিতে হবে। সঙ্গে লাগবে রসুন, সর্ষের তেল, নুন, অল্প চিনি, কাঁচা লংকা, লেবুর রস বা কাঁচা তেঁতুল।টাটকা ধনেপাতা বাজার থেকে কিনে এনে সেটা ভাল করে ধুয়ে নিতে হবে। এবার ধুয়ে রাখা ধনেপাতা আর কাঁচালংকা মিক্সি বা শিলে ভাল করে বেটে নিতে হবে। কড়াইতে সর্ষের তেল গরম করে তাতে বেশ কয়েকটা গোটা রসুনের কোয়া দিয়ে লাল করে ভেজে নিন। এবার সেই তেল সমেত ভাজা রসুনটাকেও সুন্দর একটা পেস্ট করে নিতে হবে।এবার কড়াইতে অল্প সর্ষের তেল গরম করে তাতে এক এক করে ধনেপাতা বাটা আর রসুনবাটা দিয়ে দিন। ভাল করে নাড়াচাড়া করে তাতে পরিমাণমতো নুন আর চিনি দিয়ে দিতে হবে। মিশ্রণটা একটু ঠান্ডা হয়ে এলে একটু লেবুর রস বা তেঁতুলের পাল্প মিশিয়ে দিন। ব্যস রেডি ঘরোয়া ধনেপাতার চাটনি। গরম গরম পকোরা বা নিছক ডাল ভাতের সঙ্গে খেলেও জমে যাবে আটপৌরে খাওয়ার স্বাদ।

Related posts

গ্রাফিক ডিজাইন কি?গ্রাফিক ডিজাইনের প্রকারভেদ।

Megh Bristy

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের খোঁজ পাওয়া যাবে নাম লিখেই

Rubaiya Tasnim

চিয়া সিড কতটা স্বাস্থ্যকর!

Rishita Rupa

Leave a Comment