ইসলাম ধর্ম

ইসলামে মসজিদ অত্যন্ত সম্মানিত ও মর্যাদাপূর্ণ স্থান

pickynews24

যে জায়গা সাধারণভাবে মসজিদের জন্য ওয়াকফ করা হয়েছে এবং কিছুদিন মসজিদ হিসেবে ব্যবহৃতও হয়েছে, পরবর্তীতে সেই জায়গায় বহুতল ভবন নির্মাণ করে নিচতলা বা অন্য কোনো ফ্লোর মার্কেট বা দোকান হিসেবে ব্যবহার করা জায়েজ নয়।

তবে ওয়াকফ করার সময়ই যদি নিচের এক/দুই তলায় মার্কেট নির্মাণ করার সিদ্ধান্ত হয়, ওয়াকফের দলিলে উল্লেখ থাকে অথবা মসজিদের জন্য ওয়াকফকৃত জায়গায় মসজিদ নির্মাণের আগেই নিচ তলায় দোকানপাট বানানো হয়, তাহলে এটা জাায়েজ আছে। তবে মার্কেট নির্মাণের কারণে মসজিদের পরিবেশ যেন কোনোভাবে নষ্ট না হয় সেদিকে খেয়াল রাখা দরকার।

ইসলামে মসজিদ অত্যন্ত সম্মানিত ও মর্যাদাপূর্ণ স্থান। কোরআনে আল্লাহ মসজিদকে নিজের দিকে সম্পৃক্ত করেছেন এবং মসজিদ আবাদকারীদের প্রশংসা করেছেন। আল্লাহ বলেন,

اِنَّمَا یَعۡمُرُ مَسٰجِدَ اللّٰهِ مَنۡ اٰمَنَ بِاللّٰهِ وَ الۡیَوۡمِ الۡاٰخِرِ وَ اَقَامَ الصَّلٰوۃَ وَ اٰتَی الزَّکٰوۃَ وَ لَمۡ یَخۡشَ اِلَّا اللّٰهَ فَعَسٰۤی اُولٰٓئِکَ اَنۡ یَّکُوۡنُوۡا مِنَ الۡمُهۡتَدِیۡنَ
একমাত্র তারাই আল্লাহর মসজিদসমূহ আবাদ করবে, যারা আল্লাহ ও শেষ দিনের প্রতি ঈমান রাখে, সালাত কায়েম করে, যাকাত প্রদান করে এবং আল্লাহ ছাড়া কাউকে ভয় করে না। আশা করা যায়, ওরা হিদায়াতপ্রাপ্তদের অন্তর্ভুক্ত হবে। (সুরা বাকারা: ১৮)

মসজিদের মর্যাদা রক্ষা করা মুসলমানদের কর্তব্য ও তাকওয়ার দাবি। কোরআনে আল্লাহ বলেছেন,.
مَنۡ یُّعَظِّمۡ شَعَآئِرَ اللّٰهِ فَاِنَّهَا مِنۡ تَقۡوَی الۡقُلُوۡبِ

কেউ আল্লাহর নিদর্শনাবলীকে সম্মান করলে এটাতো তার অন্তরের তাকওয়ারই বহিঃপ্রকাশ। (সুরা হজ্জ: ৩২)

Related posts

অপরের ক্ষতি করা থেকে বিরত থাকা সাদকাহস্বরূপ।

Asma Akter

গুনাহ ঝরে যায় অজুর পানির সাথে

Asma Akter

খাওয়ার সুন্নত পদ্ধতি ও বিধান

Asma Akter

Leave a Comment