খেলাসর্বশেষ

দ.আফ্রিকার বিরুদ্ধে বাংলাদেশের ঐতিহাসিক জয়

womens-cricket-pickynews24

ঐতিহাসিক এক জয় দিয়ে এবারের দক্ষিণ আফ্রিকা সফর শুরু করল বাংলাদেশ নারী ক্রিকেট দল। বেনোনিতে গতকাল প্রথম টি-টোয়েন্টি জিতে বাংলাদেশের মেয়েরা আন্তর্জাতিক ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার মাঠে পেল প্রথম জয়।

বেনোনির মাঠে বেননীতে প্রথমে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকাকে ১৫০ রানের বিশাল টার্গেট দিলে ১৩৬ রানেই আটকে যার প্রোটিয়া মেয়েরা। প্রোটিয়াদের ১৩ রানে হারিয়ে তিন ম্যাচের সিরিজে ১-০তে এগিয়ে গেল নিগার সুলতানার দল।

রবিবার (৩ ডিসেম্বর) টস জিতে ব্যাটিং করতে নেমে বাংলাদেশকে দারুণ সূচনা এনে দেন দুই ওপেনার শামিমা সুলতানা এবং মুর্শিদা খাতুন। পাওয়ার প্লেতে কোন উইকেট না হারিয়ে ৩৫ রান তুলে নেয় এই ওপেনিং জুটি। ৪৪ রানের মাথায় বাংলাদেশের প্রথম উইকেটের পতন ঘটে।

৭ম ওভারে একটি ছক্কা হাকানো শামিমা ওই একই ওভারে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান। শামিমা ফিরে গেলে নতুন ব্যাটার সুবহানা মোস্তারিকে নিয়ে ৩৯ রানের জুটি গড়েন মুর্শিদা।  ১৬ রান করে আউট হয়ে যান সুবহানা। এরপর অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ও মুর্শিদা মিলে নির্ধারিত ২০ ওভার খেলে ২ উইকেট হারিয়ে ১৪৯ রানের বিশাল সংগ্রহ গড়ে তোলেন। মুর্শিদা অর্ধশতক হাকিয়ে ৫৯ বলে ৬২ এবং জ্যোতি ২১ বলে ৩৪ রানের ঝড়ো ইনিংস খেলে অপরাজিত থাকেন। দক্ষিণ আফ্রিকার হয়ে নন্দোমিসো সাংগাসে এবং এলিজ মার্ক্স ১ টি করে উইকেট নেন

১৫০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দুই ওপেনার অ্যানেক বোস তাজমিন ব্রিটস ভালোই জবাব দিচ্ছিলেন। রাবেয়ার ঘূর্ণিতে ৩০ রান করে ব্রিটস আউট হয়ে গেলে ভেঙে যায় ৬৯ রানের উদ্বোধনী জুটি। একটু পর ফাহিমা খাতুনের শিকার হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন নতুন ব্যাটার অ্যানেরি ডারকসেন।

এরপর সুন লুসকে নিয়ে বোসের গড়া ৩২ রানের জুটি ভেঙে দেন স্বর্ণা আক্তার। তবে বোস একাই লড়ে যাচ্ছিলেন জয়ের লক্ষে। তবে ৬৭ রানের মাথায় সমাপ্তি ঘটে তার লড়াকু ইনিংসের। বোসকে ফেরানোর পর একই ওভারে স্বর্ণা আরেকটি উইকেট তুলে নিলে ম্যাচের নিয়ন্ত্রণ চলে আসে বাংলাদেশের হাতে।

শেষ পর্যন্ত বাংলাদেশের দুর্দান্ত বোলিংয়ের কল্যাণে ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৩৬ রানেই আটকে যায় প্রোটিয়া নারীরা। বাংলাদেশের হয়ে স্বর্ণা আক্তার একাই ৫টি উইকেট নেন। এছাড়া নাহিদা, ফাহিমা এবং রাবেয়া ১ টি করে উইকেট নেন।

Related posts

ওমানের ৫৩ তম জাতীয় দিবস,১৮ নভেম্বর

Rubaiya Tasnim

হজের নিবন্ধন শুরু হবে ১৫ নভেম্বর থেকে

Suborna Islam

শীতে ত্বকের ধরন অনুযায়ী ফেসওয়াশ এর ব্যবহার

Suborna Islam

Leave a Comment