আন্তর্জাতিকতথ্যপ্রযুক্তিসর্বশেষ

GPT-4-এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে Google Gemini, নতুন AI মডেল লঞ্চ করেছে

google-pickkynews24

Google সম্প্রতি জেমিনি চালু করেছে, হালকা ওজনের মোবাইল অ্যাপ্লিকেশন থেকে হেভিওয়েট এন্টারপ্রাইজ সলিউশন পর্যন্ত বিভিন্ন চাহিদা মেটাতে ডিজাইন করা এআই মডেলের একটি সংগ্রহ।

জেমিনি তিনটি সংস্করণে আসে: জেমিনি ন্যানো, জেমিনি প্রো, এবং জেমিনি আল্ট্রা, প্রতিটি নির্দিষ্ট উদ্দেশ্যে এবং ব্যবহারের ক্ষেত্রে পরিবেশন করে।

জেমিনি ন্যানো হল জেমিনি AI মডেলের হালকা সংস্করণ, বিশেষভাবে Android ডিভাইসে নেটিভ এবং অফলাইন ব্যবহারের জন্য তৈরি। এটি অন-ডিভাইস এআই ক্ষমতা সহ মোবাইল অ্যাপ্লিকেশনগুলিকে শক্তিশালী করে, দ্রুত প্রতিক্রিয়ার সময় এবং বর্ধিত গোপনীয়তা নিশ্চিত করে। Pixel 8 Pro ব্যবহারকারীরা জেমিনি ন্যানো দ্বারা চালিত নতুন বৈশিষ্ট্যগুলি থেকে উপকৃত হবেন, মোবাইল ডিভাইসে ব্যবহারকারীর অভিজ্ঞতা বাড়ানোর ক্ষেত্রে এর ব্যবহারিক প্রয়োগ হাইলাইট করে।

জেমিনি প্রো, মডেলটির আরও শক্তিশালী সংস্করণ, অসংখ্য Google AI পরিষেবাগুলিকে শক্তিশালী করতে সেট করা হয়েছে৷ উন্নত যুক্তি, পরিকল্পনা, বোঝাপড়া এবং ভাষার বোধগম্যতা বাড়াতে এটি ইতিমধ্যেই Google-এর ভাষা মডেল Bard-এ একত্রিত হয়েছে। ১৩ই ডিসেম্বর থেকে, ডেভেলপার এবং এন্টারপ্রাইজ গ্রাহকরা Google ক্লাউডে Google Generative AI Studio বা Vertex AI-এর মাধ্যমে Gemini Pro অ্যাক্সেস করতে পারবেন।

পরের বছরের শুরুর দিকে, টেক জায়ান্ট ‘বার্ড অ্যাডভান্সড’ চালু করার পরিকল্পনা করছে, যা আরও শক্তিশালী জেমিনি আল্ট্রাকে কাজে লাগাবে। গুগলের আধিকারিকদের মতে, জেমিনি আল্ট্রা হবে বার্ডের সবচেয়ে উল্লেখযোগ্য আপডেট – ডাটা সেন্টার এবং এন্টারপ্রাইজ অ্যাপ্লিকেশনের জন্য ডিজাইন করা জেমিনি লাইনআপের সবচেয়ে সক্ষম মডেল হিসেবে দাঁড়িয়েছে। এর ক্ষমতাগুলি “জটিল কাজের জন্য অভূতপূর্ব কর্মক্ষমতা এবং দক্ষতা” অফার করে, বড় আকারের AI বাস্তবায়নকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করবে বলে আশা করা হচ্ছে।

গুগলের সিইও সুন্দর পিচাইয়ের মতে, কোম্পানির ইকোসিস্টেমের বিভিন্ন দিক যেমন গুগল সার্চ ইঞ্জিন, বিজ্ঞাপন পণ্য, ক্রোম ব্রাউজার ইত্যাদির সাথে একীভূত করার পরিকল্পনা নিয়ে জেমিনিকে গুগলের ভবিষ্যত হিসাবে স্থান দেওয়া হচ্ছে। মডেল স্যুট বর্তমানে শুধুমাত্র ইংরেজিতে উপলব্ধ, Google শীঘ্রই অন্যান্য ভাষার জন্য সমর্থন চালু করার পরিকল্পনা করছে।

গুগল ডিপমাইন্ডের সিইও ডেমিস হাসাবিসের মতে, জেমিনি AI-ভিত্তিক ক্ষমতা পরীক্ষা করার জন্য ৩২টি বেঞ্চমার্কের মধ্যে ৩০টিতে ChatGPT-কে পরাজিত করেছে। তাঁর মতে, যদিও বেশিরভাগ বেঞ্চমার্কগুলি জেমিনি দ্বারা জিতেছিল, মিথুনের সুবিধাটি অডিও এবং ভিডিও ইনপুটগুলিকে আরও ভালভাবে বোঝাতে সক্ষম হয়েছিল৷

Related posts

বিশ্বের সবচেয়ে লম্বা গাছ!

Megh Bristy

স্বাস্থ্যকর, উজ্জ্বল ত্বক বজায় রাখতে এই 5টি খাবার এড়িয়ে চলুন

Samar Khan

‘ডায়াবেটিক কর্নার’ নামে একটি নতুন সেবা চালু করেছে

Asma Akter

Leave a Comment