সর্বশেষসারাদেশ

আগামীকাল থেকে শুরু ‘কুয়াশা উৎসব’ নজরুল বিশ্ববিদ্যালয়ে

কুয়াশা উৎসব নজরুল বিশ্ববিদ্যালয়ে

বাংলার শীত সংস্কৃতিকে উদযাপনের মাধ্যমে শীতের কুয়াশাকে বরণ করে নিতে ও শীতের সৌন্দর্যকে তুলে ধরতে তৃতীয়বারের মতো জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ‘কুয়াশা উৎসব’ উদযাপিত হবে। চলতি বছরের ১০ ও ১১ ডিসেম্বর শেখ রাসেল কেন্দ্রীয় খেলার মাঠে এই উৎসব অনুষ্ঠিত হবে।

শনিবার (৯ ডিসেম্বর) কুয়াশা উৎসব ১৪৩০ আয়োজক পর্ষদের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

উৎসব বন্ধুদের অর্থায়নে ‘হারাবার আগে পায়ে মাখো শিশির, কুয়াশার মাঠে বাড়ুক প্রাণের ভীড়’ স্লোগানকে সামনে রেখে নানা আয়োজনের মধ্য দিয়ে উৎসবটি উদযাপিত হবে। মৈমনসিংহ-গীতিকার শতবর্ষ উদযাপন উপলক্ষে উৎসর্গ করা কুয়াশা উৎসব ১৪৩০ এর আয়োজনে প্রথমদিন থেকেই থাকবে চিত্রকলা প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী, আলোকচিত্র প্রদর্শনী, রাগ সঙ্গীত, যন্ত্র সঙ্গীত, আবৃত্তি, সাহিত্য আলোচনা, রম্য বিতর্ক, নাট্য পরিবেশনা, নৃত্য পরিবেশনা, রস উৎসব, পিঠা পার্বণ ও পালাসহ নানা আয়োজন। উৎসবের দুই দিন গান পরিবেশন করবে ব্যান্ড দল সহজিয়া, মাদল, গঞ্জে ফেরেশতা। এছাড়াও গান পরিবেশন করবে মুয়ীয মাহফুজ ও কফিল আহমেদ।

কুয়াশা উৎসব নিয়ে সংগীত বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ভাবনা বর্মন বলেন, কুয়াশা উৎসব একটি সার্বজনীন উৎসব। এটি শুধু উৎসব নয় বাঙালি ঐতিহ্য ও সংস্কৃতি রক্ষার সংকল্প। আমাদের বিশ্ববিদ্যালয় যেহেতু শুধু পড়াশোনার মানোন্নয়ন নয় সংস্কৃতি ধরে রাখছে তাই এবারেও হতে চলেছে বহুল আকাঙ্ক্ষিত কুয়াশা উৎসব। করোনা এবং নানা কারণে গত বছর না হলেও এবার আমরা সেই অনুষ্ঠানের সাক্ষী হতে পারব ভেবে খুবই আনন্দ লাগছে।

নাট্যকলা বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এফ রহমান লিউ বলেন, শীত মানেই পরীক্ষা শেষ, শীত মানেই লম্বা একটা ছুটি, আর সেই শীতের সাথেই ওতপ্রোতভাবে জড়িত কুয়াশা। কুয়াশা দেখলেই আমরা বুঝি শীত এসেছে। ছোটবেলায় নিশ্চয়ই কুয়াশা নিয়ে অনেকের রোমাঞ্চকর স্মৃতি রয়েছে যাকে আর কখনো ফিরে পাওয়া সম্ভব নয়। তবে এখন ব্যস্ততার ভীড়ে যদি নতুন করে কুয়াশাকে স্মৃতি করে রাখা যায় তবে ক্ষতি কি? নজরুল বিশ্ববিদ্যালয়ে কুয়াশাকে ঘিরে কুয়াশা উৎসব আয়োজিত হচ্ছে শুনেই ভালো লাগছে। সবাইকে কুয়াশা উৎসবে স্বাগতম জানাচ্ছি। প্রতিবছর কুয়াশা আসুক উৎসব হয়ে।

পপুলেশন সায়েন্স বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মির্জা আলমুক্তাদির ফয়সাল বলেন, কুয়াশা নিয়ে যে উৎসব হতে পারে সেটা নজরুল বিশ্ববিদ্যালয়ে এসে প্রথম বছরে পেয়েছিলাম। বড়ভাই বোনেরা যারা এই উৎসব এর শুরুটা করেছে তাদের প্রতি চিরকৃতজ্ঞ। কুয়াশা উৎসব আমার আবেগ অনুভূতির জায়গার সাথে মিশে আছে তাই এ বছর উৎসবটি আবারও হতে যাচ্ছে ভেবেই অনেক আনন্দিত ও উৎফুল্ল। সকলের সহযোগিতায় উৎসব তার পূর্ণতা পাক এই কামনা।

উল্লেখ্য, এর আগে ২০১৯ ও ২০২১ সালেও নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের আয়োজনে কুয়াশা উৎসব উদযাপিত হয়েছিল। তবে ২০২২ সালের কুয়াশা উৎসব উদযাপিত না হওয়ায় ছোট পরিসরে কুয়াশা কাতর পালিত হয়েছিল।

Related posts

রাজশাহীতে ১০টি ককটেল বিস্ফোরণের ঘটনা

Asma Akter

কি বলেছিল ভাবনা ফেরদৌস কে নিয়ে ?

Suborna Islam

জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ১৯ সেবা পাবে এক আবেদনে

Asma Akter

Leave a Comment