তথ্যপ্রযুক্তিসর্বশেষ

হ্যাকারদের নিশানায় আইফোন ব্যবহারকারীরা, কীবোর্ডের সাহায্যে হচ্ছে হ্যাক

iphone-pickynews
iPhone Hack: প্রতিবেদনে বলা হয়েছে, কিবোর্ড অ্যাপটি অ্যাপ স্টোরে পাওয়া যাচ্ছে। এমনকি অ্যাপল এটিও পরীক্ষা করে দেখেছে, তবে যদি আপনি আপনার ফোনে তৃতীয় পক্ষের কীবোর্ড অ্যাপ ইনস্টল করে থাকেন, তাহলে আইফোন হ্যাক হওয়ার ঝুঁকি রয়েছে।

প্রায় প্রতিদিনই কেউ না কেউ জালিয়াতির মতো ভয়ঙ্কর ঘটনার শিকার হচ্ছে। এবার সেই সব স্ক্যামারদের নজর পড়েছে আইফোন ব্যবহারকারীদের দিকে। আর এই সব কিছুই হচ্ছে একটি কীবোর্ডের মাধ্যমে। ভাবছেন তো? ফোনের কিবোর্ড কীভাবে জালিয়াতির কারণ হবে? আসলে অ্যাপেল অ্যাপ স্টোরে একটি কিবোর্ড অ্যাপ খুঁজে পাওয়া গিয়েছে, যা ইনস্টল করতেই হ্যাকাররা আপনার ফোনের সমস্ত অ্যাক্সেস পেয়ে যাচ্ছেন। প্রতিবেদনে বলা হয়েছে, কিবোর্ড অ্যাপটি অ্যাপ স্টোরে পাওয়া যাচ্ছে। এমনকি অ্যাপল এটিও পরীক্ষা করে দেখেছে, তবে যদি আপনি আপনার ফোনে তৃতীয় পক্ষের কীবোর্ড অ্যাপ ইনস্টল করে থাকেন, তাহলে আইফোন হ্যাক হওয়ার ঝুঁকি রয়েছে।

আপনি ইনস্টল করেননি তো?

এক প্রতিবেদনে বলা হয়েছে, এই ধরনের অ্যাপ অন্য উপায়েও ফোনে ইনস্টল করে দেওয়া হয়। যখন একজন ডেভেলপার iOS-এ তার অ্যাপ পরীক্ষা করেন, তখন তিনি ফোনে এই কীবোর্ড অ্যাপটি ইনস্টল করতে পারেন। একবার ফোনে ইন্সটল করলে, এই অ্যাপটি টাইপ করা সমস্ত শব্দ রেকর্ড করে। এছাড়াও, এটি ফোন থেকে পাঠানো সমস্ত মেসেজ, ব্রাউজিং হিস্ট্রি, ব্যাঙ্কের ডেটা এবং ফোনে উপস্থিত সমস্ত ডেটা সংগ্রহ করে। নিরাপত্তা সংস্থা সার্টো সফটওয়্যার (Security firm Certo Software) এ তথ্য জানিয়েছে। এই ধরনের কিবোর্ড অ্যাপে স্টকারওয়্যার থাকে, যাতে স্পাইওয়্যার ঢুকিয়ে দেওয়া হয়।

অ্যাপগুলি অ্যাপ স্টোরেই রয়েছে…

অ্যাপ স্টোর থেকে এই স্পাইওয়্যার সরাসরি মানুষের ফোনে ডেলিভারি করা যায় না, তাই ফোনে ইন্সটল করতে টেস্টিং মোডের সাহায্য নেওয়া হয়। iOS-এ বিটা পরীক্ষার জন্য TestFlight ব্যবহার করা হয়। Apple এর TestFlight পরিষেবা হল একটি অনলাইন পরিষেবা, যেখানে ডেভেলপাররা তাদের অ্যাপগুলি অ্যাপ স্টোরে প্রকাশ করার আগে পরীক্ষা করে। তবে এখন হ্যাকাররা ব্যবহারকারীদের ফোনে ম্যালওয়্যার ইনস্টল করতে এই প্ল্যাটফর্ম ব্যবহার করছে।

এক ধরনের স্ক্যাম এড়াবেন কীভাবে?

বিশেষজ্ঞরা এই ধরনের স্ক্যাম এড়িয়ে চলতে কিছু পরামর্শ দেন। তাঁরা জানাচ্ছেন, আপনি যদি আপনার ফোনে সুইফটকির মতো কোনও তৃতীয় পক্ষের কীবোর্ড অ্যাপ ব্যবহার করেন, তবে অবিলম্বে অ্যাপটি মুছে ফেলুন। এছাড়াও এর বাইরে আপনি ফোনে থার্ড পার্টি কিবোর্ড ব্যবহার করছেন নাকি অ্যাপলের কীবোর্ড, তা বুঝতে পারছেন না? তবে এরও উপায় আছে। ফোনের সেটিংসে জেনারেলে গিয়ে কিবোর্ড অপশনে যান। সেখানে আপনি কী কীবোর্ড ব্যবহার করছেন, তা দেখে নিন।

Related posts

বিশ্বের সবচেয়ে লম্বা গাছ!

Megh Bristy

জাপান শহর ভূমিকম্পে কেঁপে উঠল

Rubaiya Tasnim

ভারতেও iQOO 12 চলে এল, দাম 52,999 টাকা

Rubaiya Tasnim

Leave a Comment