বিজ্ঞানসর্বশেষ

বিজ্ঞানীরা পেলেন 3000 বছর আগের QR কোডের হদিশ!

Pickynews24

আজ যে QR কোড প্রযুক্তি ব্যবহার করছেন, তার অস্তিত্ব 3000 বছর আগেও ছিল। শুনেই চোখ কপালে উঠল তো? ভাবছেন এত বছর আগে তো ফোনই ছিল না। তাহলে QR কোডের ব্যবহার কী করে হতে পারে! এমনটাই সোশ্যাল মিডিয়াতে দাবি করা হচ্ছে। আজকাল, একটি প্রাচীন মূর্তির ছবি মানুষের মধ্যে আলোচনার বিষয় হয়ে উঠেছে, যার উপরে QR কোডের মতো কিছু একটা দেখা যাচ্ছে। দাবি করা হচ্ছে যে, এই মূর্তিটি মায়া সভ্যতার। আর এই সভ্যতা মেক্সিকো, হন্ডুরাস, গুয়াতেমালা এবং ইউকাটান উপদ্বীপে 1500 খ্রিস্টপূর্বাব্দের আগে ছিল। আর সেখানেই একটি প্রাচীন মূর্তিতে দেখা গিয়েছে QR কোডের মতোই একটি ছাপ। আপনি ছবিটি দেখলে অবাক হবেন। যদিও এর ব্যাখ্যা দিয়েছেন বিজ্ঞানীরা।

আমেরিকার এই প্রাচীন সভ্যতা তার সময়ের চেয়ে অনেক এগিয়ে বলে মনে করা হয়। সোশ্যাল মিডিয়ায় এই মূর্তির ছবি শেয়ার করে এই দাবিকে সমর্থন করতে দেখা যাচ্ছে অধিকাংশ নেটিজেনদের। দাবি অনুযায়ী, গবেষকরা হাজার বছরের পুরনো একটি প্রাচীন মূর্তি খুঁজে পেয়েছেন, যার সঙ্গে মায়া সভ্যতার সম্পর্ক রয়েছে। এই প্রাচীন মূর্তিটি সাধারণ মূর্তি থেকে বেশ আলাদা। এমনকি দেখতেও বেশ অদ্ভুত। কারণ, এতে হাত-পা থাকলেও মাথার বদলে QR কোডের মতো কিছু দেখা যাচ্ছে। ঠিক একই QR কোড, যা আপনি কিংবা আমি আজ পেমেন্ট করতে ব্যবহার করি। তবে কি সেই যুগে QR কোড ব্যবহার করত?

3000 বছর আগেও ব্যবহার হত QR কোড?

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এই ছবিটির সত্যতা যাচাই করা হয়নি। তবে এই ছবি নিয়ে ইতিমধ্যেই আলোচনা তুঙ্গে। যেহেতু, ভারতে QR কোড প্রযুক্তির মাধ্যমে অনলাইন পেমেন্টের ব্যবহার প্রায় এক দশক হয়ে গিয়েছে। এমন পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া মূর্তির মধ্যে মায়া সভ্যতার উন্নত প্রযুক্তি দেখে হতবাক বিজ্ঞানীরাও। তিন হাজার বছরের পুরনো মায়া সভ্যতায় এ ধরনের প্রযুক্তি আদৌ কী কাজে ব্যবহার করা হত, যা নিয়েই গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা।

Related posts

পুকুরে ভেসে উঠলো দুই শিশুর মরদেহ।নিখোঁজের আড়াই ঘণ্টা পর

Asma Akter

জয়া অভিনীত ‘দশম অবতার’ মুক্তির আগেই টিকেট বিক্রিতে সর্বোচ্চ রেকর্ড

Samar Khan

এআই পছন্দমত হাইলাইট ভিডিও তৈরি করে দেবে গুগল ফটোজে

Rubaiya Tasnim

Leave a Comment