অর্থ-বাণিজ্যতথ্যপ্রযুক্তিসর্বশেষ

ব্যাঙ্ক অ্যাকাউন্টের লক্ষ লক্ষ টাকা উধাও ফটো এডিটিং অ্যাপ থেকেই

Pickynews24

সামান্য একটি ভুলেও খোয়া যেতে পারে সমস্ত কিছু। আইফোন থাকা সত্ত্বেও এমন অনেক বিষয়ে অবহেলা করেন, যাতে পরে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে উধাও হতে যেতে পারে লক্ষ লক্ষ টাকা। আর সেই কাজ অনায়াসেই করা যাচ্ছে অ্যাপের সাহায্যে। শুধু আইফোন কেন, অ্যান্ডরয়েড ব্যবহারকারীদেরও একই অবস্থা। আপনি বিভিন্ন কাজের জন্য ফোনে একের পর এক অ্যাপ ফোনে ডাউনলোড করে যাচ্ছেন, আর এদিকে স্ক্যামাররা তাদের কাজ করে চলেছে সেই অ্যাপের সাহায্যে। সম্প্রতি গুগল একটি তথ্য প্রকাশ করেছে। এমন কিছু অ্যাপকে খুঁজে পাওয়া গিয়েছে, যা ফোনের ডেটা চুরি করছিল। এরপর প্রায় 17টি অ্যাপ ডিলিট করার সিদ্ধান্ত নেয় গুগল।

অনুমতি ছাড়াই আপনার সমস্ত লোকেশন আর ফোনে আপনি কী কী করছেন, সেই সমস্ত কিছু রেকর্ড করে নিচ্ছিল অ্যাপগুলি। এতে ব্যবহারকারীদের অনেক ক্ষতি হচ্ছে। এমতাবস্থায় প্লে স্টোর থেকেই এই অ্যাপগুলি সরিয়ে ফেলা হয়েছে।

ফটো এডিটিং জন্য ব্যবহৃত এই অ্যাপগুলি মানুষের ডেটা চুরি করে নিচ্ছিল। এরপর অ্যাপল এবং গুগল উভয়ই এই অ্যাপগুলির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয় এবং সেগুলি মুছে দেয় অ্যাপ স্টোর থেকে। তাই কোনও অ্যাপ ইনস্টল করার আগে আপনার সেই অ্যাপ সম্পর্কে সম্পূর্ণ তথ্য নেওয়া উচিত। অর্থাৎ অ্যাপটি কে তৈরি করেছে এবং এতে কী কী ফিচার রয়েছে, আরও অনেক কিছু।

Related posts

পুরনো কাগজ বেচে ভারত সরকারের আয় হাজার কোটি!

Megh Bristy

প্রতিটি কম্পিউটারেই আলাদা আলাদা আইপি অ্যাড্রেস থাকে

Asma Akter

যেভাবে মুশতাক-তিশা দম্পত্তি সেলিব্রেটি হলেন

Megh Bristy

Leave a Comment