অর্থ-বাণিজ্যতথ্যপ্রযুক্তিসর্বশেষ

নীতিমালা ও অবকাঠামো প্রয়োজন ক্রিপ্টো কারেন্সির ঝুঁকি রোধে

Pickynews24

আজ বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে ডিজিটাল মুদ্রার ওপর অনুষ্ঠিত সম্মেলনের উদ্বোধনী বক্তৃতায় তিনি বলেন, ‘ক্রিপ্টো মুদ্রাগুলো নিয়ন্ত্রণ করা দরকার। কারণ এগুলো আর্থিক স্থিতিশীলতার জন্য ঝুঁকি তৈরি করে।’ সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

অধিক মাত্রায় ক্রিপ্টো কারেন্সি ব্যবহারে সামষ্টিক অর্থনীতির (ম্যাক্রো ফাইন্যান্সিয়াল) স্থিতিশীলতা দুর্বল হয়ে পড়ে।’ তিনি আরও বলেন, ‘ক্রিপ্টো কারেন্সি বেশি মাত্রায় ব্যবহারের ফলে মুদ্রানীতি লেনদেনে কার্যকারিতা, মূলধন প্রবাহ ব্যবস্থাপনা ব্যবস্থা এবং অস্থিতিশীল কর সংগ্রহের কারণে আর্থিক স্থায়িত্ব প্রভাবিত হতে পারে।’

দক্ষিণ কোরিয়ার সরকার ও কেন্দ্রীয় ব্যাংকের যৌথ সম্মেলনে জর্জিয়েভা বলেন, ‘আইএমএফের লক্ষ্য হলো—ক্রিপ্টো কারেন্সির ঝুঁকি এড়াতে নীতিমালা প্রয়োগ করে আরও দক্ষ, সহজে পরিচালনযোগ্য আর্থিক ব্যবস্থা এবং প্রযুক্তি ব্যবহার করে একটি অবকাঠামো তৈরি করা।’ প্রাক–ক্রিপ্টো যুগে ফিরে যাওয়া বা নতুন উদ্ভাবনকে রোধ করা এসব নিয়মের উদ্দেশ্য নয় বলেও জানান তিনি। তাঁর মতে, কার্যকারী নীতিমালা উদ্ভাবনের জন্য বর্তমান পরিস্থিতি থেকে উদ্দীপনা ও নির্দেশনা নেওয়া যেতে পারে।

আইএমএফ প্রধান বলেন, ‘নীতিনির্ধারকেরা ডিজিটাল অর্থ বিকাশে পরামর্শ দিয়ে সাহায্য করতে পারে বা এই বিষয়ে নিরপেক্ষ থাকতে পারে। তবে যাই হোক না কেন, ডিজিটাল অর্থের বিকাশ ঘটবেই।’

জর্জিয়েভা বলেন, ‘এই বিষয়ে একে অপরের কাছ থেকে শেখার অসাধারণ সুযোগ রয়েছে। বিশেষ করে উদীয়মান বাজারগুলো থেকে শেখার সবচেয়ে বেশি সম্ভাবনা রয়েছে।’ ডিজিটাল জন অবকাঠামো তৈরির ক্ষেত্রে তিনি ভারতকে বিশেষভাবে ইঙ্গিত করে তিনি বিশ্বের আর্থিক ইতিহাসে উন্নত অর্থনীতির অভিজ্ঞতাও অত্যন্ত মূল্যবান।

Related posts

‘RAB’ যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সৃষ্টি: পররাষ্ট্রমন্ত্রী

Megh Bristy

মুলা দিয়ে কখনো মুরগি রেঁধেছেন?

Suborna Islam

জেনে নিন ফাঁকা দাঁতের সমস্যা সমাধানের উপায়

Asma Akter

Leave a Comment