আন্তর্জাতিকসর্বশেষ

বুদ্ধিমত্তায় আইনস্টাইনের সঙ্গে তুলনা করা হচ্ছে ৬ বছরের মেয়েকে

einstein-pickynews

ছোটবেলায় আইনস্টাইনের মেধা নিয়ে অনেকেই সন্দিহান ছিলেন। তবে পরিণত বয়সে তিনি যে মেধার ছাপ রেখে গেছেন, তাতে পৃথিবীর সবচেয়ে বুদ্ধিমান মানুষদের মধ্যেও অন্যতম ভাবা হয় তাঁকে। আর সেই আইনস্টাইনের সঙ্গেই কি-না তুলনা করা হচ্ছে ৬ বছরের এক মেয়েকে!

বলে রাখা ভালো—যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে বসবাস করা ৬ বছর বয়সী ডেক্লান লোপেজ ইতিমধ্যেই মেধার প্রমাণ দিয়ে মেনসা সোসাইটিতে অন্তর্ভুক্ত হয়েছে। বিশ্বের প্রাচীনতম উচ্চ বুদ্ধিমত্তাসম্পন্ন (হাই আইকিউ) ব্যক্তিদের ক্লাব এই মেনসা সোসাইটি।

সিএনএন-এর তথ্য মতে, ডেক্লানের আইকিউ লেবেল-১৩৭। এ কারণেই তাঁকে গত শতাব্দীর সর্বশ্রেষ্ঠ মানুষদের একজন আলবার্ট আইনস্টাইনের সঙ্গে তুলনা করা হচ্ছে। আইনস্টাইনের আইকিউ লেভেল ছিল-১৬০। বিবেচনা করা হয়—৬৪ বছরের কম বয়সী সাধারণ মানুষদের গড় আইকিউ লেবেল ১০৯ পর্যন্ত হয়ে থাকে।

আইকিউ লেবেলে ছয় বছর বয়সেই সাধারণ মানুষকে ছাড়িয়ে যাওয়া ডেক্লান কলা, বিজ্ঞান, গণিত এবং ভূগোল নিয়ে খুবই আগ্রহী।

সিএনএন-এর সঙ্গে একটি আলাপচারিতায় টেনেসিনের পারমাণবিক ভর কত জিজ্ঞেস করা হলে—প্রশ্নকর্তাকে অবাক করে ডেক্লানের নির্ভুল উত্তরটি ছিল, ‘এটি ২৯৪!’

ডেক্লানের মা মেচেল লোপেজ জানান, খুব অল্প বয়সেই ডেক্লানের মেধা দেখে তিনি এবং তাঁর স্বামী অবাক হয়েছিলেন। মেচেল দাবি করেন, তাঁর মেয়ে প্রথম দিন থেকেই নিজ হাতে তার দুধের বোতলটি ধরে রাখতে সক্ষম হয়েছিল। আর ১৮ মাস বয়সেই সে মান্দারিন ভাষায় (চীনা ভাষা) কথা বলতে পারত।

নিজের মেয়ের বিষয়ে মেচেল বলেন, ‘সে এমনই এক আশ্চর্য ছোট বাচ্চা যে, কোনো বিষয়ে তার আগ্রহ জন্মালে তাৎক্ষণিকভাবে সেই বিষয়ে সে আপনাকে সবকিছু শেখাতে পারবে।’

মেয়ের জ্ঞানের ক্ষুধা মেটাতে অনেক সময় ব্যয় করতে হয় বলেও জানিয়েছেন মেচেল। আর নতুন কিছু শেখার বিষয়ে ডেক্লানের ভাষ্য হলো—শিখে ফেলার পর এটিকে খুবই নগণ্য এবং উত্তেজনাপূর্ণ মনে হয়।

মেচেল জানান, বিভিন্ন বস্তুর পারমাণবিক ভর সম্পর্কে সবকিছুই জানে ডেক্লান। এসব বস্তুর সংখ্যা, প্রতীক এবং সমস্ত শ্রেণিবিন্যাস তার মাথায় আছে।

ডেক্লানের বিষয়ে তার স্কুলও সহায়ক ভূমিকা রাখে। স্কুলের পড়াশোনার বাইরে কারাতে, ফুটবল এবং সংগীত বিষয়ক সামাজিক কর্মকাণ্ডেও জড়িত মেয়েটি।

জানা যায়, উচ্চ আইকিউ সম্পন্ন অন্যান্য বিখ্যাত ব্যক্তিদের মধ্যে উইলিয়াম জেমস সিডিস, লিওনার্দো দ্য ভিঞ্চি এবং মেরিলিন ভস সাভান্তের নাম বিশেষভাবে উল্লেখযোগ্য। এনসাইক্লোপিডিয়া ডটকম অনুসারে, এঁদের মধ্যে সাভান্তের আইকিউ লেবেল সর্বোচ্চ। ২২৮ নম্বর নিয়ে ১৯৮৫ সালে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে তালিকাভুক্ত হয়েছিলেন তিনি।

 

Related posts

ইসলামি শরিয়তে তৃতীয় লিঙ্গের মানুষদের তিনটি শ্রেণিতে ভাগ করা হয়

Asma Akter

কীর্তনখোলায় অবমুক্ত ,৩৪ কেজি ওজনের কচ্ছপ উদ্ধার করে

Rubaiya Tasnim

২০২৩ সালের শেষ দিনে বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান শীর্ষে

Megh Bristy

Leave a Comment