ইসলাম ধর্ম

রাসুলের (সা.) প্রতিটি কথা, কাজ ও আচরণ আমাদের জন্য আদর্শ

pickynews24

রাসুলের (সা.) প্রতিটি কথা, কাজ ও আচরণ আমাদের জন্য আদর্শ। কোরআনে আল্লাহ বলেছেন,

لَقَدۡ کَانَ لَکُمۡ فِیۡ رَسُوۡلِ اللّٰهِ اُسۡوَۃٌ حَسَنَۃٌ لِّمَنۡ کَانَ یَرۡجُوا اللّٰهَ وَ الۡیَوۡمَ الۡاٰخِرَ وَ ذَکَرَ اللّٰهَ کَثِیۡرًا

তোমাদের মধ্যে যারা আল্লাহ ও আখিরাতের প্রতি বিশ্বাস রাখে এবং আল্লাহকে অধিক স্মরণ করে তাদের জন্য রাসুলের মধ্যে রয়েছে উত্তম আদর্শ। (সুরা আহজাব: ২১)

খাওয়া আমাদের জীবনের নিত্যপ্রয়োজনীয় একটি কাজ। খাওয়ার সময় কতটুকু খাওয়া উচিত, কীভাবে খাওয়া উচিত, কোন হাতে খেতে হবে, কীভাবে বসতে হবে, কীভাবে বসা যাবে না এসব ব্যাপারেও রাসুলের (সা.) দিক-নির্দেশনা রয়েছে, তিনি নিজে কীভাবে খেতেন তাও সাহাবিদের সূত্রে বর্ণিত হয়েছে।

একাধিক বর্ণনায় এসেছে, রাসুল (সা.) অনেক সময় দুই হাঁটুর ওপর ভর করে বসে খাবার খেয়েছেন। আনাস (রা.) বলেন,

আমি নবিজিকে (সা.) দুই হাঁটুর ওপর ভর করে ঝুঁকে বসে খেজুর খেতে দেখেছি। (সহিহ মুসলিম)

আবদুল্লাহ ইবন বুসর (রা.) বলেন, নবিজির (সা.) একটি বড় হাঁড়ি ছিল যা চার ব্যক্তি ধরে ওঠাত। এর নাম ছিল ’গাররা’। একদিন সাহাবিরা যখন ইশরাকের নামাজ আদায় শেষ করেন, তখন ওই হাঁড়িটি আনা হলো। তাতে সারিদ ছিল। সাহাবিরা ওই হাঁড়ির কাছে জমায়েত হলে রাসুল (সা.)তার দুই হাঁটুর ওপর ভর করে বসেন। রাসুলকে (সা.) এভাবে বসতে দেখে একজন বেদুইন প্রশ্ন করলো, এটা কোন ধরনের বসা?

আলেমরা বলেন, খাওয়ার সময় বসার সাধারণ সুন্নত পদ্ধতি হলো, দুই হাঁটু বিছিয়ে এক পায়ের ওপর বসে আরেক পা দাঁড় করিয়ে রাখা। যেভাবে আমরা নামাজের সময় বসি। সহিহ বুখারির ব্যাখ্যাকার বদরুদ্দীন আইনি (রহ.), ইবনে কায়্যিমসহ (রহ.) অনেক আলেমরা এভাবে বসে খাওয়াকে সুন্নত বলেছেন।

আমাদের দেশে মানুষের মুখে মুখে প্রচলিত এবং অনেক বইয়েও লেখা হয় যে খাওয়ার সময় দুই হাঁটু উঠিয়ে বসা সুন্নত। এটি পুরোপুরি ভিত্তিহীন একটি কথা। নবিজি (সা.) কখনও দুই হাঁটু উঠিয়ে বসে খাবার খেয়েছেন এ রকম কোনো দুর্বল রেওয়ায়াতও পাওয়া যায় না। আলেমদের এ রকম কোনো অনুমান বা বক্তব্যও পাওয়া যায় না।

Related posts

পায়খানা বা বায়ুর চাপ নিয়ে নামাজ পড়া মাকরুহ তাহরিমি

Asma Akter

জাকাত ওয়াজিব হয় বর্ধনশীল সম্পদের ওপর যা ৪ ধরনের

Asma Akter

কোন কোন বস্তু দিয়ে তায়াম্মুম করা যাবে

Asma Akter

Leave a Comment