ইসলাম ধর্ম

নামাজের বৈঠকে ভুলে সুরা ফাতেহা পড়ে ফেললে তার করনীয়

pickynews24

বৈঠক বা হাঁটুগেড়ে বসা নামাজের একটি অবিচ্ছেদ্য অংশ। নামাজের প্রতি দুই রাকাত পর বৈঠক করতে হয়। দুই রাকাতবিশিষ্ট নামাজের শেষে বৈঠক করা ফরজ, চার রাকাতবিশিষ্ট নামাজের প্রথম দুই রাকাতের পর বৈঠক করা ওয়াজিব এবং শেষের বৈঠক ফরজ। নামাজের প্রথম বৈঠকে শুধু তাশাহুদ পড়া ওয়াজিব, শেষ বৈঠকে তাশাহুদ পড়া ওয়াজিব, দরুদ ও দোয়ায়ে মাসুরা পড়া সুন্নাত।

ফরজ, ওয়াজিব ও সুন্নাতে মুআকক্কাদা নামাজের প্রথম বৈঠকে তাশাহুদের আগে বা পরে কেউ যদি ভুল করে সুরা ফাতেহা পড়ে ফেলে, তাহলে সাহু সিজদা ওয়াজিব হয়। শেষ বৈঠকে তাশাহুদের আগে ভুল করে সুরা ফাতিহা পড়ে ফেললেও সাহু সিজদা ওয়াজিব হয়। তবে শেষ বৈঠকে তাশাহহুদের পর সুরা ফাতেহা পড়লে সাহু সিজদা ওয়াজিব হয় না।

নফল নামাজের প্রথম বৈঠকে বা শেষ বৈঠকে তাশাহুদের আগে সুরা ফাতেহা পড়লে সাহু সিজদা ওয়াজিব হয়, তাশাহহুদের পরে পড়লে সাহু সিজদা ওয়াজিব হয় না।

ইসলামি শরিয়তের পরিভাষায় সাহু সিজদা বলা হয় কোনো কারণে ত্রুটিযুক্ত হয়ে পড়া নামাজের শেষ বৈঠকে তাশাহুদ পড়ে শুধু ডান পাশে সালাম ফিরিয়ে দুটি অতিরিক্ত সিজদা করাকে। সাহু সিজদার পর আবার তাশাহুদ পড়ে, দরুদ ও দোয়ায়ে মাসুরা পড়ে ডান ও বাম দিকে সালাম ফিরিয়ে নামাজ শেষ করতে হয়।

নামাজে কোনো ওয়াজিব ছুটে গেলে, কোনো ফরজ দুবার আদায় করলে, কোনো ওয়াজিব পরিবর্তন করলে বা কোনো ফরজ বা ওয়াজিব আদায়ে দেরি হলে সাহু সিজদা আদায় করতে হয়। সাহু সিজদার মাধ্যমে ওই ভুলগুলোর প্রতিবিধান হয় এবং নামাজ বিশুদ্ধ হয়ে যায়। উপরোক্ত ভুলগুলো হওয়ার পরও সাহু সিজদা আদায় না করলে ত্রুটিযুক্ত নামাজটি আবার পড়ে নেওয়া ওয়াজিব।

Related posts

জাকাত মোবাইলে পাঠালে ক্যাশ আউট চার্জ জাকাত গণ্য হবে?

Asma Akter

আজকের নামাজের সময়সূচি: ৪ এপ্রিল ২০২৪

Asma Akter

স্বপ্নে নিজের বিয়ে ভেঙ্গে যেতে দেখলে কী হয়?,

Suborna Islam

Leave a Comment