তথ্যপ্রযুক্তিসর্বশেষ

এ বছর মহাকাশে গেল কে-কে?

তথ্যপ্রযুক্তি-pickynews24

২০২৩, গোটা বছরটাতেই অনেক যান মহাকাশে পাড়ি দিয়েছে। সারা বিশ্ব জুড়ে যখন সবার নজর ছিল চাঁদে যাওয়ার, ঠিক তখনই ভারতের চন্দ্রযান-3 চাঁদের দক্ষিণ মেরুতে পা রেখেছে। এছাড়াও রয়েছে বিভিন্ন দেশের শক্তিশালী অনেক মিশন।

২০২৩ সালের সেরা ১০ টি মহাকাশ মিশন দেখে নেওয়া যাক, যেগুলি তাদের বৈজ্ঞানিক এবং প্রযুক্তিগত অগ্রগতির জন্য সফল হয়েছে। এর মধ্যে সেরা ১০ টি মিশনের তালিকায় ৪টি বড় মিশন নাসার এবং ২টি ISRO-এর।

OSIRIS-REx নামক এই মিশনটি মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার (NASA)। এই মিশনে, OSIRIS-REx মহাকাশযানটি ২০১৮ সালে গ্রহাণু বেন্নুতে পাঠানো হয়েছিল। এখন নমুনা সংগ্রহ করার পরে, OSIRIS-REx মহাকাশযানটি ২০২৩ সালের সেপ্টেম্বরে পৃথিবীতে সফলভাবে অবতরণ করা হয়েছে। বর্তমানে নমুনা নিয়ে গবেষণা করছেন বিজ্ঞানীরা।

Space mission-pickynews24
Space mission-pickynews24

চন্দ্রযান-৩-এ একটি ল্যান্ডার এবং একটি রোভার চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করা হয় এবং সফলভাবে অবতরণ করে মিশনটি সম্পন্ন করে। এই মিশনটি ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) দ্বারা ২০২৩ সালের মাঝামাঝি অন্ধ্র প্রদেশের সতীশ ধাওয়ান স্পেস সেন্টার (SDSC) থেকে চালু করা হয়েছিল।ইউরোপিয়ান স্পেস এজেন্সির (ESA) ইউক্লিড টেলিস্কোপ মহাবিশ্বের সবচেয়ে রহস্যময় দুটি উপাদান, যা ডার্ক ম্যাটার এবং ডার্ক এনার্জি পরীক্ষা করবে। এটি ১ জুলাই ২০২৩ সালে চালু হয়েছিল। ৬ বছর ৫ মাস ১১ দিনে এই মিশন শেষ হবে।

ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ESA) এর JUICE (Jupiter Icy Moons Explorer) মহাকাশযান ২০২৩ সালের এপ্রিলে বৃহস্পতির উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে। JUICE যদিও ২০৩১ সালে আসবে এবং গ্যালিলিয়ান চাঁদ – ইউরোপা, গ্যানিমিড, ক্যালিস্টো এবং আইও পরীক্ষা করতে বেশ কয়েক বছর সময় লাগবে।ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) সূর্যের করোনা অধ্যয়নের জন্য ২০২৩ সালের সেপ্টেম্বরে আদিত্য-এল 1মহাকাশযান চালু করেছে, এটি তার বায়ুমণ্ডলের সবচেয়ে বাইরের স্তর। আদিত্য-এল1 করোনাল ভর ইজেকশন এবং অন্যান্য মহাকাশ আবহাওয়ার ঘটনা সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পাঠাবে।NASA এর ঐতিহাসিক আর্টেমিস 1 মিশন সফলভাবে ২০২৩ সালের নভেম্বরে চাঁদে ওরিয়ন মহাকাশযান পাঠিয়েছে। এই মিশনটি ভবিষ্যতের আর্টেমিস মিশনকে সাহায্য করবে। যা অবশেষে মানুষকে চাঁদে ফিরিয়ে দেবে। এছাড়া আরও অনেক দেশ বিভিন্ন মহাকাশ মিশনে নিজেদের ব্যস্ত রেখেছিল, যদিও সেগুলি আর এই তালিকায় দেওয়া হল না।

Related posts

ভিয়েতনামে ২০ বছরে সবচেয়ে ভয়াবহ অগ্নিকাণ্ড, মৃতের সংখ্যা বেড়েই চলেছে

Rubaiya Tasnim

লিংকডইন, টুইটারের ২ হাজার ৬০০ কোটি ডেটা ফাঁস

Samar Khan

মাত্র ৯ বলে ৪০ রান

Samar Khan

Leave a Comment