আন্তর্জাতিকসর্বশেষ

চীনের ভূমিকম্পে নিহত হয়েছেন অন্তত ১১৬ জন

earthquake-pickynews24

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে ভূমিকম্পে অন্তত ১১৬ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আরও চার শতাধিক মানুষ আহত হয়েছেন। উদ্ধার কাজ চলছে, নিহতের সংখ্যা বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

স্থানীয় সময় সোমবার (১৮ ডিসেম্বর) রাতে এ ঘটনা ঘটে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়ার বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি

ইউএসজিএস জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫.৯। তবে চীনা কর্তৃপক্ষ বলছে এ মাত্রা ছিল ৬.২। সিনহুয়া জানিয়েছে, গানসু ও কিংহাই প্রদেশের সীমান্ত অঞ্চলে ভূমিকম্প আঘাত হানে। হতাহতের পাশাপাশি সেখানের ভবনগুলো ভেঙে পড়েছে।

দ্য ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) জানিয়েছে, ভূমিকম্পটি ছিল ৬.১ মাত্রার। এটির উৎপত্তিস্থল গানসু প্রদেশের রাজধানী লানঝোর থেকে ১০২ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে এবং ভূপৃষ্ঠের ৩৫ কিলোমিটার গভীরে।

ভূমিকম্প আঘাত হানার পর পানি ও বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হয়েছে। ফুটেজে দেখা গেছে উদ্ধারকারীরা ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপের মধ্য দিয়ে  উদ্ধারকাজ চালাচ্ছেন। স্থানীয় কর্মীদের সহায়তা করার জন্য চীনা সরকার উদ্ধারকর্মীদের দল পাঠিয়েছে। ঘরের মেঝেতেও ধ্বংসাবশেষ দেখা গেছে, ছাদ আংশিকভাবে ভেঙে পড়েছে।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং গানসুতে পূর্ণ উদ্ধারকাজ চালানোর নির্দেশ দিয়েছেন।

গত সেপ্টেম্বরে চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে ৬.৬ মাত্রার ভূমিকম্পে ৬০ জনেরও বেশি মানুষ নিহত হয়।গানসুতে ১৯২০ সালের ভূমিকম্পে ২ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছিল যা ২০ শতকের সবচেয়ে ভয়ংকর ঘটনার একটি বলে ধরা হয়।

Related posts

‘দেব আমাদের দলের সম্পদ’ – মমতা বন্দ্যোপাধ্যায়

Megh Bristy

তৃতীয়বারের মত সর্বপ্রিয় ই-কমার্স ব্র্যান্ড খেতাব জিতল দারাজ

Suborna Islam

শাবনূরের ভক্ত হিসেবে এটা মেনে নেওয়া কষ্টকর : মানিক

Suborna Islam

Leave a Comment