আন্তর্জাতিকসর্বশেষ

আফ্রিকার তৃতীয় দেশ হিসেবে এবার দেউলিয়া ইথিওপিয়া

africa_pickynews

আফ্রিকার তৃতীয় দেশ হিসেবে এবার দেউলিয়া হয়েছে ইথিওপিয়া। গতকাল মঙ্গলবার দেশটির একমাত্র আন্তর্জাতিক বন্ডের বিপরীতে ৩৩ মিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ পরিশোধে ব্যর্থ হয়। এর মধ্য দিয়ে দেশটি দেউলিয়া রাষ্ট্রের কাতারে উঠে গেছে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ইথিওপিয়া আফ্রিকার অন্যতম পুরোনো, সমৃদ্ধ ও জনবহুল দেশে। চলতি মাসের শুরুতে দেশটির সরকার ঘোষণা দিয়েছিল যে, তারা নিজেদের দেউলিয়া ঘোষণা করতে যাচ্ছে। মূলত ২০২২ সালের নভেম্বরে শেষ হওয়া দুই বছরের গৃহযুদ্ধ ও কোভিড-১৯ মহামারির কারণে দেশটির অর্থনীতি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

বিষয়টির সঙ্গে পরিচিত দুটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছে, ইথিওপিয়া ১০০ কোটি ডলার অর্থ সংগ্রহ করেছিল আন্তর্জাতিক বন্ডের বিপরীতে। পূর্বনির্ধারিত শর্ত অনুসারে গত ১১ ডিসেম্বর এসব বন্ডের বিপরীতে ৩৩ মিলিয়ন ডলার পরিশোধ করার কথা ছিল। কিন্তু তখনো দেশটি সেই অর্থ পরিশোধ করতে পারেনি। সেই সময়ের সঙ্গে গ্রেস পিরিয়ড হিসেবে ১৪ দিন যুক্ত হয়। সেই হিসাবে গত ২৫ ডিসেম্বর ছিল অর্থ পরিশোধের শেষ দিন। কিন্তু এই দিনও ইথিওপিয়া সরকার অর্থ পরিশোধে ব্যর্থ হয়।

ইথিওপিয়া সরকার আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে মন্তব্য করেনি। কিন্তু এই ঋণ পরিশোধে ব্যর্থ হওয়ার অর্থ হলো দেশটি জাম্বিয়া ও ঘানার মতো দেউলিয়া দেশের কাতারেই উঠে গেছে। এর আগে ২০২১ সালের শুরুর দিকে পূর্ব আফ্রিকার এই দেশ জি-২০ ভুক্ত দেশগুলোর কাছে প্রথমবারের মতো ঋণের শর্ত শিথিল করার অনুরোধ জানায়।

প্রথমদিকে, ইথিওপিয়ার গৃহযুদ্ধের কারণে সেই উদ্যোগে কিছুটা দেরি হয়। কিন্তু গৃহযুদ্ধ, মূল্যস্ফীতি ইত্যাদি কারণে পরিস্থিতি আরও খারাপের দিকে গেলে চীনসহ ইথিওপিয়ার সরকারি খাতে বিনিয়োগকারী দেশগুলো দেশটির সঙ্গে ঋণ পরিষেবা স্থগিতের চুক্তি করে। তবে তাতেও শেষরক্ষা হয়নি।

Related posts

এআই পছন্দমত হাইলাইট ভিডিও তৈরি করে দেবে গুগল ফটোজে

Rubaiya Tasnim

মাত্র ৩২ বছর বয়সে মারা গেছেন বলিউড অভিনেত্রী পুনম পান্ডে

Asma Akter

বজ্রপাতে মারা গেছেন মসজিদের এক ইমাম।

Megh Bristy

Leave a Comment