আন্তর্জাতিকসর্বশেষ

এই গ্রামের কেউ জুতা পরে না, কিন্তু কেন ?

bharat_pickynews

ভারতের একটি গ্রাম আছে যেখানের সব বাসিন্দা খালি পায়ে থাকে। তারা কোনো ধরনের জুতা পরে না। এমনকি গ্রামের বাইরে কোথাও যাওয়ার দরকার হলেও জুতা ছাড়াই যাতায়াত করে। বিবিসির এক প্রতিবেদনে এমন তথ্য জানা গেছে।

শুনতে অবাক লাগলেও এমনই একটা গ্রাম রয়েছে ভারতের অন্ধ্র প্রদেশের তিরুপাতি থেকে ৫০ কিলোমিটার দূরে। এই গ্রামের নাম ভেমানা ইন্দলু। গ্রামটির বাসিন্দারা জানায়, এটি তাদের অনেক পুরনো ঐতিহ্য। জুতা না পরাসহ আরও কিছু অদ্ভুত রীতি আছে এই গ্রামে। পরিবারের কেউ যদি অসুস্থ হয়, তাহলেও তারা হাসপাতালে যায় না। আর কোনো কারণে যদি তাদের আত্মীয় স্বজনের বাড়িতে যাওয়ার দরকার হয় বা অন্য কোথাও যাওয়ার দরকার হয় তাহলে তারা বাইরের কোনো খাবার খায় না।

গ্রামবাসীরা জানান, জেলা ম্যাজিস্ট্রেট যখন গ্রামে প্রবেশ করেন তার আগে তিনিও জুতা খুলেই প্রবেশ করেন। গ্রাম প্রধান ইরাব্বা বিবিসিকে বলেন, ‘এই গ্রামে আমাদের সম্প্রদায় বসবাস শুরু করার সময় থেকেই এই রীতি চলে আসছে। আমরা যখন গ্রামের বাইরে যাই, ফিরে এসে আগে গোসল করি তারপর বাড়িতে ঢুকি ও খাবার খাই।’

ইরাব্বা আরও বলেন, ‘ আমাকে অনেকবার গ্রামের বাইরে যেতে হয়েছে। একবার আদালতের একটি কাজে আমাকে পাঁচ দিন গ্রাম থেকে বাইরে থাকতে হয়েছিল। বাইরের কোনো খাবার আমি স্পর্শ পর্যন্ত করিনি। পান করার জন্য পানি আমি বাড়ি থেকে নিয়ে যাই।’

গ্রামটিতে ২৫টি বাড়ি আছে, যার বাসিন্দা মোট ৮০ জন। এই গ্রামে মোট ৫২ জন ভোটার রয়েছে। এদের মধ্যে মাত্র হাতে গোনা কয়েকজন স্নাতক পাস। এখানকার মানুষ কৃষির ওপরই নির্ভরশীল।

মজার বিষয় হচ্ছে, এদের আত্মীয়-স্বজন যারা এই গ্রামে দেখা করতে আসেন তাদেরও জুতা না পরার এই রীতি মেনে চলতে হয়।

Related posts

২০২৭ সাল থেকে কুকুরের মাংস বিক্রি নিষিদ্ধ করল দ. কোরিয়ায়!

Megh Bristy

ভারতে প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত , ২ পাইলট নিহত

Megh Bristy

সাকিবের বাড়ির সামনে পুলিশি পাহারা, কি বলছেন সাকিবের বাবা ?

Mehedi Hasan

Leave a Comment