অর্থ-বাণিজ্যতথ্যপ্রযুক্তিসর্বশেষ

এটিএম থেকে টাকা মিলবে ইউপিআই স্ক্যান করেই

Pickynews24

বর্তমানে অনলাইন লেনদেনের প্রধান মাধ্যম হয়ে উঠেছে UPI সিস্টেম। ক্রেডিট কার্ড, ডেবিট কার্ডকে আগেই পিছনে ফেলে দিয়েছিল নরেন্দ্র মোদী সরকারের UPI সিস্টেম।নগদ তুলতে হলে এখনও হয় ব্যাঙ্কের লাইনে দাঁড়াতে হয়, নয়তো এটিএম কাউন্টারে। আবার এটিএম কাউন্টারে গেলেও সঙ্গে ডেবিট কার্ড না থাকলে টাকা তোলা যায় না। এবার এই সমস্ত ঝক্কি শেষ হতে চলেছে। নতুন বছরে ইউপিআই লেনদেনে বড় সুবিধা নিয়ে এসেছে রিজার্ভ ব্যাঙ্ক। এবার হাতে কেবল স্মার্ট ফোন থাকলে এবং সেটিতে ইউপিআই চালু থাকলেই তোলা যাবে টাকা।

দেশজুড়ে খোলা হবে ইউপিআই এটিএম কাউন্টার। এগুলি দেখতে সাধারণ এটিএমের মতো দেখতে হলেও টাকা তুলতে লাগবে না ডেবিট বা ক্রেডিট কার্ড। কেবল নিজের স্মার্ট ফোন থেকে QR কোড স্ক্যান করেই টাকা তোলা যাবে। যে কোনও ব্যাঙ্কের এটিএম থেকেই টাকা তোলা যাবে।

১) যে কোনও ব্যাঙ্কের এটিএম কাউন্টারে গিয়ে প্রথমে মেশিনের স্ক্রিনে লিখতে হবে টাকার অঙ্ক। ২) টাকার অঙ্ক লিখলেই স্ক্রিনে ভেসে উঠবে QR কোড। ৩) এবার নিজের স্মার্ট ফোন থেকে QR কোড স্ক্যান করতে হবে। ৪) QR কোড স্ক্যান করে পিন দিলেই এটিএম থেকে বেরিয়ে আসবে টাকা।

একটি জাপানি সংস্থার সঙ্গে হাত মিলিয়েই কার্ড-বিহীন ইউপিআই এটিএম পরিষেবা চালু হচ্ছে ভারতে। গত সেপ্টেম্বরেই ভারতে পরীক্ষামূলকভাবে ইউপিআই এটিএম চালু করেছিল ওই সংস্থা। এগুলি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলে। এবার পুরোদমে চালু হচ্ছে এই এটিএম ব্যবস্থা।

ইউপিআই-এর মাধ্যমে অনলাইন লেনদেনের পর এবার নগদ তোলার পাশাপাশি গ্রাহকদের জন্য আরও কিছু সুবিধা নিয়ে এসেছে রিজার্ভ ব্যাঙ্ক। এবার ইউপিআই-এর মাধ্যমেই শেয়ার বাজারে বিনিয়োগ করা যাবে। আবার কেউ ভুল করে ২ হাজার টাকার বেশি লেনদেন করে ফেললে সেটি সংশোধনের জন্য ৪ ঘণ্টা সময় মিলবে। সবমিলিয়ে, আরও সহজ হতে চলেছে অনলাইন পেমেন্ট সিস্টেম।

Related posts

‘বরিশালের কোনো ছেলেকে বিয়ে করবো না’: শিরিন শিলা

Megh Bristy

গান গাওয়ার সময় মঞ্চেই প্রাণ গেল গায়কের

Samar Khan

এখনও পর্যন্ত সবচেয়ে সক্ষম জেনারেটিভ এআই মডেল OpenAI-এর GPT-4 Turbo

Samar Khan

Leave a Comment