জাতীয়

নির্বাচন কমিশন (ইসি) সচিব বলেন,সহিংসতা হলে সবাই প্রতিহত করবে

pickynews24

নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম বলেছেন, যেহেতু নির্বাচন একেবারে কাছে, তাই এটি একটি ফলোআপ মিটিং ছিল। তারা কমিশনকে মাঠের অবস্থাটা অবহিত করেছেন। কমিশনের অবস্থাটা আমরা বারবার বলে যাচ্ছি, ফ্রি ফেয়ার ইলেকশন। যিনি নিয়মের ব্যত্যয় ঘটাবেন তিনি আইনের আওতায় আসবেন। কোনো সহিংস ঘটনা যদি ঘটে কিংবা ঘটার মতো পরিস্থিতি যদি সৃষ্টি হয়… প্রথম হচ্ছে আমরা প্রত্যাশা করি না, এ নির্বাচনে কোনো সহিংস ঘটনা ঘটবে। যদি ঘটে তখন সমন্বিতভাবে সবাই প্রতিহত করবে।

বুধবার (৩ জানুয়ারি) ইসিতে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

সচিব বলেন, এখন পর্যন্ত মাঠে যে পরিস্থিতি আইন-শৃঙ্খলা সংক্রান্ত অবস্থা, তা এখন পর্যন্ত তাদের নিয়ন্ত্রণে রয়েছে। তারা এখন পর্যন্ত নির্বাচনে বড় ধরনের কোনো আশঙ্কা করছেন না। তবে যেহেতু একটি রাজনৈতিক দল নির্বাচন প্রতিহত করার ঘোষণা দিয়েছে এজন্য প্রত্যেকেই তারা তাদের নিজ নিজ গোয়েন্দা নেটওয়ার্ক আরও সক্রিয় রাখবে, যাতে কোনো ধরনের ঘটনা ঘটার আগেই তা নিষ্ক্রিয় করা সম্ভব হয়।

ইসি সচিব বলেন, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের সকল আয়োজন নির্বাচন কমিশন সম্পন্ন করেছেন। সেই সঙ্গে নির্বাচন কমিশনের আওতাধীন যারা আছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসমূহ তাদের প্রধানদের সঙ্গে আজ আমাদের বিশেষ মিটিং হয়েছে। সেখানে প্রধান নির্বাচন কমিশনারসহ সব কমিশনার এবং সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার মহোদয়সহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন বাহিনীগুলোর প্রধান ও মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব উপস্থিত ছিলেন। সব বাহিনী মাঠ পর্যায়ে তাদের পরিকল্পনা মোতাবেক কাজ শুরু করে দিয়েছে। আমাদের সশস্ত্র বাহিনী মাঠে নেমে গেছে। এটি একটি ফলোআপ মিটিং ছিল। কোন বাহিনীর কতজন, কোথায় কীভাবে কাজ করছেন। সে পরিকল্পনা তারা নিজ নিজ জায়গা থেকে কমিশনকে অবহিত করেছেন।

সচিব আরও বলেন, সশস্ত্র বাহিনীর সদস্যরা পেট্রল ডিউটি করবেন। তারপর বিজিবি ম্যাজিস্ট্রেটের সঙ্গে পেট্রল ডিউটি করবে। স্ট্রাইকিং ফোর্স হিসেবে তারা বিভিন্ন নোডাল পয়েন্টে অবস্থান করবে। যখন স্থানীয় প্রশাসন অর্থাৎ বেসামরিক প্রশাসন যারা রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার আছেন, তাদের চাহিদা অনুযায়ী তারা নির্বাহী ম্যাজিস্ট্রেটের সঙ্গে সব জায়গাগুলোতে কাজ করবেন। এছাড়া সমন্বিতভাবে তারা পেট্রল ডিউটি অব্যাহত রাখবে।

Related posts

আবার ও কমল স্বর্ণের দাম , ভরি ৯৬ হাজার ৬৯৫ টাকা

Rishita Rupa

গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণে একই পরিবারের দগ্ধ ৫ জন

Rishita Rupa

চাঁপাইনবাবগঞ্জে শহীদ মিনারে জুতা পরা অবস্থায় দেখা গেছে

Asma Akter

Leave a Comment