টেক নিউজসর্বশেষ

পাবলিক প্লেসে ফোন চার্জ দিলে কি হ্যাক হতে পারে? জেনে নিন

hack_pickynews

অনেকেই পাবলিক প্লেসে ফোন চার্জ করেন। বিশেষ করে বাস, ট্রেন কিংবা বিমান বন্দরে থাকা চার্জিং পয়েন্ট থেকে ফোন চার্জ করেন। আপনি কি জানেন এই অভ্যাস আপনাকে বিপদের মুখে ফেলতে পারে। হ্যাক হতে পারে আপনার ফোন।

বিভিন্ন পাবলিক চার্জিং স্টেশনে ম্যালওয়্যার ভাইরাসের মাধ্যমে ফোন হ্যাক করে নিচ্ছে সাইবার অপরাধীরা। নিরীহ মানুষদের ফাঁদে ফেলার জন্য এই ধরনের পাবলিক চার্জিং স্টেশনকে টার্গেট করে রেখেছে প্রতারকরা। যেমন ট্রেন, রেলওয়ে স্টেশন, হল্ট, বিমানবন্দর এবং অন্যান্য পাবলিক চার্জিং স্টেশন। যেহেতু ভ্রমণের সময় অনেকেই এই সব জায়গা থেকে ফোন চার্জ করেন, তাই হ্যাকারদের কাছে সহজ হয়ে যায় তাদের ফোন হ্যাক করা।

পাবলিক প্লেসে ফোন চার্জ দেওয়ার সময় সতর্ক?
চার্জিং পোর্টের প্লাগ করা মাত্রই আপনার ফোন হ্যাক হতে পারে। ক্ষতিকর ম্যালওয়্যার ভাইরাস ঢুকিয়ে দেওয়া হয় ফোনের ভেতর। যা নানা ব্যক্তিগত ও সংবেদনশীল তথ্য চুরি করতে পারে। এই ভাবে জুস জ্যাকিং প্রতারণার ফাঁদে পড়তে পারেন।

ট্রেনে বা এই ধরনের পাবলিক চার্জিং স্টেশনে, যে চার্জিং কেবিল থাকে তা দিয়ে ডেটা ট্রান্সফারও করা যায়। এটাকেই ব্যবহার করে ফোনে ম্যালওয়্যার ভাইরাস ইনস্টল করে হ্যাকাররা। যখনই এই ক্যাবল কানেক্ট করে ফোন বা ল্যাপটপে চার্জ শুরু করবেন, স্ক্রিনের উপরে একটি পপ-আপ আসবে।

সেখানে এই ক্যাবল ব্যবহার করতে চান কিনা তা জিজ্ঞেস করা হয়। অনেকেই এই নোটিফিকেশন এড়িয়ে যান। যার ফলে ধীরে ধীরে আপনার ফোন বা ল্যাপটপে ঢুকতে শুরু করে ম্যালওয়্যার ভাইরাস। এই প্রতারণা থেকে কী ভাবে সাবধান থাকবেন? জেনে নিন কী কী সাবধানতা মেনে চলা উচিত।

পাবলিক চার্জিং এড়িয়ে চলুন
বাড়ি থেকে বের হওয়ার আগে ফোন বা ডিভাইস চার্জ করে নিন। হাতে সময় কম থাকলে গন্তব্যে পৌছানোর আগে পর্যন্ত সেই ডিভাইস যাতে চালু থাকে ততটা চার্জ করে নিন। পাশাপাশি পাবলিক স্টেশনে চার্জে বসানোর সময় যদি ফোনে সতর্কতামূলক কোনো নোটিফিকেশন আসে, তাহলে চার্জিং এড়িয়ে চলায় উচিত।

প্রাইভেসি ক্যাবলে ব্যবহার
ফোন সুরক্ষিত রাখতে প্রাইভেসি ক্যাবল দিয়ে চার্জ করতে পারেন। এতে একটি নির্দিষ্ট বাটন থাকে। যার মাধ্যমে ডেটা ট্রান্সফার বন্ধ করতে পারবেন। ডেটা ট্রান্সফার হচ্ছে কিনা তা বোঝার জন্য একটি এলইডি লাইটও থাকে। পাবলিক চার্জিং স্টেশনে এই ভাবে নিজের ব্যক্তিগত তথ্য নিরাপদ রাখতে পারবেন।

Related posts

মানুষ কেন হাসে?

Megh Bristy

মহাকাশে টমেটো এবং লেটুস ফলিয়ে ইতিহাস চিনের

Megh Bristy

ইসলামের জাকাত দেওয়ার বিধান,

Asma Akter

Leave a Comment