খেলা

তবে এ মাসেই কি মাঠে নামবে আর্জেন্টিনা ও ব্রাজিল?

বছরের শুরুটা যেন এখনো ঠিকঠাক হয়ে উঠেনি ফুটবল দুনিয়ার জন্য। শীতকালীন দলবদলে উত্তাপ ছড়ানো কোনো খবর যেমন নেই। তেমনি ক্লাব ফুটবলেও কিছুটা ভাটা পড়েছে। আবার এএফসি কিংবা আফ্রিকান কাপ অব নেশন্সের জন্যেও অপেক্ষা করতে হচ্ছে। এরইমাঝে অবশ্য কিছুটা হলেও ফুটবল বিশ্বকে স্বস্তি দিচ্ছে ব্রাজিল এবং আর্জেন্টিনার সূচি।

আসন্ন ২০২৪ সালের প্যারিস অলিম্পিকের জন্য কনমেবল অঞ্চলের বাছাইপর্বে মাঠে নামবে এই দুই দেশ। জানুয়ারি মাস থেকেই শুরু হচ্ছে বাছাইপর্ব। কনমেবলের ১০ দেশ দুই গ্রুপে ভাগ হয়ে মাঠে নামবে। সেখান থেকে সেরা দুই দল যাবে প্যারিসে।

বাছাইপর্বে গ্রুপ-এ তে ব্রাজিলের প্রতিপক্ষ ভেনিজুয়েলা, কলম্বিয়া, বলিভিয়া এবং ইকুয়েডর। অন্যদিকে গ্রুপ-বি তে আর্জেন্টিনাকে খেলতে হবে উরুগুয়ে, চিলি, প্যারাগুয়ে এবং পেরুর বিপক্ষে।

বাছাইপর্বে আর্জেন্টিনার প্রথম ম্যাচ ২১ তারিখ প্যারাগুয়ের বিপক্ষে। ২৪ জানুয়ারি তাদের প্রতিপক্ষ পেরু। দুই ম্যাচ পরে খানিক বিশ্রাম পাবে তারা। ৩০ তারিখ জুনিয়র আর্জেন্টাইনদের প্রতিপক্ষ চিলি। আর ২ ফেব্রুয়ারি শেষ ম্যাচে তারা মাঠে নামবে উরুগুয়ের বিপক্ষে।

ব্রাজিলকে অবশ্য কিছুটা কড়া সূচির মধ্য দিয়ে যেতে হবে। ২০১৬ অলিম্পিকে স্বর্ণপদক পাওয়া দলটি প্রথম ম্যাচ খেলবে ২৩ তারিখ। তাদের প্রতিপক্ষ বলিভিয়া। ২৬ তারিখ তাদের প্রতিপক্ষ কলম্বিয়া। জানুয়ারির ২৯ তারিখ সেলেসাওরা খেলবে ইকুয়েডরের বিপক্ষে। আর শেষ ম্যাচে স্বাগতিক ভেনিজুয়েলার বিপক্ষে তাদের ম্যাচ হবে ১ ফেব্রুয়ারি।

অলিম্পিক এবং অলিম্পিক বাছাইয়ের এই প্রতিযোগিতায় খেলবে তাদের যুবদল। অনূর্ধ্ব-২৩ দল নিয়ে মাঠে নামতে হবে তাদের। তবে, মূল জাতীয় দল থেকে তিনজন খেলোয়াড়কেও দলে নেওয়ার সুযোগ থাকছে। কোয়ালিফাই শেষে এই সুযোগই নিতে আগ্রহী আর্জেন্টিনার যুবদলের কোচ হ্যাভিয়ের মাশ্চেরানো। তার প্রত্যাশা আর্জেন্টিনা কোয়ালিফাই করলে অলিম্পিকে অংশ নেবেন আর্জেন্টাইন ফুটবলের দুই বড় নাম লিওনেল মেসি এবং আনহেল ডি মারিয়া।

Related posts

দিল্লির আইপিএলে অধিনায়ক হয়েই ফিরছেন পান্ত

Asma Akter

টিভিতে দেখুন আজকের খেলা, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

Asma Akter

বিপিএলের টিকিট বিক্রি শুরু আজ থেকে!

Megh Bristy

Leave a Comment