সর্বশেষসারাদেশ

বাহারি রঙের ঘুড়িতে ছেয়ে গেছে পুরান ঢাকার আকাশ।

বাহারি রঙের ঘুড়িতে ছেয়ে গেছে পুরান ঢাকার আকাশ।
শুরু হয়ে গেছে পুরান ঢাকার ঐতিহ্যবাহী সাকরাইন উৎসব

পৌষের সকালে শীত ও কুয়াশাচ্ছন্ন আকাশকে ভেদ করে বাহারি রঙের ঘুড়িতে ছেয়ে গেছে পুরো পুরান ঢাকার আকাশ। পরিবারের ছোট-বড় সবাই মিলে মেতেছে সাকরাইন ঘুড়ি উৎসবের আমেজে।

রোববার (১৪ জানুয়ারি) শীতের সকালে কুয়াশাচ্ছন্ন আকাশকে উপেক্ষা করে পুরান ঢাকার প্রতিটি বাড়ির ছাদ ঘুরে ঘুড়ি উড়ানোর এ দৃশ্য দেখা যায়।

সাকরাইন ঘুড়ি উৎসবের সবচেয়ে আকর্ষণীয় দৃশ্য হচ্ছে ঘুড়ি কাটাকাটির খেলা। যা চলবে বিকেল গড়িয়ে সন্ধ্যা পর্যন্ত।

সরেজমিন ঘুরে দেখা যায়, সাকরাইন উপলক্ষ্যে পুরান ঢাকার প্রতিটি বাসা বাড়ির ছাদ সাজানো হয়েছে বাহারি রঙের আলোকসজ্জায়। সকাল থেকেই উচ্চ স্বরে বাজানো হচ্ছে গান-বাজনা। সেই সঙ্গে রয়েছে আধুনিক বাদ্যযন্ত্রের সাথে হালের ডিজে পার্টির আয়োজন। বাড়িতে বাড়িতে চলছে পিঠা তৈরির ধুম। পরিবারের সকল সদস্যরা নতুন পোশাক পরিধান করে উদযাপন করছে ঘুড়ি উৎসব

অনেক ছাদে পরিবারের ছোট সদস্যদের জন্য আয়োজন করা হয়েছে বৈচিত্র্যময় খেলাধুলা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের। বিকেলের পরপরই থাকছে চোখ ধাঁধানো আতশবাজির ঝলকানি, সাথে ফানুস উড়ানোর চিরায়ত দৃশ্য। সন্ধ্যার পরপরই লাল-নীল বৈচিত্র্য আলোকসজ্জার সাথে আকাশে উড়বে রংবেরঙের শত শত ফানুস।

পুরান ঢাকার কলতাবাজারের স্থানীয় বাসিন্দা ওসমান গনি বলেন, সাকরাইন মূলত পৌষ সংক্রান্ত উৎসব। আমাদের বাপ-দাদাররা পালন করছে এখন আমরাও করছি। সময়ের সাথে সাথে সাকরাইন এখন পুরো পুরান ঢাকার সার্বজনীন উৎসবে রূপ নিয়েছে। আমরা পরিবারের সবাইকে নিয়ে ঘুড়ি উড়ানোর প্রতিযোগিতায় মেতে উঠেছি এখন। বিকেলের পরেই শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠানের পর্ব। রাতে আমরা আতশবাজি, ফানুস উড়ানোসহ বারবিকিউ পার্টির সঙ্গে সবাই মিলে নাচানাচি করব এবারের সাকরাইনে।

Related posts

লোহিত সাগর পাড়ি দিল ৬৪ জাহাজ সম্পর্ক অস্বীকার করে ইসরায়েলের সঙ্গে

Megh Bristy

বিপদে পড়লে সবার আগে শাহরুখই এগিয়ে আসবে : দীপিকা

Rubaiya Tasnim

ঢাবির কোয়ার্টার থেকে ছাত্রীর মরদেহ উদ্ধার

Mehedi Hasan

Leave a Comment