সর্বশেষ

স্টামফোর্ডের ৪৬ শিক্ষক বিশ্বসেরা গবেষকদের তালিকায়

স্টামফোর্ডের ৪৬ শিক্ষক বিশ্বসেরা গবেষকদের তালিকায়
অ্যালপার ডজার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিং ২০২৪– এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ-এর বিভিন্ন বিভাগের মোট ৪৬ জন শিক্ষক স্থান পেয়েছেন।

সম্প্রতি ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স’ এ প্রকাশিত তালিকায় ২১৯টি দেশের ২২ হাজার ৭৬৭ টি প্রতিষ্ঠানের ১৪ লাখ ৪৩ হাজার ৯৩ জন গবেষক তালিকাভুক্ত হয়েছেন। বাংলাদেশের সরকারি-বেসরকারি ২০৪টি বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের ১০ হাজার ৩৩ জন গবেষক এই তালিকায় স্থান পেয়েছেন।

স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ-এর গবেষকদের তালিকায় শীর্ষ ১৫ জনের মধ্যে ক্রমান্বয়ে রয়েছেন ড. মৃত্যুঞ্জয় আচার্য্য, কমল কান্ত দাস, অধ্যাপক আহমদ কামরুজ্জমান মজুমদার, অধ্যাপক মো: শহীদুল কবির, ড. তামান্না জেরিন, ড. ফারহানাজ ফিরোজ, নাজমা পারভীন, মো: মামুনুর রশীদ এবং নাজনীন আলম।

স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ-এর উপাচার্য অধ্যাপক ড. মনিরুজ্জামান তালিকায় অর্ন্তভুক্ত গবেষকদের অভিনন্দন জানিয়ে বলেন, এটি আমাদের জন্য অত্যন্ত গর্বের ও আনন্দের বিষয়। আমাদের বিশ্ববিদ্যালয় বরাবরই শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণায় উৎসাহ দিয়ে থাকে। কারণ একটি মানসম্পন্ন বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্য কেবল শিক্ষার্থীদের পাঠদান করানোর মধ্যে সীমাবদ্ধ থাকে না। নতুন নতুন জ্ঞান সৃষ্টি ও  গবেষণা কার্যক্রম পরিচালনা করা বিশ্ববিদ্যালয়ের প্রকৃত লক্ষ্য ও উদ্দেশ্য হওয়া উচিত।

উল্লেখ্য, ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স’ গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের ভিত্তিতে বিশ্বের গবেষকদের ছয় বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স ও সাইটেশন স্কোরের ভিত্তিতে র‌্যাঙ্কিং প্রকাশ করে থাকে

Related posts

হিরো আলম বলেন, নিজেকে ভোট দিতে পারিনি এতে দুঃখ নেই

Asma Akter

শীতে পালং শাক দিয়ে বানিয়ে খেতে পারেন পুষ্টিকর ব্রেকফাস্ট

Megh Bristy

‘ম্যানেজার’ পদে জনবল নিয়োগ নোমান গ্রুপ

Asma Akter

Leave a Comment