ইসলাম ধর্মসর্বশেষ

পায়খানা বা বায়ুর চাপ নিয়ে নামাজ পড়া মাকরুহ তাহরিমি

pickynews24

শীতের সময় বারবার অজু করা থেকে বাঁচতে অনেকে এক নামাজের অজু দিয়ে আরেক নামাজ পড়তে চান। অনেক সময় প্রস্রাবের চাপ নিয়েই নামাজ পড়েন। শরিয়তের দৃষ্টিতে এটা মাকরুহ তাহরিমি। পায়খানা বা বায়ুর চাপ নিয়ে নামাজ পড়াও মাকরুহ তাহরিমি। কারণ এতে নামাজের খুশু-খুজু নষ্ট হয়, নামাজে মনোযোগ থাকে না।

একাধিক হাদিসে এ ব্যাপারে নিষেধাজ্ঞা এসেছে। আবদুল্লাহ ইবনে আরকাম (রা.) বলেন, আমি আল্লাহর রাসুলকে (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলতে শুনেছি যে, যখন জামাত দাঁড়িয়ে যায় আর তোমাদের কারও প্রস্রাব-পায়খানার প্রয়োজন দেখা দেয়, তাহলে সে যেন প্রথমে প্রয়োজন সেরে নেয়। (সুনানে তিরমিজি: ১৪২)

সাওবান (রা.) থেকে বর্ণিত আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন, অন্যের ঘরের ভেতরে অনুমতি ছাড়া তাকানো কারও জন্য বৈধ নয় এবং কেউ যেন প্রস্রাব-পায়খানার চাপ নিয়ে নামাজ না পড়ে।

(সুনানে আবু দাউদ: ৯১)

স্বাভাবিক অবস্থায় নামাজ শুরু করার পর নামাজের ভেতরে চাপ সৃষ্টি হলে নামাজ ছেড়ে প্রয়োজন পূরণ করে আসা উচিত। নামাজের পর্যাপ্ত সময় বাকি থাকার পরও এ অবস্থায় নামাজ চালিয়ে যাওয়া মাকরুহ। তবে যদি নামাজের সময় কম থাকে এবং প্রয়োজন সারতে গেলে নামাজ কাজা হওয়ার সম্ভাবনা থাকে, তাহলে এ অবস্থায়ই নামাজ পড়ে নেবে।

 

Related posts

এনএইচআরডিএফে নিয়োগে, বয়স ৬০ হলেও আবেদন করা যাবে

Suborna Islam

নামাজের সময়সূচি: ২৫ ফেব্রুয়ারি ২০২৪

Asma Akter

দেশের সচেতন নাগরিক হিসেবে ভোট প্রদান করা আমার একান্ত দায়িত্ব:শাকিব খান

Megh Bristy

Leave a Comment