লাইফ স্টাইলসর্বশেষ

জেনে নিন কাশির সঙ্গে কোন লক্ষণগুলো দেখলে সাবধান হবেন

pickynews24

শীতে সবারই জুবুথুবু অবস্থা। এখন ছোট-বড় কমবেশি সবাই ভুগছেন জ্বর, সর্দি-কাশিতে। জ্বর কমছে তো সর্দি সারছে না, গলা খুসখুস সেরে গেল তো কাশি থামছে না। শীতের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে কাশির সমস্যা।

আর এই কাশি সাধারণ ভেবে অনেকেই ভুল করেন। শুধু সিরাপ খেলেই যে কাশি সেরে যাবে, তা কিন্তু আদতে নাও হতে পারে। কাশি যে শুধু ঠান্ডা লাগলে হয় তা কিন্তু নয়।

গলায় সংক্রমণ, পেটের কোনো সমস্যা, ক্রনিক রোগের লক্ষণ হিসেবেও হতে পারে কাশি। তাই কাশির সমস্যা একেবারেই অবহেলা করবেন না। চলুন জেনে নেওয়া যাক কাশির সঙ্গে কোন লক্ষণগুলো দেখলে সাবধান হবেন-

বর্ণবিহীন কফ

কাশির সঙ্গে কফ উঠলে ধরে নেওয়া হয় ভেতরে জ্বর হচ্ছে। সেক্ষেত্রে কফের রং অনেক সময় হলুদ কিংবা ফ্যাকাসে হয়। কিন্তু একটানা কাশির সঙ্গে কফ উঠছে আবার কফের কোনো রংও নেই, সেক্ষেত্রে বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা জরুরি। অনেক সময় হার্টের কোনো সমস্যা থাকলে এমন হয়।

কাশির সঙ্গে রক্ত

কাশির সঙ্গে রক্ত বের হলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। কাশির সঙ্গে রক্তপাত স্বাভাবিক কোনো বিষয় নয়। ফুসফুসে ক্যানসার, অ্যাজমা, ব্রঙ্কাইটিস কিংবা সিওপিডির লক্ষণ এটি। তািই এই সমস্যাকে হালকাভাবে নেবেন না।

শ্বাস নিতে কষ্ট

একটানা কাশি হলে শ্বাসকষ্ট হয়। আর এই সমস্যা যদি গুরুতর হয় তাহলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে। আসলে কাশির সঙ্গে শ্বাসকষ্টের নেপথ্যে থাকতে পারে গ্যাস্ট্রিক, অ্যাজমা ও অ্যালার্জির সমস্যা। তাই নিজের চিকিৎসা নিজে না করে বরং চিকিৎসকের পরামর্শ নিন।

দুই সপ্তাহ ধরে কাশি

ঠান্ডা লাগলে কাশি হলে তা ৪-৫ দিনের বেশি থাকে না। তবে ২-৪ সপ্তাহ ধরে কাশি না থামলে বিষয়টি নিয়ে ভেবে দেখা জরুরি। গলায় কোনো সংক্রমণের কারণে এমন হতে পারে।

Related posts

বিসিবি সভাপতি হতে যাচ্ছে নাফিসা কামাল?

Samar Khan

জন্ম নিল দুধের মতো সাদা কুমির

Rubaiya Tasnim

নাসার সাইকি স্পেসক্রাফ্ট ধাতু-সমৃদ্ধ গ্রহাণুর পথে যাত্রা শুরু করলো

Samar Khan

Leave a Comment