আন্তর্জাতিকসর্বশেষ

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো ভারত ও চীন

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো ভারত ও চীন

চীনের কিরগিজস্তান সংলগ্ন সীমান্ত প্রদেশ জিনজিয়াংয়ে ৭.১ মাত্রার তীব্র শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হেনেছে। এই ভূমিকম্পে কয়েকজন আহত ও বেশকিছু বাড়িঘর ধসে পড়েছে। ভূমিকম্পের পরপরই প্রদেশের বড় একটি অঞ্চলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। ভূমিকম্পের ফলে ভারতের রাজধানী দিল্লিসহ উত্তর ভারতের একাংশ কেঁপে উঠেছে।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়ার বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এদিকে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার কিরগিজস্তান ও জিনজিয়াং সীমান্তে ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, ভূমিকম্পের আঘাতে বেশ কিছু মানুষের আহত হওয়ার পাশাপাশি বাড়িঘর ধসে পড়েছে।

চীনের ভূমিকম্প প্রশাসনের মতে, স্থানীয় সময় মঙ্গলবার গভীর রাত ২টা ৯ মিনিটে উত্তর-পশ্চিম চীনের জিনজিয়াং অঞ্চলের উশি কাউন্টির পাহাড়ি সীমান্ত এলাকায় ভূপৃষ্ঠের ২২ কিলোমিটার (১৩ মাইল) গভীরতায় ভূমিকম্পটি আঘাত হানে। পরবর্তীতে সকাল ৮টা পর্যন্ত ৪০টি আফটারশক রেকর্ড করা হয়েছে বলে চায়না আর্থকোয়াক নেটওয়ার্ক সেন্টার জানিয়েছে।

সিনহুয়া জানিয়েছে, ভূমিকম্পের পর জিনজিয়াং রেলওয়ে বিভাগ তাৎক্ষণিকভাবে কার্যক্রম বন্ধ করে দেয় এবং ২৭টি ট্রেনের চলাচল ভূমিকম্পে ব্যাহত হয়েছে বলে জানা গেছে।

আতঙ্কে মাঝরাতেই রাস্তায় বেরিয়ে পড়েন দিল্লির লোকজন। আতঙ্ক ছড়ায় জনসাধারণের মধ্যে। ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি এখনও পর্যন্ত।

এর আগে সোমবার রাত সওয়া ১১ নাগাদ প্রথমে ভূমিকম্পে কেঁপে ওঠে উজবেকিস্কান। তার ৩০ মিনিট পর আফটার শকে কেঁপে ওঠে চীন থেকে দিল্লি।

এর সপ্তাহ খানেক আগে, জোরালো ভূমিকম্প হয়েছিল আফগানিস্তানের হিন্দুকুশ পার্বত্য অঞ্চলে। রিখটার স্কেলে সেই কম্পনের তীব্রতা ছিল ৬। সেই ভূমিকম্পেও কেঁপেছিল পাকিস্তান, দিল্লিসহ উত্তর ভারত

Related posts

বৈশ্বিক মানচিত্র থেকে ইসরায়েলের নাম মুছে ফেলেছে চীন

Samar Khan

’মৃত সন্তান কোলে নিয়ে’ কিসের প্রতিবাদ জানালেন অভিনেত্রী মম

Megh Bristy

মারা গেলেন সারাহর কিডনি নেওয়া শামীমাও

Mehedi Hasan

Leave a Comment