টেক নিউজবাংলাদেশেসর্বশেষসারাদেশ

আন অফিসিয়াল মোবাইল সেট নিয়ে বড় সুখবর

আন অফিসিয়াল মোবাইল সেট নিয়ে বড় সুখবর

অবৈধ পথে মোবাইল সেট আনা ও রাজস্ব নিশ্চিতে ২০২১ সালে নিবন্ধনের উদ্যোগ বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। পরে নিবন্ধন প্রক্রিয়ার জটিলতার কারণে গ্রাহক ভোগান্তি এড়াতে নিবন্ধনের সিদ্ধান্ত বাতিল হয়। তবে, চলতি বছর নতুন করে আবারও মোবাইল হ্যান্ডসেট নিবন্ধনের সিদ্ধান্ত নিচ্ছে সরকার।

অপরাধ কমানো, দেশে মোবাইল সেটের বাজার চাঙা করতেই এমন উদ্যোগ। তবে এ প্রক্রিয়া সম্পন্ন করতে আরো সময় লাগবে বলে জানিয়েছেন ডাক, টেলি যোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জানান, অপরাধ কমানো, দেশে মোবাইল সেট উৎপাদন বৃদ্ধি ও রপ্তানির পাশাপাশি বিদেশি বিনিয়োগ বাড়াতে এ সিন্ধান্ত।

এদিকে গ্রাহক হয়রানি না করে অবৈধ মোবাইল সেট প্রবেশে বন্দরে কড়াকড়ির পরামর্শ বিশ্লেষকদের। প্রযুক্তি বিশেষজ্ঞ সুমন আহমেদ সাবির জানান, অবৈধ মোবাইল সেট আনা ঠেকাতে দেশের বন্দরগুলোকে আরো শক্তিশালী করতে হবে। গ্রাহক ভোগান্তি না করে নিয়ন্ত্রণ করতে হবে এর বাজার।

মোবাইল সেট উৎপাদন ও আমদানিকারা বলছেন- দেশে মোবাইল সেটের ৪৬ ভাগই অবৈধ। সিদ্ধান্ত কার্যকর হলে চাঙা হবে এ খাত।

এর আগে ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর এক বিজ্ঞপ্তি দিয়ে বিটিআরসি জানিয়েছিল, ১ জুলাই ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্রার (এনইআইআর) এর কার্যক্রম শুরু হয়েছে। ১ অক্টোবর থেকে নেটওয়ার্কে নতুনভাবে যুক্ত সব অবৈধ হ্যান্ডসেটের সংযোগ বিচ্ছিন্ন করা হবে।

তবে অক্টোবরে গিয়ে সরকার জানায়, ‘মানুষের ভোগান্তির কথা চিন্তা করে’ নেটওয়ার্কে যুক্ত কোনো হ্যান্ডসেট আপাতত বন্ধ হচ্ছে না। এর দুই বছর পর আবারও অবৈধ মোবাইল ফোন বন্ধের সিদ্ধান্ত নিল সরকার।

Related posts

বাংলাদেশ সদস্য হলো, ডিজিটাল কো-অপারেশন অর্গানাইজেশনের

Asma Akter

মশার উপদ্রবে অতিষ্ঠ বাকৃবি শিক্ষার্থীরা

Suborna Islam

মাঝে মাঝে কান্না করা কেন স্বাস্থ্যের জন্য ভালো?

Suborna Islam

Leave a Comment