আন্তর্জাতিকসর্বশেষ

এবার মক্কা ও মদিনায় বিয়ে করার অনুমতি দিল সৌদি সরকার

এবার মক্কা ও মদিনায় বিয়ে করার অনুমতি দিল সৌদি সরকার

ইসলামদের অন্যতম পবিত্র তীর্থক্ষেত্র মধ্য প্রাচ্যের মক্কা ও মদিনা। প্রতি বছরই হাজার-হাজার মানুষ মক্কা ও মদিনায় হজ করতে যান। এবার পবিত্র এই দুই স্থানের মসজিদে বিয়ে করার অনুমতি দিল সৌদি সরকার। সম্প্রতি সৌদি আরবের হজ ও উমরাহ মন্ত্রকের তরফে সরকারের এই সিদ্ধান্তের কথা ঘোষণা করা হয়েছে।

সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, মক্কা ও মদিনা ইসলামদের অন্যতম তীর্থক্ষেত্র হলেও এতদিন এই দুই স্থানের মসজিদে বিয়ের অনুমতি ছিল না। তীর্থযাত্রী এবং দর্শনার্থীদের অভিজ্ঞতাকে সমৃদ্ধ করতেই এবার মক্কা ও মদিনায় নিকাহ অথবা বিয়ে করার অনুমতি দিল সৌদি সরকার। সৌদি সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, এটা সঙ্গীদের পবিত্র স্থানে নিয়ে আসার একটি বড় সুযোগ।

সৌদির বিয়ে পরিচালনার এক কর্মকর্তা মুসাদ আল-জাবরি জানান, নবী মহম্মদ মসজিদে একজনের বিয়ে দিয়েছিলেন। এছাড়া মসজিদে স্থানীয়দের বিয়ে হওয়ার রীতি প্রচলিত রয়েছে। অনেকেই পবিত্র স্থানে বিয়ে করতে চান। তাঁদের মতে, মসজিদে বিয়ে হলে আল্লাহর আশীর্বাদ পাওয়া যায়। তবে মক্কার কাবা ও মদিনার নববী মসজিদে বিয়ের অনুমতি দেওয়া হলেও কয়েকটি শর্ত আরোপ করা হয়েছে। যেমন, কোনরকম খাবার আনা যাবে না। শব্দদূষণের পরিবেশ যেন না হয়।প্রসঙ্গত, প্রতি বছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লক্ষ লক্ষ মানুষ মক্কা ও মদিনায় তীর্থ করতে যান। এবার এই দুই পবিত্র স্থানের মসজিদে নিকাহ বা বিয়ের অনুমতি দেওয়ায় তীর্থযাত্রীরা বিশেষ উপকৃত হবে বলে মনে করা হচ্ছে।

আরো পড়ুনঃ ট্রান্সজেন্ডারদের প্রতি সহানুভূতিশীল হতে হবে বলেন ছাত্রলীগ সভাপতি

Related posts

রাজবাড়ীতে চিঠি উৎসব, সেরা চিঠি লিখে ১০ হাজার টাকা পেল শান্ত

Rubaiya Tasnim

জালে আটকে ছিল ৬ ফুট অজগর, উদ্ধারের পর অবমুক্ত

Rubaiya Tasnim

ফ্যাটি লিভার ঘরোয়া উপাদানের মাধ্যমেই তা নিয়ন্ত্রণে আনা যায়

Asma Akter

Leave a Comment