তথ্যপ্রযুক্তিসর্বশেষ

এবার সমুদ্রের তলায় শহর বানাবে জাপান

এবার সমুদ্রের তলায় শহর বানাবে জাপান

মুদ্রের তলায় শহর বানাবে জাপান, বাস করবে ৫ হাজার মানুষ; থাকবে রাস্তা-হোটেল-শপিং মলও। এই প্রকল্পের নাম OCEAN SPIRAL।

বিশ্বে এমন অনেক দেশ আছে, যারা নিজেদের মতো করে তাদের দেশকে উন্নত করছে। আর সেই সব অদ্ভুত পরিকল্পনাই অন্য দেশ থেকে তাদের আলাদা করছে। সেই তালিকায় নিজে নাম লিখিয়েছে জাপান। জাপান জলের নিচে একটি শহর তৈরি করার পরিকল্পনা করছে। এই প্রকল্পের নাম OCEAN SPIRAL। জাপানি কোম্পানি শিমজু কর্পোরেশন এই ডুবো শহরের পরিকল্পনা করছে। এটিই হবে জাপানের প্রথম শহর, যা সম্পূর্ণরূপে জলের নিচে নির্মান করা হবে। জলের নিচের এই শহরটি হবে চারটি ফুটবল মাঠের সমান। এবার আপনার মনে নিশ্চয়ই এতক্ষণে প্রশ্ন জেগে গিয়েছে, যে কীভাবে তৈরি করা হবে এত বড় শহর?

জাপানি কোম্পানি শিমজু কর্পোরেশনের মতে, এটি সমুদ্রপৃষ্ঠের দুই মাইল ভিতরে অবস্থিত থাকবে, যেখানে বাড়ি ছাড়াও হোটেল, বাজার এবং ব্যবসার জন্য পরিবহনের সব কিছুই থাকবে। এখানে মানুষ তাদের স্বাভাবিক জীবনযাপন করতে পারবে। এই প্রকল্পের ব্লু প্রিন্ট ও পরিকল্পনার কিছু ছবিও শেয়ার করেছে সংস্থাটি। এই শহরের নীচে একটি ১৫ কিলোমিটার পেঁচাল রাস্তাও তৈরি করা হবে। আর সমুদ্রপৃষ্ঠ থেকে দুই কিলোমিটার নীচে একটি মাটির কারখানা তৈরি হবে। অর্থাৎ কোম্পানির মতে, এই শহরে থাকতে কোনও কষ্ট হবে না। জলের উপরের যে কোনও শহরে মানুষ ঠিক যেভাবে বসবাস করে, সেভাবেই জীবনযাপন করতে পারবেন জলের তলার এই শহরেও।

ভূমিকম্প ও সুনামি থেকেও নিরাপদ থাকা যাবে…

এ শহরকে সম্পূর্ণ পরিবেশবান্ধব করার পরিকল্পনাও করেছে। এই শহরে ৫ হাজার মানুষ একসঙ্গে বসবাস করতে পারবে। এছাড়া ভূমিকম্প ও সুনামি থেকে নিরাপদ রাখতে এই শহরকে অন্যরকম আকৃতি দেওয়া হচ্ছে। সমুদ্রের তলদেশে তিনটি ভাগে তৈরি করা হবে এই আন্ডারওয়াটার সিটি। স্পাইরাল ওয়ের পথে সমুদ্রপৃষ্ঠের ২০০ মিটার নিচে সবচেয়ে গুরুত্বপূর্ণ এই ব্লু গার্ডেন তৈরি করা হবে। আদতেই এই ডুবো শহরে মানুষের জীবনযাপন কেমন হবে, তা তৈরির পরই বোঝা যাবে।

আরো পড়ুন: ‘ডেটিং অ্যান্ড রিলেশনশিপ’ ভারতে নবম শ্রেণির পাঠ্যবইয়ে

Related posts

‘অ্যানিমেল’ সিনেমার ভাইরাল গান ‘জামাল কুদু’র আদি উৎস কোথায়?

Suborna Islam

ভুল তার কাটলো ডেসকো,ইন্টারনেট গতি আরো কমার শঙ্কা

Samar Khan

আপনি কি কখনও নীল হলুদ সম্পর্কে শুনেছেন?

Megh Bristy

Leave a Comment