ইসলাম ধর্মসর্বশেষ

গর্ভধারিনীদের ইদ্দতকাল সন্তান প্রসব পর্যন্ত

pickynews24

স্বামীর মৃত্যুর পর সাধারণ অবস্থায় নারীদের চার মাস দশ দিন এবং তালাকের মাধ্যমে বিয়েবিচ্ছেদের পর ঋতুবতী নারীদের তিন মাসিক ও ঋতুহীন নারীদের তিন মাস ইদ্দত পালন করা ওয়াজিব। কিন্তু যে নারী অন্তঃসত্ত্বা, স্বামীর মৃত্যু বা বিয়েবিচ্ছেদ উভয় ক্ষেত্রেই তার ইদ্দত পূর্ণ হবে সন্তানের জন্ম হলে। কোরআনে আল্লাহ বলেছেন,

وَ الّٰٓیِٴۡ یَئِسۡنَ مِنَ الۡمَحِیۡضِ مِنۡ نِّسَآئِکُمۡ اِنِ ارۡتَبۡتُمۡ فَعِدَّتُهُنَّ ثَلٰثَۃُ اَشۡهُرٍ ۙ وَّ الّٰٓیِٴۡ لَمۡ یَحِضۡنَ وَ اُولَاتُ الۡاَحۡمَالِ اَجَلُهُنَّ اَنۡ یَّضَعۡنَ حَمۡلَهُنَّ وَ مَنۡ یَّتَّقِ اللّٰهَ یَجۡعَلۡ لَّهٗ مِنۡ اَمۡرِهٖ یُسۡرًا

তোমাদের স্ত্রীদের মধ্যে যারা ঋতুবর্তী হওয়ার কাল অতিক্রম করে গেছে, তাদের ইদ্দত সম্পর্কে তোমরা যদি সংশয়ে থাক এবং যারা এখনও ঋতুর বয়সে পৌঁছেনি তাদের ইদ্দতকালও হবে তিন মাস। আর গর্ভধারিনীদের ইদ্দতকাল সন্তান প্রসব পর্যন্ত। যে আল্লাহকে ভয় করে, তিনি তার জন্য তার কাজকে সহজ করে দেন। (সুরা তালাক: ৪)

কোনো নারী যদি স্বামীর মৃত্যু বা বিবাহবিচ্ছেদের সময় গর্ভবতী থাকে এরপর গর্ভস্থ সন্তানের অঙ্গ-প্রত্যঙ্গ যেমন, হাত-পা, নখ, চুল ইত্যাদি হয়ে যাওয়ার পর গর্ভপাত হয়ে যায় বা ওষুধ প্রয়োগের মাধ্যমে ফেলে দেওয়া হয়, তাহলে তার ইদ্দত পূর্ণ হয়ে যায়।

তবে গর্ভস্থ সন্তানের অঙ্গ-প্রত্যঙ্গ হওয়ার আগেই গর্ভপাত হয়ে গেলে ইদ্দত পূর্ণ হবে না। তাকে তালাকের ক্ষেত্রে তিনটি পূর্ণ ঋতুস্রাবের মাধ্যমে এবং স্বামীর মৃত্যুর ক্ষেত্রে চার মাস দশ দিন অতিবাহিত করার মাধ্যমে ইদ্দত পালন করতে হবে।

Related posts

জাকাতের টাকায় দরিদ্রদের খাওয়ালে জাকাত আদায় হবে না।

Asma Akter

ইসলামের জাকাত দেওয়ার বিধান,

Asma Akter

অ্যাপলে চাকরির জন্য ডিগ্রি বা কোডিং দক্ষতা আবশ্যক নয়: টিম কুক

Megh Bristy

Leave a Comment