বিনোদনসর্বশেষ

জয়া-তিশাদের ‘Odd Dot Selfie’ কারণ কী?

জয়া-তিশাদের 'Odd Dot Selfie' কারণ কী?

জয়া-তিশাদের ‘Odd Dot Selfie’ কারণ কী?

একাল বা সেকাল-সব কালেই বাঙালি নারীর সাজসজ্জায় টিপ গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। টিপের রঙ আর আকৃতির ভিন্নতায় সাজসজ্জায় আসে নতুন মাত্রা। এবার সেই টিপ হয়ে উঠেছে নির্যাতনের বিরুদ্ধে নারীর প্রতিবাদের ভাষা।

কপালে দুই ভ্রুর মাঝে নয়, আরেকটু দূরে ডানে বা বামে সরিয়ে টিপ পরে বাংলাদেশের বিনোদন জগৎ, নারী অধিকারকর্মীদের অনেকে এবং সাধারণ নারীরাও তুলছেন সেলফি।

হ্যাশট্যাগে ‘Odd Dot Selfie’ লিখে সেই সেলফি পোস্ট করা হচ্ছে ফেইসবুক, ইনস্টাগ্রামসহ সোশাল মিডিয়ার নানা মাধ্যমে।

এই সেলফি তুলে সমাজে নারী নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছেন তারা। ‘আমার প্রতিবাদের ভাষা Odd Dot Selfie’ স্লোগানে সোশাল মিডিয়ায় দেখা যাচ্ছে এই অভিনব প্রতিবাদ।

এই প্রতিবাদে শামিল হয়েছেন অভিনেত্রী জয়া আহসান, নুসরাত ইমরোজ তিশা থেকে শুরু করে অনেক অভিনয়শিল্পী ও ইনফ্লুয়েন্সার। তারা অন্যদেরও এই প্রতিবাদে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন।

ইনফ্লুয়েন্সার নাজিবা নওশিন বলেন,

“আমরা নারীরা টিপ পরি, এটি আমাদের কালচার। কপালের সেই টিপ সরিয়ে দিয়ে নারী নির্যাতনের বিরুদ্ধে আমরা এবার প্রতিবাদ জানাচ্ছি।“

অভিনেত্রী সারা যাকের বলেন,

“আমাদের দেশের নারীরা প্রতিদিন ঘরে বাইরে নানাভাবে নির্যাতনের শিকার হচ্ছে। কিন্তু সেই অনুপাতে এটা নিয়ে কোনো প্রতিবাদই হচ্ছে না। সবাই মিলে সোচ্চার হওয়ার এখনই সময়। শুধু নিজের জন্য নয়, আশেপাশে কোনো নারীকে নির্যাতিত হতে দেখামাত্র প্রতিবাদ করা উচিত।“

নাট্যকর্মী ফৌজিয়া করিম অনু বলেন,

“পরিবারে নারীর প্রতি সহিংসতা যেমন বাড়ছে তেমনি সাম্প্রতিক বছরগুলোতে অনলাইনে এই হয়রানির মাত্রা বেড়েছে। কিন্তু কোনো প্রতিবাদ দেখা যাচ্ছে না।

“যে কোনো নির্যাতনের শিকার হলে নারীরা বেশিরভাগ সময় তা মুখ বুজে সহ্য করে নেন। কিন্তু নারীর প্রতি সহিংসতা নারীরা মুখ খুললেই বন্ধ হবে। তাই আমি এই প্রতিবাদে যোগ দিয়েছি।“

নারী নির্যাতনের প্রতিবাদ জানিয়ে ‘বাঁকা টিপের’ সেলফি দিয়ে জয়া আহসান বলেছেন,

“কপালে টিপ দিয়ে আমরা নারীরা নিজেদের শোভন করে তুলি। সোশ্যাল মিডিয়ায় আমাদের টিপ পরা হাসি হাসি মুখের ছবিতে লাইক পড়তে থাকে। কিন্তু ঘরের ভেতরেও কি আমাদের সবার ছবিটা এই রকম?

দেশে প্রতি তিনজন নারীর একজন সহিংসতার শিকার হচ্ছে। রক্তে মেখে যাচ্ছে তাঁদের শোভন সৌন্দর্য। স্খলিত হয়ে পড়ছে টিপ। মানুষ হিসেবে তাঁদের মর্যাদা খসে পড়ছে।
আসুন, আমরা নারী নির্যাতনের প্রতিবাদ করি। কপালের টিপ সরিয়ে
পরে সেলফি তুলি,আর #OddDotSelfie লিখে শেয়ার করি সোশ্যাল মিডিয়ায়।
মেয়েরা বাঁচুক মানুষের পূর্ণ মর্যাদায়।”
অভিনেত্রী তিশার ভাষ্য,
“বাংলাদেশে প্রতি তিনজনে একজন নারী ঘরে বাইরে নানাভাবে নির্যাতনের শিকার হচ্ছে। কিন্তু সেই অনুপাতে এটা নিয়ে তেমন কোনো প্রতিবাদ হয় না। কারণ, আমাদের সমাজে নারীদের শেখানোই হয় নীরবে সহ্য করতে। কিন্তু আমরা চাই, এই ট্যাবু ভেঙে আওয়াজ তুলুক প্রতিটি নারী। কারণ চুপ না থেকে কথা বললেই কেবল সম্ভব এইসব সহিংসতা বন্ধ করা।
আর তাই, নারী নির্যাতনের প্রতিবাদ হিসেবে ‘Odd Dot Selfie’. যেখানে প্রতিবাদের ভাষা হিসেবে বেছে নেয়া হয়েছে নারীর সাজের চিরায়ত সঙ্গী কপালের ‘টিপ’।
কপালের এই টিপ মাঝখানে না পরে আশপাশে সরিয়ে দিয়ে সেলফি তুলে #OddDotSelfie লিখে ছবি শেয়ার করুন সোশ্যাল মিডিয়ায় আর আপনিও যোগ দিন এই প্রতিবাদে।”

Related posts

পানি উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

Samar Khan

গর্ভধারিনীদের ইদ্দতকাল সন্তান প্রসব পর্যন্ত

Asma Akter

এরিকসনের সঙ্গে চুক্তি করল গ্রামীণফোন

Rubaiya Tasnim

Leave a Comment