বিনোদন

কীভাবে কোরিয়ান নাটক বলিউড-পাগল ভারতকে দখল করে নিয়েছে

একটি দুর্ঘটনা একটি প্রতিকূল দেশে আটকে পড়া এক যুবতীকে ছেড়ে দেয়, যেখানে তাকে একজন সুদর্শন সেনা অফিসার উদ্ধার করেন।

তারা প্রেমে পড়ে তবে তারা একসাথে থাকার আগে - তাদের দেশগুলিকে বিভক্তকারী লাইন সহ - বেশ কয়েকটি বাধা অতিক্রম করতে হবে।

আপনি যদি এই গল্পটি কয়েক বছর আগে একজন ভারতীয়কে বর্ণনা করেন, তাহলে তাদের প্রথম চিন্তা হতে পারে 2004 সালের বলিউড ফিল্ম বীর-জারা, যেখানে শাহরুখ খান এবং প্রীতি জিনতা অভিনয় করেছিলেন ভারত ও পাকিস্তানের তারকা-ক্রসড প্রেমিক হিসেবে, প্রতিবেশী দেশগুলি টানটান সম্পর্ক।

অর্থাৎ, 2019 সাল পর্যন্ত কোরিয়ান নাটক ক্র্যাশ ল্যান্ডিং অন ইউ (CLOY) একই প্রেক্ষাপটে প্রবেশ করেছিল - প্রতিবেশী দক্ষিণ এবং উত্তর কোরিয়াকে কেন্দ্র করে - কিন্তু সম্পূর্ণ ভিন্ন ফলাফলের সাথে।




"বিশ্ব CLOY কে পছন্দ করেছিল কারণ শোটি দুটি দেশের দুঃখকে এত স্পষ্ট এবং অ্যাক্সেসযোগ্য করে তুলেছিল। কিন্তু আমি অনুভব করি সারা বিশ্বের দক্ষিণ এশীয়রা এটি ভিন্নভাবে অনুভব করেছে," পারোমা চক্রবর্তী বলেছেন, যিনি ড্রামা ওভার নামে একটি কে-ড্রামা পডকাস্ট সহ-হোস্ট করেন৷ ফুল।

তার পডকাস্ট - অনেকের মধ্যে প্রথম - ভারতে কে-ড্রামাগুলি এখন কতটা জনপ্রিয় তার ইঙ্গিত দেয়৷ বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীরা 2000 সালে বলিউডের চলচ্চিত্র নিষিদ্ধ করার পর উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে দেশের কে-নাটক প্রেম শুরু হয় এবং ধীরে ধীরে দেশের বাকি অংশে ছড়িয়ে পড়ে। এটি 2020 সালে একটি পূর্ণতা পেয়েছিল, যখন মহামারীটি লোকেদের তাদের ঘরের মধ্যে আটকে রেখেছিল - নেটফ্লিক্স ইন্ডিয়াতে কে-ড্রামা ভিউয়ারশিপ আগের বছরের থেকে সেই বছর 370% এর বেশি বেড়েছে।




কে-নাটকের প্রতি ক্রমবর্ধমান ভালবাসার মধ্যে তুলনা টানতে লোভনীয় - যা তাদের গল্প বলার ক্ষেত্রে আরও উদ্ভাবনী এবং বাস্তবসম্মত উভয়ই হয়ে উঠছে - এবং বলিউড, ভারতের বিশাল হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির জন্য দর্শকের প্রবণতা পরিবর্তন করছে যা এখনও পূর্বে ফিরে যাওয়ার জন্য লড়াই করছে। মহামারী উচ্চতা

কিন্তু সাপ্তাহিক প্রকাশনা ফিফটি টু এবং কে-ড্রামা ফ্যান-এর সম্পাদক সুপ্রিয়া নায়ার বলেছেন, লাইকের জন্য তাদের তুলনা করা কঠিন।

"জনপ্রিয় হিন্দি সিনেমা, জনপ্রিয় কোরিয়ান সিনেমার মতো, মূলত পুরুষ দর্শকদের জন্য তৈরি; জনপ্রিয় কোরিয়ান টিভি, জনপ্রিয় হিন্দি টিভির মতো, মহিলাদের জন্য তৈরি করা হয়েছে, " সে বলে৷

তবে দুটি বিনোদন শিল্পের মধ্যে বেশ কিছু মিল রয়েছে, উভয়ই তাদের মেলোড্রামাটিক, ওভার-দ্য-টপ রোম্যান্সের জন্য বিখ্যাত।

Preity Zinta and Shah Rukh Khan in Veer Zaara

ইমেজ সোর্স, যশ রাজ ফিল্মস
ছবির ক্যাপশন,
বলিউড ফিল্ম বীর জারা ভারত ও পাকিস্তানের দুই তারকা-ক্রসড প্রেমিকের গল্প বলেছে

বলিউডের মতো, কে-ড্রামাগুলি তাদের নিজস্ব একটি নিমগ্ন জগত তৈরি করে। মহাবিশ্বের নিয়ম সবসময় এখানে প্রযোজ্য হয় না, এবং প্লট লাইনগুলি একেবারে বাস্তববাদী এবং মন-বিভ্রান্তিকরভাবে ওভার-দ্য-টপের মধ্যে রিকোশেট করতে পারে। উভয়ই লক্ষ লক্ষ দর্শক এবং একটি তীব্র ফ্যান্ডম সহ বিশাল শিল্প।

"বিশ্বব্যাপী অন্যান্য ধরণের গণবিনোদনের মতো, [বলিউড] ঘরানার মিশ্রণ এবং উচ্চ-নিম্ন সুরে স্বাচ্ছন্দ্যপূর্ণ: আমরা একই বর্ণনায় স্ল্যাপস্টিক, অ্যাকশন, রোম্যান্স, জাদু বাস্তবতা এবং কাব্যিক অভ্যন্তরীণতা নিতে পারি," মিসেস নায়ার বলেছেন .




এবং কোরিয়ান শো একই গল্প বলার তত্পরতা অফার করে - রূপকথার সমাপ্তি প্রায় সবসময়ই নিশ্চিত কিন্তু সেখানে পৌঁছতে বেশ কিছু মোড় ও মোড় নেয়।

তবে তাদের মধ্যে গভীরতম মিল হল এই গল্পগুলিতে চিত্রিত পারিবারিক এবং সামাজিক শ্রেণিবিন্যাস। মিসেস নায়ার বলেন, কোরিয়ান নাটকগুলি "সন্তানদের উপর বাবা-মায়ের যে মৃত্যুকষ্ট রয়েছে তা প্রকাশ করতে সক্ষম হয় যে পশ্চিমের কেউ আমাদের মতো বুঝতে পারবে না", মিসেস নায়ার বলেছেন।

কোরিয়ান শো এবং বলিউড ফিল্মের প্লট লাইনগুলি প্রায়শই নায়কদের উপর এর প্রভাবের চারপাশে আবর্তিত হয় - তারা কাকে ভালবাসতে পারে বাছাই করা থেকে শুরু করে, তারা যে ক্যারিয়ারগুলি অনুসরণ করতে পারে, তাদের স্বামীর পরিবারের প্রতি মহিলাদের বাধ্যবাধকতা এবং পরিবারগুলি দ্বারা সরবরাহ করা সামাজিক নেট।

"কিন্তু বাস্তবতা যখন রিগ্রেসিভ, আমি এটাও মনে করি যে সেরা নাটকগুলি জড়িত প্রত্যেকের জন্য অভূতপূর্ব কোমলতা, চিন্তাশীলতা এবং ক্ষমার সাথে এটি আচরণ করতে সক্ষম - আমাদের নিজেদের থেকে কম-আমূলবাদী ব্যক্তিদের সহ," মিসেস নায়ার বলেছেন।

এমনকি যখন পর্দায় প্রেমের কথা আসে, দুটি শিল্প কখনও কখনও ওভারল্যাপ করে।

"রোমান্টিক প্রেম আদর্শিক এবং এর সাধনা মিষ্টি এবং নির্দোষ," শ্রীমতি চক্রবর্তী বলেছেন৷ "এটি এমন কিছু যা বলিউড কয়েক বছর ধরে দূরে সরে যাচ্ছে, তাই প্রচুর ভারতীয় দর্শক কে-ড্রামা রম কমসে চলে যাচ্ছে।"




উদাহরণস্বরূপ, মিসেস নায়ার বলেছেন যে তামিল, মালয়ালম এবং তেলেগু চলচ্চিত্রের ভক্তরা হোমটাউন চা চা চা-এর মতো কে-ড্রামার সাথে অনেক অনুরণন পাবেন।

"এটি এমন একটি প্লট অনুসরণ করে যা দক্ষিণ ভারতীয় চলচ্চিত্র নির্মাতারা কয়েক দশক ধরে পছন্দ করেছেন: শহরের একটি উচ্চাভিলাষী মেয়ে একটি মনোরম গ্রামে চলে যায় যেখানে স্থানীয়রা তাকে একটি পেগ নামিয়ে দেয় এবং একটি স্ক্লবের সাথে প্রেম খুঁজে পায়।"
A poster for Korean drama Something In The Rain

ইমেজ সোর্স, কন্টেন্ট কে
ছবির ক্যাপশন,
সামথিং ইন দ্য রেইন অনেক কে-নাটকের মধ্যে একটি নারীর গল্পকে কেন্দ্র করে

কিন্তু এই মিলগুলির মানে হল যে দুটি শিল্প একই ভুলের দিকে ঝুঁকছে, বিশেষ করে তাদের রোমান্টিক প্রেমের চিত্রায়নে - রোমান্টিক স্টাকিং, মহিলাদের জোরপূর্বক শারীরিক দখল করা এবং নায়িকাদের শিশুর জন্ম দেওয়া।

"ঈর্ষাকে ভালবাসার চিহ্ন হিসাবে দেখানো হয়েছে, এবং পুরুষরা তাদের গার্লফ্রেন্ড/স্ত্রীর সময়কে একচেটিয়া করে তোলে গভীর ভক্তি হিসাবে দেখানো হয়েছে," মিসেস চক্রবর্তী পর্যবেক্ষণ করেন৷

কে-নাটক এবং ভারতীয় চলচ্চিত্রগুলিও শেষ পর্যন্ত খারাপ পরিবারের সদস্যদের ক্ষমা করার প্রবণতা রাখে, সে বলে। এবং গার্হস্থ্য নির্যাতনের গল্পগুলি খুব কমই উভয় শিল্পে ভালভাবে পরিচালিত হয়।

কিন্তু অনেক ভারতীয় নারীর কাছে কোরিয়ান শো-এর সবচেয়ে বড় আকর্ষণ হল নায়িকাদের প্রতি আচরণ। ধারা নির্বিশেষে, এই নেতৃস্থানীয় মহিলারা প্রায়শই স্মার্ট এবং জটিল, একটি গল্পের আর্ক সহ যা তাদের জীবনকে রোম্যান্সের বাইরে অন্বেষণ করে এবং নায়কের জন্য কেবল একটি ফয়েল নয়।

উদাহরণস্বরূপ, সুপারহিট বলিউড ফিল্ম দঙ্গল এবং কোরিয়ান নাটক ভারোত্তোলন পরী কিম বক-জু - দুটিই 2016 সালে মুক্তি পায় এবং মহিলা ক্রীড়াবিদদের গল্প বলে৷

কিন্তু সুপারস্টার আমির খানের শিরোনামে দঙ্গল, তার কন্যাদের সফল কুস্তিগীর করার জন্য একজন বাবার দেওয়া ত্যাগের অগ্রভাগ বেছে নেয়। অন্যদিকে, কে-ড্রামা তার নায়ককে, একজন তরুণ মহিলা ভারোত্তোলককে সামনে এবং কেন্দ্রে রাখে।

উভয়ই সাহস, বিদ্রোহ এবং আত্মত্যাগের গল্প বলে, কিন্তু যেখানে দঙ্গল শেষ পর্যন্ত কন্যাদের তাদের পিতার রায়ের কাছে নতি স্বীকার করতে বাধ্য করে, সেখানে ভারোত্তোলন পরী তরুণ ক্রীড়াবিদদের অভ্যন্তরীণ সংগ্রামের উপর দৃষ্টি নিবদ্ধ করে।

নারীদের দ্বারা লিখিত এবং পরিচালিত তাদের অনেক হিট শো সহ, কোরিয়ান শোরনাররা "নারীদের উচ্চাকাঙ্ক্ষা এবং তাদের ব্যক্তিগত স্বাধীনতার পক্ষে" থাকার সময় "গুরুতরভাবে রক্ষণশীল নিয়ম এবং সম্প্রচারের মান মেনে চলতে" সক্ষম হয়, মিসেস নায়ার বলেন।

তাই যখন দঙ্গল শেষ পর্যন্ত খানের তারকা শক্তিকে একটি চমক তৈরি করার জন্য ব্যবহার করে, ভারোত্তোলন পরীর ফোকাস তার প্রধান মহিলা এবং একটি চরিত্র হিসাবে তার বৃদ্ধির উপর দৃঢ়ভাবে থাকে।
A poster for Dangal

ইমেজ সোর্স, আমির খান প্রোডাকশনস
ছবির ক্যাপশন,
আমির খানের দঙ্গল শেষ পর্যন্ত তার তারকা শক্তিকে একটি চমক তৈরি করতে ব্যবহার করে

এটি সাহায্য করে যে কে-নাটকগুলি প্রায়শই 16টি পর্বের মাধ্যমে তাদের গল্প বলতে পারে - "16টি অধ্যায় সহ একটি উপন্যাস" যেমনটি এমএস চক্রবর্তী তাদের বলে।

মিসেস নায়ার বলেন, কে-নাটকে নারীদের দেওয়া এজেন্সি দেখে উত্তেজনাপূর্ণ।"আপনি কি লক্ষ্য করেছেন কতজন সাজুক [কোরিয়ান পিরিয়ড ড্রামা] নারীর স্বাধীনতা নিয়ে অনাকাঙ্খিত ফ্যান্টাসি? সে বলে.

"আমরা ভারতীয় পপ সংস্কৃতিতে সেগুলি কখনই তৈরি করি না কারণ কল্পনার মধ্যেও আমরা মহিলাদের বর্ণ এবং ধর্মীয় আদেশের সীমার বাইরে অবাধে আচরণ করার অনুমতি দিতে পারি না।"

এর একটি অংশ বিংশ শতাব্দীতে কোরিয়া, চীন এবং পূর্ব এশিয়ার অন্যান্য অংশে ধর্মীয় ও সামাজিক স্তরবিন্যাস থেকে আপেক্ষিক স্বাধীনতার সাথে যুক্ত, তিনি বলেন।

দীর্ঘদিনের কে-ড্রামা পর্যবেক্ষকরা এই শোগুলিতে উদ্ভাবনী গল্প বলার কৃতিত্ব দেয় ভাল স্ক্রিপ্টরাইটারদের উপর ইন্ডাস্ট্রির জোর, যাদের মধ্যে অনেকেই মহিলা। চিত্রনাট্যকারের নৈপুণ্য এবং দক্ষতার প্রতি অনুরূপ শ্রদ্ধা বলিউড কীভাবে গল্প বলে তা পরিবর্তন করতে পারে, তারা বলে।

এবং ক্র্যাশ ল্যান্ডিং অন ইউ কীভাবে কঠিন গল্পগুলিকে সুস্বাদু এবং সংবেদনশীল করে তোলা যায় তার একটি ভাল উদাহরণ।

"যদিও হিন্দি সিনেমার অনেক জনপ্রিয় তারকা এবং চলচ্চিত্র নির্মাতারা সরাসরি বিভাজনের শিকার হন, আমি মনে করি না যে তারা বা তাদের বংশধররা পারস্পরিক ভালবাসার ধারণাটিকে কোরিয়ানদের মতো একই সাফল্যের সাথে চিত্রিত করতে সক্ষম হয়েছে," মিসেস নায়ার বলেছেন।

"এটা পরিহাস কারণ কোরিয়ার মধ্যে 70 বছর ধরে যুদ্ধ চলছে এবং ভারত ও পাকিস্তান একই সময়ে শান্তির মেয়াদ বাড়িয়েছে।"

Related posts

নতুন চমক নিয়ে আসছেন কোয়েল মল্লিক।

Megh Bristy

নেহা, জেরিন, শেহনাজ নন, জানা গেল কে হচ্ছেন শাকিবের বলিউড নায়িকা

Rubaiya Tasnim

ফেসবুকে মাহির খোলা চিঠি

Rishita Rupa

Leave a Comment