সর্বশেষ

আফগানিস্তান: মহিলাদের ছাড়া বিশ্ববিদ্যালয়গুলো আবার খোলার ফলে আশা ম্লান হয়ে গেছে

আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়গুলো শীতকালীন বিরতির পর আবার চালু করা শুরু করেছে, কিন্তু নতুন শব্দটি তরুণীদের কাছে আরেকটি বেদনাদায়ক অনুস্মারক যে তাদের পৃথিবী কীভাবে সংকুচিত হচ্ছে।

উচ্চ শিক্ষা মন্ত্রক গত বছরের শেষের দিকে ঘোষণা করেছিল যে মহিলা শিক্ষার্থীদের ক্লাসে ফিরে আসতে বাধা দেওয়া হবে, 2021 সালে কাবুলে তালেবান সরকার ক্ষমতা নেওয়ার পরে তাদের পড়াশোনা চালিয়ে যাওয়ার অনুমতি দেয় এমন নীতিগুলিকে উল্টে দেওয়া হবে। কম্পিউটার বিজ্ঞানের চতুর্থ বর্ষের একজন ছাত্র বলেন, “এখন আমি কেউ নই।” “আমার পরিকল্পনা ছিল ইউনিভার্সিটি শেষ করব, মাস্টার্স করব, তারপর পিএইচডি করব। আমি কাজ করতে চেয়েছিলাম এবং আমার জাতি, আমার মানুষ, আমার দেশের সেবা করতে চেয়েছিলাম। আমি এখন তা করতে পারছি না।” মাত্র কয়েক মাস আগে, তিনি এবং তার বন্ধুরা কীভাবে স্নাতকের জন্য প্রস্তুতি নিতে হবে সে সম্পর্কে কথা বলছিলেন। এখন বেশ কয়েকজন তরুণী যারা বিবিসির সাথে কথা বলেছেন তারা বলেছেন তারা কেঁদেছেন যখন তারা সুখী আশাময় সময়ের স্মৃতি শেয়ার করেছেন এবং তাদের ভাই এবং কাজিনদের তাদের ছাড়া আবার পড়াশোনা শুরু করতে দেখেছেন। আফগান নারীদের পক্ষে দাঁড়াতে হবে পুরুষদের- অধ্যাপক ড আতেফা, একমাত্র একজন যিনি নিবন্ধটির জন্য তার প্রথম নামটি ব্যবহার করতে ইচ্ছুক, তিনি হলেন হেরাতের 19 বছর বয়সী কম্পিউটার বিজ্ঞানের ছাত্রী যিনি সেই স্মৃতিগুলি তৈরি করার সুযোগও পাননি৷ তিনি সবেমাত্র বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন এবং একটি ওয়েবসাইট ডেভেলপার হওয়ার পরিকল্পনা করেছিলেন, কিন্তু “সবই নষ্ট হয়ে গেছে”, তিনি বলেন। “আমার বন্ধুরা এবং আমি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য নিজেদের উপর অনেক চাপ দিয়েছিলাম [কিন্তু] আমার স্বপ্ন পূরণ হতে পারেনি..এটি শেষ হয়ে গেছে।”

আফগান নারীদের জন্য অনেক সমাপ্তি ঘটেছে কারণ তালেবান তাদের অধিকার এবং স্বাধীনতা ক্রমাগত পিছিয়ে দিচ্ছে, তাদের পাবলিক স্পেস থেকে বের করে দিচ্ছে। সরকার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর একই নিষেধাজ্ঞা প্রয়োগ করার আগে গত বছর ইতিমধ্যেই মাধ্যমিক বিদ্যালয় থেকে মেয়েদের বাদ দেওয়া হয়েছিল। বেশ কয়েকজন তালেবান কর্মকর্তা বলছেন, এটা সাময়িক। তারা এর জন্য বিভিন্ন ব্যাখ্যা পেশ করেছে, কথিত ড্রেস কোডের লঙ্ঘন থেকে শুরু করে অর্থের অভাব, ইসলামিক লাইনে সিলেবাস পুনর্নির্মাণের প্রয়োজনীয়তা পর্যন

কিন্তু তালেবানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লা আখুন্দজাদাকে নারীদের জন্য শিক্ষা ও কাজের তীব্র বিরোধিতা করে আলেমদের পরামর্শ দিয়ে পদমর্যাদার মধ্যে মতবিরোধের প্রমাণ রয়েছে। বাস্তবতা হল যে বেশিরভাগ বিশ্ববিদ্যালয় ইতিমধ্যেই পুরুষ ও মহিলাদের আলাদা করার ব্যবস্থা চালু করেছে। “যদি তারা আমাদের হিজাব পরতে বলে, আমরা তা করতে পেরে খুশি,” বলেছেন কাবুল বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের থিয়েটার শিক্ষার্থী৷ “আমাদের যদি আলাদা ক্লাসের প্রয়োজন হয় তবে আমরা এটি ঘটতে পেরে খুশি, তবে আমাদের শিখতে দিন।” নিষেধাজ্ঞা পুরুষ ছাত্রদের জন্যও বেদনাদায়ক হয়েছে। ক্লাসে ফেরা একটা অন্ত্যেষ্টিক্রিয়ার মতো মনে হয়েছিল, দেশের পূর্বাঞ্চলের একজন বললেন। “অনুভূতি ছিল আমাদের বিশ্ববিদ্যালয়ে কেউ মারা গেছে,” তিনি বলেন। “সবাই সত্যিই বিচলিত ছিল। আমি কারণ জানি.. কিন্তু আমি কথা বলতে ভয় পেয়েছিলাম কারণ আমি ভেবেছিলাম যে তালেবান সরকার আমাকে গ্রেফতার করবে।”

পারওয়ান প্রদেশের আরেক যুবক বলেন, “আপনি শুধুমাত্র পুরুষদের দিয়ে আমাদের দেশ গড়তে পারবেন না।” “আমাদের কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার জন্য মহিলাদের দরকার।” তিনি বিবিসিকে বলেছিলেন যে যদিও এটি নারীদের নিষিদ্ধ করা হয়েছে, “আমরা মনে করি আমাদের উপরও নিষেধাজ্ঞা রয়েছে।” বিক্ষোভ নিঃশব্দ করা হয়েছে। তালেবানরা মঙ্গলবার জাতিসংঘের কার্যালয়ের বাইরে একটি ছোট বিক্ষোভ ভেঙে দেয়। সোশ্যাল মিডিয়াতেও দেখা গেছে মুষ্টিমেয় মহিলা শিক্ষার্থীরা কাবুল বিশ্ববিদ্যালয়ের বাইরে রাস্তায় বসে তাদের বই পড়ছে। কেউ কেউ একটি যৌথ বিবৃতি দিয়ে পুরুষ শিক্ষার্থীদেরকে বিশ্ববিদ্যালয় সকলের জন্য না খোলা পর্যন্ত ক্লাস বর্জন করার আহ্বান জানিয়েছে। কিন্তু এখন পর্যন্ত তা হয়নি। দ্বিতীয় বর্ষের একজন ভাষা প্রধান বলেছেন যে একটি বয়কট সময়ের অপচয় হবে কারণ কিছুই পরিবর্তন হবে না। কিন্তু তিনি তালেবানদের চ্যালেঞ্জ করেছিলেন “আমাকে কোরানের একটি উদ্ধৃতি দেখান যে মেয়েদের শিক্ষিত করা উচিত নয়”। “যদি আমি ঠিক থাকি এবং এমন কোনো পথ না থাকে, তাহলে মেয়েদের স্কুল ও বিশ্ববিদ্যালয়ে যেতে দেওয়া উচিত,” তিনি বলেন। “আমাদের দরকার … মহিলা কর্মচারী কারণ পুরুষরা একা এই কাজগুলি করতে পারে না।” নারী ও মেয়েদের প্রতি তালেবানের আচরণ আন্তর্জাতিক সম্প্রদায়কে ক্ষুব্ধ করেছে, এমন সময়ে আফগানিস্তানের বিচ্ছিন্নতা বৃদ্ধি করছে যখন এর অর্থনীতি ভেঙে পড়ছে। এই সপ্তাহে প্রকাশিত জাতিসংঘের একটি প্রতিবেদনে বলা হয়েছে যে বিধিনিষেধ মানবতাবিরোধী অপরাধের সমান হতে পারে। বিবিসি পশতু ভাষা পরিষেবার সাথে একটি সাক্ষাত্কারে, তালেবানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি স্বীকার করেছেন যে মহিলাদের জন্য কর্মসংস্থান এবং শিক্ষার ক্ষেত্রে “কিছু ত্রুটি” ছিল। কিন্তু “সবকিছু পুরোপুরি বন্ধ করার মতো নয়,” তিনি বলেন, লক্ষ লক্ষ নারী এখনও সরকারি মন্ত্রণালয়ে কাজ করছেন। “আমরা আশা করি সমস্যাগুলি ধীরে ধীরে সমাধান করা হবে,” তিনি বিস্তারিত না করে যোগ করেছেন। “বিশ্বকে এর জন্য ধৈর্য ধরতে হবে।” কিছু মেয়ে শিক্ষার্থী একটি গুজবে আঁকড়ে আছে যে 23 মার্চ শিক্ষা নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হতে পারে। এটি শিক্ষাবর্ষের আনুষ্ঠানিক সূচনা – বিশ্ববিদ্যালয়গুলি তাড়াতাড়ি খুলেছে যাতে শিক্ষার্থীরা গত বছর মিস করা পাঠগুলি পূরণ করতে পারে৷ কিন্তু এটি ক্ষতি এবং হতাশার গভীর অনুভূতি থেকে জন্ম নেওয়া একটি মরিয়া আশা। “আসুন আমরা আমাদের শিক্ষা শেষ করি,” থিয়েটারের ছাত্র বলেছিলেন, “যাতে আমরা আমাদের ভবিষ্যত নিয়ে কিছু করতে পারি।”

Related posts

স্থায়ী শহীদ মিনার উদ্বোধন মেক্সিকোতে

Megh Bristy

মন্ত্রণালয়ের অধীনে কাস্টমস বন্ড কমিশনারেট পদে ০৮ জনকে নিয়োগ

Asma Akter

মাসে লাখ টাকা আয় করা যাবে ফোনের অ্যাপ দিয়ে

Rubaiya Tasnim

Leave a Comment