লাইফ স্টাইল

রেসিপি : সাহ্‌রিতে ৩ পদ

রোজায় সাহ্‌রির খাবার থেকেই পাওয়া যাবে সারা দিনের শক্তি। তবে এ সময় খুব বেশি মসলা দেওয়া খাবার না খাওয়াই ভালো। খাবারের তালিকায় রাখুন মাংস, সঙ্গে থাকুক সবজি। রেসিপি দিয়েছেন সিতারা ফিরদৌস

উপকরণ: টুকরা করে কাটা ফুলকপি ১ কাপ, ব্রকলি ১ কাপ, টমেটো আধা কাপ; কিউব করে কাটা আলু ১ কাপ, গাজর ১ কাপ, স্কোয়াশ ১ কাপ, বেবিকর্ন আধা কাপ, পটোল ১ কাপ; পেঁয়াজকুচি আধা কাপ, তেজপাতা একটি, কারি পাউডার ১ চা-চামচ, মুরগি কিউব করে কাটা ২টি, আদা ছেঁচা আধা চা-চামচ, রসুন ছেঁচা আধা চা-চামচ, লবণ স্বাদমতো, চিনি ১ চা-চামচ বা ইচ্ছেমতো, কাঁচা মরিচ ৫-৬টি, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, ঘন দুধ ১ কাপ, তেল ২ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ।

প্রণালি: তেল গরম করে পেঁয়াজকুচি, আদা-রসুন (ছেঁচা) ও তেজপাতা দিয়ে কিছুক্ষণ ভাজুন। হালকা বাদামি রঙের হয়ে এলে সব সবজি দিয়ে মাঝারি আঁচে রান্না করতে হবে। মুরগি রান্না করে নিন গোলমরিচ, কারি পাউডার ও সামান্য লবণ দিয়ে। সবজির পানি শুকিয়ে গেলে ১ কাপ পানি দিয়ে দিন। পানি কমে এলে দুধ, চিনি, কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ চুলায় রেখে নামিয়ে নিন।

উপকরণ: পেঁপেকুচি ২ কাপ, মুগ ডাল ১ কাপ, পেঁয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, আদাকুচি ১ চা-চামচ, রসুনকুচি ১ চা-চামচ, কাঁচা মরিচ ৫-৬টি, তেজপাতা ২টি, দারুচিনি ২ টুকরা, এলাচি ২টি, লবঙ্গ ৪টি, ঘি ২ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, লবণ পরিমাণমতো, চিনি আধা চা-চামচ।

প্রণালি: মুগ ডাল খোলায় টেলে ধুয়ে নিতে হবে। পেঁয়াজকুচি, আদা, রসুন, হলুদ, তেজপাতা, গোলমরিচ, লবণ, চারটি কাঁচা মরিচ ও পেঁপে কুচি একসঙ্গে মেখে পরিমাণমতো গরম পানি দিয়ে সেদ্ধ করতে হবে। ডাল সেদ্ধ হয়ে পানি কমে এলে চিনি ও কাঁচা মরিচ দিয়ে দিন। ঘি গরম করে নিন। গরমমসলার ফোড়ন দিয়ে দিন। পেঁয়াজ বেরেস্তা দিয়ে নামিয়ে নিন।

উপকরণ: দেশি মুরগি মাঝারি আকারের ১টি, লাউ মাঝারি আকারের ১টি, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, আদাবাটা ২ চা-চামচ, রসুনবাটা ২ চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ বা পরিমাণমতো, হলুদগুঁড়া আধা চা-চামচ, গরমমসলার গুঁড়া ১ চা-চামচ, দারুচিনি ৪ টুকরা, ছোট এলাচি ৪টি, লবঙ্গ ৬টি, তেজপাতা ২টি, তেল ৪ টেবিল চামচ, লবণ স্বাদমতো, পেঁয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ, টমেটো ২টি, কাঁচা মরিচ ৫-৬টি, টক দই ৩ টেবিল চামচ।

প্রণালি: মুরগি পরিষ্কার করে পছন্দমতো টুকরা করে ধুয়ে নিন। পানি ঝরিয়ে দই দিয়ে মাখিয়ে ২৫-৩০ মিনিট রাখতে হবে। লাউ স্লাইস করে রাখুন। এবার তেল গরম করে গরমমসলার ফোড়ন দিয়ে দিন। সব বাটা ও গুঁড়া মসলা কষিয়ে নিতে হবে। মুরগির মাংস দিয়ে কিছুক্ষণ কষান। লাউ দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিন। ৩ কাপ বা পরিমাণমতো গরম পানি দিয়ে রান্না করতে হবে। ঝোল কমে এলে টমেটো, আস্ত কাঁচা মরিচ দিয়ে আরও কিছুক্ষণ দমে রাখতে হবে। পেঁয়াজ বেরেস্তা, গরমমসলার গুঁড়া দিয়ে চুলা বন্ধ করে দিন।

Related posts

নভোচারীরা মহাকাশ স্টেশনে জিম করছেন

Rubaiya Tasnim

ফাস্টিং করলে শরীরের অনেক উপকার হয়

Asma Akter

গোলাপ সম্পর্কে কতটুকু জানেন?

admin

Leave a Comment