খেলা

দেশে ফিরেছে টাইগাররা

টানা ক্রিকেট ব্যস্ততা গেছে বাংলাদেশ দলের ক্রিকেটারদের। দেড় মাসব্যাপী বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) শেষ করেই ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ নিয়ে ব্যস্ততা। পরে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ শেষ করে আবার ইংল্যান্ড সফরে গিয়ে আইরিশদের বিপক্ষে সিরিজ। অবশেষে এবার লম্বা ছুটি পাবেন ক্রিকেটাররা। জুনের মাঝামাঝি আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট। তার আগে আর কোনো ক্রিকেট ব্যস্ততা নেই। আয়ারল্যান্ডের বিপক্ষে ২-০ ব্যবধানে সিরিজ শেষ করে ইংল্যান্ড থেকে মঙ্গলবার বিকেলে দেশে ফিরেছে জাতীয় ক্রিকেট দল।

তবে লম্বা ছুটি থাকায় ইংল্যান্ডে কিছুদিন কাটাতে থেকে গেছেন অধিনায়ক তামিম ইকবাল, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস ও তাইজুল ইসলাম। আর সাকিব আল হাসান দলের সঙ্গে ইংল্যান্ড ছেড়ে দুবাই এসে ভারতের ফ্লাইটে উঠেছেন। তিনি সেখান থেকেই যুক্তরাষ্ট্রে চলে যেতে পারেন স্ত্রী-সন্তানদের কাছে। আফগানদের বিপক্ষে একমাত্র টেস্টের আগে জাতীয় দলের অনুশীলন ক্যাম্প শুরু হবে চলতি মাসের শেষদিকে। ২৮ মে ক্রিকেটারদের বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি) রিপোর্ট করতে বলা হয়েছে। এ বছর জানুয়ারি থেকেই একটানা ক্রিকেট ব্যস্ততার মাঝে খুব বেশি বিশ্রাম পাননি জাতীয় দলের ক্রিকেটাররা।

এমনকি ঘরের মাঠে সর্বশেষ সিরিজে আয়ারল্যান্ডের বিপক্ষে খেলে সবাই ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ (ডিপিএল) খেলেছেন। এরপর ইংল্যান্ড সফরের আগে জাতীয় দলের ক্যাম্প করেছেন। লিটন ও মুস্তাফিজুর রহমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) খেলতে গেছেন ভারতে। তাই ব্যস্ততার মধ্যেই কেটেছে ক্রিকেটারদের। তবে এখন প্রায় ১ মাস কোনো আন্তর্জাতিক বা ঘরোয়া ক্রিকেট নেই। আয়ারল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ সফলভাবে শেষ করে তাই অধিনায়ক তামিম, মুশফিক, লিটন ও তাইজুল ছুটি কাটাতে ইংল্যান্ডের থেকে গেছেন। তারা সপ্তাহখানেক ছুটি কাটাবেন। এরপর নিজস্ব ব্যবস্থায় ফিরে আসবেন দেশে।

আর ডান হাতের তর্জনীর ইনজুরিতে শেষ ম্যাচ খেলতে না পারা সাকিব দলের সঙ্গে ইংল্যান্ড ছাড়লেও দুবাই এসে বিচ্ছিন্ন হয়েছেন। তিনি উঠেছেন ভারতের ফ্লাইটে। বাঁহাতি এই অলরাউন্ডার আবার যুক্তরাষ্ট্র যেতে পারেন। সিরিজ শুরুর আগেও স্ত্রী-সন্তানদের কাছে যুক্তরাষ্ট্রে ছিলেন তিনি। গত ৫ মে ইংল্যান্ডের চেমসফোর্ডে একাকী গিয়ে দলের সঙ্গে যোগ দেন। প্রথম দুই ওয়ানডেতে মাঠে নামতে পারলেও তৃতীয় ও শেষ ম্যাচে খেলতে পারেননি। দ্বিতীয় ম্যাচে ক্যাচ নিতে গিয়ে যে আঘাত পেয়েছেন, তাতে তর্জনীর গোঁড়ায় চিড় ধরে তার। ইনজুরি সেরে মাঠে ফিরতে প্রায় ৬ সপ্তাহ সময় লাগবে তার।

সেক্ষেত্রে আগামী মাসে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে খেলার সম্ভাবনাও কম সাকিবের। আগামী ১০ আগস্ট বাংলাদেশ সফরে আসার কথা রয়েছে আফগানিস্তান দলের। একমাত্র টেস্ট ১৪ জুন মাঠে গড়ানোর কথা। যদিও এখন পর্যন্ত এই সিরিজের সূচি ঘোষণা হয়নি। এর আগে ক্রিকেটারদের কোনো ব্যস্ততা নেই। সেজন্যই বড় ছুটি পেয়েছেন তারা। এ মাসের শেষদিকে জাতীয় দলের ক্যাম্প শুরু হবে। একমাত্র টেস্ট খেলে আবার ঈদুল আজহা উপলক্ষে বেশ বড় ছুটিই পাবেন ক্রিকেটাররা। সেই ছুটির পর আফগানদের বিপক্ষে ওয়ানডে ও টি২০ সিরিজ। তারপর নিউজিল্যান্ডের বিপক্ষে হোমসিরিজ, এশিয়া কাপ, বিশ্বকাপসহ টানা ব্যস্ততা।

ক্রিকেটারদের এই টানা খেলার চাপ নিয়ে বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী বলেছেন, ‘আমরা সবসময় ক্রিকেটারদের ওয়ার্কলোড নিয়ে কথা বলি। সামনে আমাদের দুটি বড় প্রতিযোগিতা আছে। বিশ্রামের এই সময়টা ক্রিকেটারদের খুব কাজে লাগবে। পরিবারের সঙ্গে থাকতে পারবে। নিজেদের ব্যক্তিগত কাজগুলো করতে পারবে। মানসিকভাবে ওরা খুব ফ্রি থাকতে পারবে যা খুব দরকারী যে কোনো অ্যাথলেটের জন্য।’ আইরিশদের বিপক্ষে বিরূপ ও অচেনা কন্ডিশনে ২-০ ব্যবধানে জিতেই শেষ করেছেন তামিমরা। ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগে দুর্দান্ত টাইগাররা ৩ নম্বরে থেকে শেষ করেছে। যদিও দুইয়ে থাকা ইংল্যান্ডের সমান ১৫৫ পয়েন্ট বাংলাদেশের, কিন্তু রানরেটে এগিয়ে ইংলিশরা। এবার এশিয়া কাপ ও বিশ্বকাপের আগে বড় বিশ্রাম ক্রিকেটারদের জন্য বেশ সহায়ক হবে চাঙ্গা ও উজ্জীবিত থাকতে।

Related posts

টিভিতে দেখুন আজকের খেলা, ১৫ মার্চ ২০২৪

Asma Akter

ভুতুরে সব গা-ছমছমে খেলা

Rubaiya Tasnim

এবার মালির কাছেও হারল আর্জেন্টিনা

Samar Khan

Leave a Comment