খেলা

তামিম ইকবালকে নিয়ে সিদ্ধান্ত ম্যাচের আগের দিন

সাম্প্রতিক সময়ে এমনটা প্রায়ই ঘটছে, তামিম ইকবালের জন্য শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে। ৩৪ বছর বয়সী এই বাঁহাতি ওপেনার একটানা ১৬ বছর পার করেছেন আন্তর্জাতিক ক্রিকেটে। আর তাই এখন ইনজুরি ও ফিটনেস সমস্যায় বারবার ভুগতে হচ্ছে। সাম্প্রতিক সময়ে বেশ কিছু সিরিজ মিস করেছেন, যেসব সিরিজে খেলেছেন সেগুলোতেও তার ছোটখাটো ইনজুরি কিংবা ফিটনেস সমস্যা  নিয়ে ভাবতে হয়েছে। এবার আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের আগেও তাকে নিয়ে দোলাচালে থাকতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে। পিঠের পুরনো ব্যথার কারণে কয়েকদিন অনুশীলন করতে পারেননি, বিশ্রাম পেয়েছেন। এদিকে ঘনিয়ে আসছে টেস্ট মাঠে গড়ানোর সময়। তাই ব্যথা নিয়েই রবিবার ব্যাটিং অনুশীলন করেছেন অভিজ্ঞ এই বাঁহাতি ব্যাটার। বেশ অস্বস্তি নিয়েই মাঝে মাঝেই পিঠে হাত দিয়েছেন। এমন পরিস্থিতিতে এই টেস্টে কি তিনি খেলতে পারবেন? মাঝে আর মাত্র ২ দিন সময় আছে। এ বিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মেডিক্যাল বিভাগের প্রধান ডা. দেবাশীষ চৌধুরী জানিয়েছেন, ম্যাচের আগের দিন তামিমের খেলার বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে।

কয়েকদিন বিশ্রাম নিয়ে অবশেষে রবিবার মাঠে নেমেছেন তিনি। কারণ মাঝে আর মাত্র ২ দিন বাকি প্রস্তুতি নেওয়ার। বুধবার মাঠে গড়াবে একমাত্র টেস্ট। তবে অনুশীলনে নেমেও স্বস্তিতে দেখা যায়নি তামিমকে। হালকা ওয়ার্ম-আপ করে ফিল্ডিংয়ে নামতেই বারবার দাঁড়িয়ে পিঠ সোজা করে দীর্ঘশ^াস ফেলেছেন, পিঠে হাত দিয়েছেন। তার অবস্থাটা এখান থেকেই স্পষ্ট হয়ে গেছে। ব্যাটিং অনুশীলনও করেছেন এদিন। এমন অবস্থায় অনুশীলন করেছেন কেন তামিম? এ বিষয়ে ডা. দেবাশীষ বলেছেন, ‘অনুশীলন না করলে ব্যথা কোনো পর্যায়ে আছে বোঝা যাবে না।

তাকে পর্যবেক্ষণ করা হচ্ছে। তাকে ফিজিও-কোচরা দেখছেন। এখন ম্যাচের আগের দিন তার খেলার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।’ সেই অবস্থাটা রবিবার অনেকটাই বোঝা গেছে। ফিল্ডিং কোচ শন ম্যাকডারমটের ছুড়ে দেওয়া বল ধরতে গিয়েই ব্যথাটা মাথাচাড়া দিয়ে ওঠে। পিঠে হাত দিয়ে চোখ বুঝে ব্যথাটা গিলে ফেলার চেষ্টা করেন তামিম। তার শরীরী ভাষায় পিঠের তীব্র ব্যথার যন্ত্রণা স্পষ্ট। দূর থেকে তামিমের এ অবস্থা দেখে দৌড়ে আসেন আফগানিস্তান সিরিজে বাংলাদেশ দলের ফিজিওর ভূমিকায় থাকা মোজাদ্দেদ আলফা সানি। কিন্তু ব্যথায় কাতর তামিম ফিজিওকে সরে যেতে বলেন। এমন পরিস্থিতিতে আর বেশিক্ষণ ফিল্ডিং চালিয়ে যেতে পারেননি তামিম। ৫-৬ মিনিটেই সরে গেছেন তিনি। পরে ব্যথা নিয়েই করেছেন ইনডোরে ব্যাটিং অনুশীলন। এ সময়ও তাসকিন আহমেদ ও সৈয়দ খালেদ আহমেদের বলে ভুগেছেন। পেসারদের শর্ট অব লেংন্থের বলে বেশ সমস্যায় পড়েছেন। স্পিনারদের মোকাবিলা করতে গিয়ে সমস্যা হয়েছে। উভয় ক্ষেত্রে ব্যাকফুটে গিয়ে কিংবা পুল খেলতে গিয়ে ব্যথায় মুখ বাঁকিয়েছেন। ২০ মিনিট পরেই ব্যাটিং সেশন শেষ করেন তিনি। এতকিছুর পরেও দেবাশীষ তার ব্যথা নিয়ে চিন্তিত হচ্ছেন না। কারণ আগেও এমন ব্যথা নিয়ে খেলেছেন তামিম। তাই কোনো ওষুধ ছাড়াই ফিজিওথেরাপির মাধ্যমে তাকে সেরে তোলার চেষ্টা চলছে। স্কোয়াডে বাড়তি ওপেনার হিসেবে জাকির হাসান, মাহমুদুল হাসান জয় ছাড়াও নাজমুল হোসেন শান্ত আছেন। তাই শেষ মুহূর্ত পর্যন্ত তামিমের জন্য অপেক্ষা করা হবে।

Related posts

থাইল্যান্ডকে হারিয়ে কাবাডি বিশ্বকাপের টিকেট পেল বাংলাদেশ

admin

সতীর্থের সঙ্গে ঝামেলায় জড়ালেন মেসি

admin

বেতন বাড়ল নারী ফুটবলারদের

Rishita Rupa

Leave a Comment