রেসিপি

ঈদুল আজহায় গরুর মাংসের তরকারি এবং টর্টিলা রুটি

beffcury
ঈদ উল আযহার আনন্দময় উপলক্ষ্যে, যখন আমরা উষ্ণ আলিঙ্গনের পরে নামাজ শেষ করি এবং সর্বশক্তিমানের জন্য আমাদের পশু কোরবানি করি, সেখানে একটি হৃদয়-উষ্ণ সুগন্ধ রয়েছে যা আমরা সকলেই সম্পর্কিত হতে পারি — সুন্দর গরুর মাংসের তরকারি যা অপেক্ষা করছে। আমাদের পরে। আর এই ঈদে রান্না করার জন্য আমাদের কাছে রয়েছে চূড়ান্ত রেসিপি। এটি প্লেইন টর্টিলা রুটির সাথে সবচেয়ে ভাল যায়, যা স্ক্র্যাচ থেকে বাড়ি

নীচের রেসিপিটির উপাদানগুলি পাঁচজনের জন্য সামঞ্জস্য করা হয়েছে। পরিসেবা করা প্রয়োজন এমন লোকের সংখ্যার উপর নির্ভর করে আপনি যে কোনও উপাদানের পরিমাণ পরিবর্তন করতে পারেন।

গরুর মাংস তরকারি উপকরণ

গরুর মাংস ১ কেজি

3টি মাঝারি আকারের পেঁয়াজ

3 টেবিল চামচ সয়া বিন তেল

500 মিলি বা 2 কাপ জল 2 টেবিল চামচ আদা রসুন বাটা

হলুদ ১ চা চামচ

মরিচ গুঁড়ো ১ চা চামচ

আধা চা চামচ জিরা গুঁড়া

1 চা চামচ ধনে গুঁড়া (ঐচ্ছিক)

2 তেজপাতা,

অর্ধেক কাটা 1টি দারুচিনির কাঠি

মোটামুটি 3″ (অর্ধেক) 4-5 লবঙ্গ

8-10 কালো মরিচ

4-5টি সবুজ এলাচ

2টি কালো এলাচ লবনাক্ত

পদ্ধতি

প্রথমে গরুর মাংস ভালো করে ধুয়ে নিন এবং অতিরিক্ত চর্বি ও টিস্যু থেকে মুক্তি পান। পেঁয়াজ লম্বা করে কাটুন এবং একটি পাত্রে স্থানান্তর করুন। একটি পাত্র নিন এবং সয়াবিন তেল যোগ করুন তারপর পাত্র গরম করা শুরু করুন। তেল গরম হওয়ার জন্য কয়েক মিনিট অপেক্ষা করুন তারপরে কালো মরিচ, দারুচিনি স্টিক, তেজপাতা, লবঙ্গ এবং সবুজ এলাচের মতো শুকনো মশলা যোগ করুন। এইগুলিকে প্রায় 5 মিনিটের জন্য তেলে নাড়ুন যতক্ষণ না আপনি সেই মশলাদার সুগন্ধ পেতে শুরু করেন।এখন, কাটা পেঁয়াজ যোগ করুন এবং পেঁয়াজ সামান্য ক্যারামেলাইজড না হওয়া পর্যন্ত নাড়ুন কিন্তু সারা পথ সেদ্ধ না হয়। এর পরে, 1 কাপ জল যোগ করুন, নাড়ুন, তারপর গুঁড়ো উপাদান যোগ করুন। এগুলো হল হলুদ, মরিচ, জিরা, ধনে গুঁড়ো এবং লবণ। ধনে গুঁড়ো কিছুটা অপ্রতিরোধ্য তাই এটি আপনাকে প্রথমে আধা চা চামচ যোগ করার পরামর্শ দেওয়া হয়, তারপরে আপনি যদি সেই অনুপাত পছন্দ না করেন তবে আরও যোগ করুন। সমস্ত মশলা নাড়ুন, আপনার আদা-রসুন পেস্ট যোগ করুন, এবং 10 থেকে 15 মিনিট ভাজুন যতক্ষণ না এটি সব ফুটে ওঠে এবং আপনি মশলার মিশ্রণের উপরে তেলের পৃষ্ঠ দেখতে পাবেন। এটি স্বাদের জন্য একটি ভাল সময় তাই আপনি তরকারিতে লবণের মাত্রা সামঞ্জস্য করতে পারেন। সবশেষে, মাংস যোগ করুন এবং সব সুস্বাদু মশলাদার ভালোভাবে আবরণ এটি ভাল নাড়ুন. প্রায় 15 মিনিটের জন্য উচ্চ তাপে রান্না করুন, তারপরে 1 কাপ গরম জল যোগ করুন এবং এটি ভালভাবে নাড়তে থাকুন। এখন লবণ স্বাদ এবং সামঞ্জস্য করার জন্য একটি ভাল সময় হবে। আরও 15 মিনিটের জন্য রান্না করুন। তাপ কমিয়ে দিন এবং শেষ 30-40 মিনিট বিশ্রামের জন্য মাংস ছেড়ে দিন।

সব হয়ে গেলে, কিছু ভাজা পেঁয়াজ এবং ধনে দিয়ে সাজিয়ে নিন। পোলাও বা রুটির সাথে থালাটি পরিবেশন করুন এবং ঈদের দিন চূড়ান্ত গরুর মাংসের তরকারি দিয়ে সবাইকে মুগ্ধ করতে এগিয়ে যান!

Related posts

চিকেন চাপ তৈরির রেসিপি

Asma Akter

গরমে বেলের শরবতে উপকারিতা

Megh Bristy

রান্নার ভুলের কারণে অনেক সময় সবজির পুষ্টিমান নষ্ট হয়ে যায়

Asma Akter

Leave a Comment