স্বাস্থ্য

ডেঙ্গু জ্বরের পর যা করবেন

ডেঙ্গু জ্বর ,ডেঙ্গু
দেশে এবার ডেঙ্গুতে মৃত্যুর হার বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় আরও ১৩ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া মৃতদের মধ্যে ১১ জন ঢাকার বাসিন্দা এবং বাকি দুজন ঢাকার বাইরের। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মোট মৃত্যু হয়েছে ৩৪০ জনের। এর মধ্যে ঢাকায় ২৬৯ জন এবং ঢাকার বাইরে ৭১ জনের মৃত্যু হয়।এ ছাড়া ডেঙ্গুতে আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬২ হাজার ৪২২ জন।

তবে ডেঙ্গু আক্রান্ত হওয়ার পর শরীর অনেক বেশি দুর্বল লাগে। তাই যতটুকু সম্ভব বিশ্রাম নেয়ার চেষ্টা করুন। চলুন জেনে নিই ডেঙ্গু জ্বরের পর কী করবেন–

অনেক বেশি বেশি বিশ্রাম নিতে হবে।প্রচুর পরিমাণে তরল খাবার খেতে হবে।  যেমন: ভিটামিন সি-জাতীয় খাবার,মেথি,পালংশাক,ডালিম, ডাবের পানি, লেবুর রস, ফলের রস, লবণপানি ইত্যাদি।

প্রচুর পানি পান করুন

ডেঙ্গু থেকে সুস্থ হওয়ার পর দৈনিক ৩-৪ লিটার পানি পান করুন। প্রচুর পানি পান করলে শরীরে রক্তের প্রবাহ বাড়ে এবং খাবারের সঙ্গে থাকা পুষ্টি উপাদান শরীরে প্রবাহিত হয়। এ ছাড়া স্যালাইনের মাধ্যমে শরীরে ইলেকট্রোলাইটের চাহিদাও পূরণ হয়।

খাদ্যাভ্যাসে বদল
ডেঙ্গু রোগে আক্রান্ত অবস্থায় খাবারের অভ্যাসে বদল আনা জরুরি। আক্রান্ত হওয়ার পর যেহেতু ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার সময়ের যন্ত্রণা কম থাকে তাই প্লাটিলেট বাড়ে এমন খাবার খান।
 

Related posts

বুধবার খুলনায় চিকিৎসকদের ২৪ ঘণ্টা কর্মবিরতি

admin

এই গরমে নিম গাছের উপকারীতা

Megh Bristy

ওজন কমাতে যা খাবেন

Asma Akter

Leave a Comment