খেলা

বেতন বাড়ল নারী ফুটবলারদের

গত জুলাইয়ে নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলে ছুটিতে যান বাংলাদেশ জাতীয় নারী দলের ফুটবলাররা। ছুটিতে যাওয়ার আগে বেতন-ভাতা বৃদ্ধি, পুষ্টিকর খাবার, উন্নত সরঞ্জামসহ ছয় দফা দাবিতে চিঠি দিয়েছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি বরাবর। দাবি না মানলে ক্যাম্পে না ফেরার হুমকিও দিয়েছিলেন কয়েক শীর্ষ ফুটবলার। সাবিনাদের এই হুমকিতে অবশেষে নত হয়েছে বাফুফে! নারী ফুটবলারদের সব দাবিই পূরণ করেছে দেশের ফুটবলের শীর্ষ নিয়ন্ত্রক সংস্থাটি। বেতন বেড়েছে নারী ফুটবলারদের।

বুধবার এ নিয়ে ৩১ ফুটবলারের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে বাফুফে, বাফুফে ভবনের সম্মেলন কক্ষে। তবে অতীতে তারা অধিনায়ক সাবিনা খাতুনের নেতৃত্বে যেসব অনিয়ম বা বিদ্রোহ করেছিলেন, যেসব বিবেচনায় রেখে চুক্তিতে কঠোর শর্ত রেখেছে বাফুফে। তা হলো যে কোনো অন্যায় বা শৃঙ্খলাভঙ্গ করলেই সঙ্গে সঙ্গে চুক্তি বাতিল করে অভিযুক্ত ফুটবলারকে বাফুফের ক্যাম্প থেকে বহিষ্কার করা হবে।
এই চুক্তির পর কোড অব কন্ডাক্টের আওতায় এসেছেন জাতীয় নারী ফুটবলাররা। তাদের দাবি অনুযায়ী (সাবিনার ভাষায় ‘ওটা ছিল আবদার!) সাবিনাসহ ১৫ ফুটবলারকে (এ-গ্রেড) মাসে ৫০ হাজার টাকা করেই বেতন দেবে বাফুফে। ১০ ফুটবলার (বি-গ্রেড) পাবেন ৩০ হাজার টাকা করে। বাকি ৬ ফুটবলারের (সি-গ্রেড) বেতন ১৮-২০ হাজার টাকার মধ্যে। এ ছাড়া ম্যাচ ফিসহ অন্য সুবিধাদি বেড়েছে। নারী ফুটবলারদের সঙ্গে বাফুফের এই চুক্তি ৬ মাসের জন্য। কার্যকর হবে ১ সেপ্টেম্বর থেকে। আগে সাবিনা বেতন পেতেন ২০ হাজার টাকা। বাকিরা পেতেন ১০ হাজার টাকা করে।

এখন ৫০ হাজার টাকা করে যারা বেতন পাবেন তাদের মধ্যে ১৪ জনের বেতন বাড়ল ৫ গুণ। লাভবান হয়েছেন তারাই। অর্থের অভাবে এই মেয়েদের অলিম্পিক বাছাই খেলতে পাঠাতে পারেনি বাফুফে। এখন এই বেতনের অর্থের জোগানের উৎস নিয়ে প্রশ্ন করলে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন বলেছেন, ফিফার ফান্ড ও স্পন্সর থেকে মেয়েদের বেতনের টাকা দেয়া হবে। সেক্ষেত্রে প্রশ্ন ওঠে, তাহলে মিয়ানামারে পাঠানোর সময় কি করেছিলেন বাফুফে বস? বাফুফে সভাপতি বলেন, ‘মেয়েরা যদি আরও ভালো পারফর্ম্যান্স করে, তাহলে তাদের আরও দিতে তৈরি আছি। সামর্থ্য থাকলে ওদের বেতন আরও দিতাম।’

Related posts

টিভিতে দেখুন আজকের খেলা, ২ মার্চ ২০২৪

Asma Akter

ইরানের পথে বাংলাদেশ অ্যাথলেটিক্স দল

Megh Bristy

বিশ্বকাপ শুরু হার দিয়ে ব্রাজিল-আর্জেন্টিনার

Samar Khan

Leave a Comment