লাইফ স্টাইল

নিজের গোপন কথা কতটুকু শেয়ার করবেন অন্যর কাছে

নিজের ব্যক্তিগত জীবনের আলোচনা সহকর্মীর কাছে  হরহামেশাই করছেন। কিন্তু তা কতটুকু হিসাব রাখছেন কি? আপন মনে করে গোপন কথা শেয়ার করে পড়তে পারেন বিপদে। তাই লাগাম টানুন আপনার বিশেষ আলোচনার। বুঝে নিন জীবনগল্পের কতটুকু শোনাবেন সহকর্মীকে।

অফিস মানেই যে একঘেয়েমি কাজ আর কাজ এমটা কিন্তু এখন আর নেই। একটুখানি কাজের বিরতি পেলেই চা-আড্ডা যেন ট্রেন্ডি হয়ে উঠেছে। আর চায়ের কাপ থেকেই শুরু হয় বন্ধুত্ব। অফিসের বাইরে ব্যক্তিগত আলাপচারিতা চলে আসে সেই আড্ডায়। মজার ঘটনার পাশাপাশি হাড়ির খবরও শেয়ার করেন অনেকে। ফর্মাল আবহে সাংসারিক বা ব্যক্তিগত জীবনের কথা কতটা শেয়ার করবেন? অনেকেই সেটি বুঝে উঠতে পারেন না।

এটা ঠিক যে, সহকর্মীদের সঙ্গে দিনের অনেকটা সময় কাটে। পরিবার বা বন্ধুদের মতোই তাঁদের গুরুত্বও আমাদের জীবনে কম নয়। অনেকটা সময় একসঙ্গে কাজ করতে করতে অফিস সম্পর্কের মোড়ক ভেঙে বন্ধুত্ব হওয়াটা স্বাভাবিক প্রক্রিয়া। তবে সব সহকর্মীর সঙ্গে একরকম সম্পর্ক রাখা সম্ভব নয়। কাজ করতে করতে বন্ধুত্ব হয়ে যায়। তখন আপনার কাছে মনে হতে পারে কাজের কথার বাইরেও এদের সঙ্গে দু’-চারটে ব্যক্তিগত আলোচনা করা যায়। বা আপনি খুঁজে পেতেই পারে একটা কমফর্ট জোন।

অফিসের দুই একজনের সঙ্গে আপনার ঘনিষ্ঠ বন্ধুত্ব হতেই পারে। কিন্তু আড্ডার সবার সঙ্গে সব বিষয়ে আলোচনা করা মোটে সমীচীন নয়। পারিবারিক সমস্যা, স্বামী-স্ত্রী সঙ্গে ঝগড়া, শশুড় বাড়ির সঙ্গে মনোমালিন্য এসব বিষয় গণ আলোচনায় না করাই ভাল।

অফিসে কোন একটা কাজ ভুল করেছেন। বস তার রুমে ডেকে আপনাকে কথা শোনালেন। নিশ্চয় মন খারাপ হয়েছে। আড্ডায় মন খারাপের কারণ জানিয়ে দিলেন। দেখবেন দুদিন পরেই পুরো অফিস আপনার ভুলের বিষয়ে জেনে গেছে। বস তার রুমে নিয়ে কথাগুলো বলেছিলো। এটা আপনারও গোপন রাখা উচিত ছিল।

অফিস সময়ে পারিবারিক ক্রোন্দল নিয়ে ফোন এলে তখনই জোরে জোরে কথা শুরু করে দেন। এই সময় অনেক কথাই আপনি বলে ফেলেন, যা হয়তো কখনও কাউকে শেয়ার করতেন না। এটা অফিসের আর পাঁচজনের কাছে হাস্যস্পদ হয়ে উঠতেই পারে। মুখের উপর কেউ কিছু না বললেও আড়ালে ঠিকই আপনাকে নিয়ে আলোচনা হতেই করতেই পারেন।

ছেলে বা মেয়ের সাফল্য, নিজের অর্জন বা বেড়াতে যাওয়ার অভিজ্ঞতা অফিস বন্ধুদের কাছে শেয়ার করতেই পারেন। কিন্তু একান্ত ব্যক্তিগত বিষয়গুলো বলার ক্ষেত্রে একটুখানি লাগাম টানুন বা বুঝে শুনে বলুন।

Related posts

জেনে নিন শীতের সময় মাছ খেলে কী কী উপকার মিলবে

Asma Akter

যে কারণে বাঁশ খাওয়া ভালো

admin

জেনে নিন ফাঁকা দাঁতের সমস্যা সমাধানের উপায়

Asma Akter

Leave a Comment