ইসলাম ধর্ম

মৃতের সম্পদ থেকে তার বদলি হজ করানো যাবে কি?

হজ ইসলামের একটি ফরজ বিধান, ইসলামের পঞ্চস্তম্ভের একটি। তাই সামর্থ্য থাকলে অযথা অবহেলা বা দেরি না করে দ্রুত হজ করা উচিত। আল্লাহ বলেছেন,

اِنَّ اَوَّلَ بَیۡتٍ وُّضِعَ لِلنَّاسِ لَلَّذِیۡ بِبَکَّۃَ مُبٰرَکًا وَّ هُدًی لِّلۡعٰلَمِیۡنَ فِیۡهِ اٰیٰتٌۢ بَیِّنٰتٌ مَّقَامُ اِبۡرٰهِیۡمَ ۬ۚ وَ مَنۡ دَخَلَهٗ کَانَ اٰمِنًا ؕ وَ لِلّٰهِ عَلَی النَّاسِ حِجُّ الۡبَیۡتِ مَنِ اسۡتَطَاعَ اِلَیۡهِ سَبِیۡلًا ؕ وَ مَنۡ کَفَرَ فَاِنَّ اللّٰهَ غَنِیٌّ عَنِ الۡعٰلَمِیۡنَ

নিশ্চয় প্রথম ঘর, যা মানুষের জন্য স্থাপন করা হয়েছে, তা মক্কায়। যা বরকতময় ও হেদায়েত বিশ্ববাসীর জন্য। তাতে রয়েছে স্পষ্ট নির্দশনসমূহ, মাকামে ইবরাহীম। আর যে তাতে প্রবেশ করবে, সে নিরাপদ হয়ে যাবে এবং সামর্থ্যবান মানুষের ওপর আল্লাহর জন্য বায়তুল্লাহর হজ করা ফরজ। আর যে কুফরি করে, তবে আল্লাহ তো নিশ্চয় সৃষ্টিকুল থেকে অমুখাপেক্ষী। (সুরা আলে ইমরান: ৯৬, ৯৭)

যার ওপর হজ ফরজ হয়েছে এবং হজ করার শারীরিক সক্ষমতাও আছে, তার হজ তার নিজেরই করতে হবে। নিজের সামর্থ্য থাকা সত্ত্বেও অন্যকে দিয়ে বদলি হজ করানো জায়েজ নয়। বদলি হজ করালে তার হজ আদায় হবে না।

যার হজ করার সামর্থ্য ও সক্ষমতা ছিল, কিন্তু হজ করেনি। এক পর্যায়ে হজ করার সক্ষমতা হারিয়ে অক্ষম হয়ে পড়েছে, তার কর্তব্য নিজের পক্ষ থেকে বদলি হজ করানো অথবা মৃত্যুর সময় বদলি হজ করানোর অসিয়ত করে যাওয়া। মৃত ব্যক্তি অসিয়ত করে গেলে তার এক তৃতীয়াংশ সম্পদ থেকে তার জন্য বদলি হজ করানো ওয়ারিসদের ওপর ওয়াজিব। আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেন, বিদায় হজের সময় খাছআম গোত্রের একজন নারী রাসুলকে (সা.) জিজ্ঞাসা করলেন, আমার বাবার ওপর হজ ফরজ, কিন্তু তিনি এত বৃদ্ধ যে বাহনের ওপর স্থির হয়ে বসে থাকতে পারেন না। আমি কি তার পক্ষ থেকে হজ করতে পারবো?’ নবিজি (সা.) বললেন, হ্যাঁ। (সহিহ বুখারি, সহিহ মুসলিম)

কেউ যদি হজ করানোর অসিয়ত না করে মারা যায়, তার পক্ষ থেকেও বদলি হজ করা যায়। বদলি হজের মাধ্যমে মৃত ব্যক্তির জিম্মায় থাকা হজ আদায় হবে এ আশাও করা যায়। বুরাইদাহ (রা.) বলেন, এক নারী রাসুলের (সা.) দরবারে গিয়ে বললেন, আমার মা হজ না করেই মৃত্যুবরণ করেছেন। আমি কি তার পক্ষ থেকে হজ করতে পারি? রাসুল (সা.) বললেন, হ্যাঁ, তুমি তার পক্ষ থেকে হজ করো। (সুনানে তিরমিজি: ৯২৯)

তবে মৃত ব্যক্তি হজ করানোর জন্য অসিয়ত না করে গেলে তার এজমালি বা অবণ্টিত সম্পদ থেকে তার বদলি হজ করানো যাবে না। মৃতের যে আত্মীয় বা সন্তানরা হজ করানোর উদ্যোগ নেবেন, হজের ব্যয় তাদের বহন করতে হবে।

 

Related posts

মুসলিম নবজাতকের সুন্দর নাম রাখা সুন্নত

Asma Akter

সুরা ইখলাস, সুরা ফালাক্ব এবং সুরা নাসের উপকারিতা

Asma Akter

রাসুল (সা.) আঙুলে গুনে জিকির করতেন

Asma Akter

Leave a Comment