তথ্যপ্রযুক্তিসর্বশেষ

অ্যালফাবেট, মেটা ও স্ন্যাপচ্যাট এর মধ্য দিয়ে বিজ্ঞাপনী ব্যবসায় ঘুরে দাঁড়াচ্ছে

Pickynews24

ডিজিটাল প্ল্যাটফর্মে আকৃষ্ট হচ্ছে বিজ্ঞাপনী ব্যবসায় ঘুরে দাঁড়াচ্ছে অ্যালফাবেট, মেটা ও স্ন্যাপচ্যাট। কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক বিভিন্ন ফিচার যুক্ত করায় চলমান অর্থনৈতিক মন্দার সময়েও বিজ্ঞাপনদাতারা । সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।

গুগলের প্রধান কোম্পানি অ্যালফাবেট বলছে, সবচেয়ে কম খরচে সর্বাধিক ও আদর্শ গ্রাহক খুঁজতে বিজ্ঞাপনদাতাদের সাহায্য করছে এআই।

এই সপ্তাহে প্রকাশিত তৃতীয় ত্রৈমাসিকের (জুলাই–সেপ্টেম্বর) প্রতিবেদনে তিন কোম্পানিই প্রত্যাশার চেয়ে বেশি আয় দেখিয়েছে। সবার বিজ্ঞাপন ব্যবসায় ইতিবাচক প্রতিফলন হয়েছে।

পারফরমেন্স ম্যাক্সের মতো এআইভিত্তিক প্রযুক্তির সংখ্যা বাড়িয়ে দিয়েছে গুগল। এর মাধ্যমে গুগল অ্যাড নেটওয়ার্কের মার্কেটিং বাজেট নির্ধারণ করা হয়।

বহুজাতিক কোম্পানি শিন্ডলার বলছে, পণ্যের ক্রমবর্ধমান দাম ও সুবিধার বিষয়ে গ্রাহকরা সতর্ক। এ জন্য সামনের দীর্ঘ ছুটির মৌসুমকে ঘিরে খুচরা বিক্রেতাদের প্রস্তুত করা শুরু করেছে কোম্পানিটি।

জুলাই–সেপ্টেম্বর ত্রৈমাসিকে অ্যালফাবেটের বিজ্ঞাপনী আয় ৯ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা ওয়ালস্ট্রিট জার্নালের অনুমানের চেয়ে বেশি। ইউটিউবের বিজ্ঞাপন ব্যবসাও ১২ শতাংশ বেড়েছে।

মেটা বলছে, এই ত্রৈমাসিকে বিজ্ঞাপন দেখার হার ৩১ শতাংশ বেড়েছে যা এই বছরের শুরুর থেকে অনেক বেশি। সামনের বছরেও এআই প্রযুক্তিকে আরও বেশি করে ব্যবহার করবে মেটা। বিজ্ঞাপন প্রতি কোম্পানির গড় মূল্য ৬ শতাংশ কমেছে। কিন্তু এই কমার গতি বিগত সাত ত্রৈমাসিকের মধ্যে সবচেয়ে ধীর ছিল।

সাম্প্রতিক বছরগুলিতে কোম্পানির প্রসারের জন্য এআইভিত্তিক বিপণন পরিকল্পনা ও বিজ্ঞাপন পরিমাপ ফিচারের ওপর ব্যাপকভাবে ঝুঁকেছে মেটা। গ্রাহকের ডেটা সুরক্ষায় অ্যাপলের নতুন প্রাইভেসি নীতির (গোপনীয়তার নীতি) পরিবর্তন করছে। অ্যাপলের এই পদক্ষেপ মেটাকে অনুপ্রাণিত করেছে। এখন এআই ভিত্তিক টুল ব্যবহার করে বিভিন্ন ধরনের বিজ্ঞাপনী প্রচার তৈরি করছে এই কোম্পানি।

আরবিসির বিশ্লেষকেরা বলেছেন, ফেসবুক বা ইনস্টাগ্রামের প্রচারণার টুলগুলো ছোট প্রতিদ্বন্দ্বীদের তুলনায় দ্রুত ও সহজে ব্যবহার করা যায়। এটি মেটাকে বিজ্ঞাপন ব্যবসায় এগিয়ে রাখবে।

প্রযুক্তির সাহায্যে বিজ্ঞাপন-টার্গেটিং টুলগুলোকে পুনর্গঠন করার স্ন্যাপচ্যাটের প্রচেষ্টাতে কোম্পানির প্রচুর লাভ হয়েছে। কারণ তৃতীয় ত্রৈমাসিকে প্রতি ব্যবহারকারীভিত্তিক গড় আয় বৃদ্ধি পেয়েছে।

এভারস্কোর আইএসআই কোম্পানির বিশ্লেষকেরা বলেছেন, এই বিজ্ঞাপন খরচ পুনরুদ্ধারের ক্ষেত্রে ওয়ালেট শেয়ারে মেটা ও গুগলের মতো বড় প্ল্যাটফর্মগুলো নেতৃত্ব দেবে।

মধ্যপ্রাচ্যের ভূ-রাজনৈতিক অস্থিরতার দ্বারা উদ্ভূত অনিশ্চয়তার মধ্যে কোম্পানিগুলোকে স্থিতিস্থাপক হিসাবে দেখা হয়। কারণ কোম্পানিগুলোর নতুন নতুন টুল বিজ্ঞাপনদাতাদের আকর্ষণ করতে সহায়তা করে ৷

তবে মেটা চিফ ফাইন্যান্সিয়াল অফিসার সুসান লি গত বুধবার বলেন, চতুর্থ ত্রৈমাসিকের শুরুতে বিজ্ঞাপন ব্যয়ে কোম্পানিটি যে ‘নমনীয়তা’ শনাক্ত করেছে তা ইসরায়েল-গাজা সংঘর্ষের সঙ্গে সম্পর্কিত বলে মনে হয়েছিল।

গত মাসে মিডিয়া রিসার্চ ও ইনভেস্টমেন্ট কোম্পানি ম্যাগনা যুক্তরাষ্ট্রের ২০২৩ সালের পূর্বাভাসে বলেছে, বিজ্ঞাপন ব্যয় ৪ দশমিক ২ শতাংশ থেকে বাড়িয়ে ৫ দশমিক ২ এ উন্নীত হবে ৷ এই সময়ের মধ্যে ডিজিটাল বিজ্ঞাপন বিক্রি বৃদ্ধির আশা করছে কোম্পানিটি।

Related posts

নোবেল বিজয়ী নারগিসকে আরও ১৫ মাসের কারাদণ্ড দিল ইরান

Megh Bristy

আবার কার প্রেমে পড়লেন ‘ক্যুইন’?

Megh Bristy

‘৩০ ফেব্রুয়ারি’- ইতিহাসে যে দিনটি একবারই এসেছিল

Megh Bristy

Leave a Comment