টেক নিউজতথ্যপ্রযুক্তিসর্বশেষ

১৯০ কোটি ডলার ছাড়িয়ে নেটফ্লিক্সের নিট আয়

Pickynews24

পরিচালন কার্যক্রমের মাধ্যমে প্লাটফর্মটি ১৯০ কোটি ডলার নিট আয় করেছে। এছাড়া গত বছরের একই সময়ের তুলনায় তাদের পেইড মেম্বারশিপ ৯ শতাংশ বেড়েছে। এর মধ্যে তৃতীয় প্রান্তিকেই ৮৮ লাখ গ্রাহক নতুন করে যুক্ত হয়েছে। খবর ক্যাম্পেইন লাইভ।

পেইড শেয়ারিং, শক্তিশালী প্রোগ্রামিং এবং স্ট্রিমিং পরিষেবার বিশ্বব্যাপী সম্প্রসারণের জন্য এ আয় বা প্রবৃদ্ধি অর্জন সম্ভব হয়েছে বলে জানিয়েছে নেটফ্লিক্স। বর্তমানে বিশ্বে প্লাটফর্মটির ২৪ কোটি ৭০ লাখের বেশি সাবস্ক্রাইবার বা ব্যবহারকারী রয়েছে। যার প্রায় ৭০ শতাংশই যুক্তরাষ্ট্রের বাইরে। চলমান রাইটার্স গিল্ড অব আমেরিকা (ডব্লিউজিএ) ধর্মঘট সত্ত্বেও স্ট্রিমিং জায়ান্টটি ২০২৩ সালের তৃতীয় প্রান্তিকে ৮৫৪ কোটি ডলার মোট আয় করেছে, যা তাদের পূর্বাভাসের চেয়ে বেশি।

মূলত পূর্বানুমানের তুলনায় সাবস্ক্রাইবার বা ব্যবহারকারী বাড়ায় আয় বেড়েছে। প্লাটফর্মটির পরিচালনগত আয় ১৯০ কোটি ডলারের বেশি, যা আগের বছরের তুলনায় ২৫ শতাংশ বেশি। ওয়াল স্ট্রিটও প্লাটফর্মটির আয়ের বিষয়ে এমনই পূর্বাভাস দিয়েছিল।

ভিডিও স্ট্রিমিংয়ের প্লাটফর্মটি বিজ্ঞাপন চালু করলেও এখান থেকে ২০২৩ সালে নেটফ্লিক্স তেমন আয় করতে পারেনি। প্লাটফর্মটি জানায়, চীন ও রাশিয়া বাদে যুক্তরাষ্ট্রের বাজারে ১৮ হাজার কোটি ডলারের দীর্ঘমেয়াদি সম্ভাবনার বিষয়ে আশাবাদী।

পেইড মেম্বারশিপ থেকে আয় বেড়েছে নেটফ্লিক্সের। আগের প্রান্তিকের তুলনায় চলতি প্রান্তিকে এটি ৭০ শতাংশ বেড়েছে এবং ১২টির বেশি দেশে ৩০ শতাংশের বেশি নতুন ব্যবহারকারী বেড়েছে। নির্দিষ্ট কিছু দেশে ব্যাসিক প্ল্যান বন্ধ হয়ে যাওয়ার পাশাপাশি অধিক ফিচার ব্যবহারের সুবিধা থাকায় বিজ্ঞাপনযুক্ত ও স্ট্যান্ডার্ড প্ল্যান গ্রহণকারীর সংখ্যা বেড়েছে। অন্যদিকে ব্র্যান্ডগুলোকে পরিচিতি দেয়ার জন্য নেটফ্লিক্স এর বিজ্ঞাপনের ধরনেও পরিবর্তন আনছে। এরই মধ্যে প্লাটফর্মটি টাইটেল স্পন্সরশিপ চালু করেছে এবং আগামী বছর বিঙ্গের দর্শকদের জন্য নতুন পণ্য উন্মোচনের কথা ভাবছে। এছাড়া কোম্পানিটি সক্ষমতা বাড়ানোর জন্য সেলস টিম ও প্রযুক্তিগত অবকাঠামোর উন্নয়নে বিনিয়োগ করছে।

টি-মোবাইল, নেসপ্রেসোসহ অন্য ব্র্যান্ডগুলো দ্য নেটফ্লিক্স কাপে স্পন্সর হিসেবে কাজ করবে। এটি প্লাটফর্মটির প্রথম লাইভ স্পোর্টস ইভেন্ট। যেখানে ফর্মুলা ১: ড্রাইভ টু সার্ভাইভ ও ফুল সুইংয়ের অ্যাথলেটরা থাকবে। সম্প্রতি প্লাটফর্মটি এর বিজ্ঞাপন বিভাগের বৈশ্বিক প্রধান পদে থাকা জেরেমি গোরম্যানকে অপসারণ করেছে। এক বছরেরও কম সময় তিনি দায়িত্বে ছিলেন। তার জায়গায় কাজ করবেন অ্যামি রেইনহার্ড। তিনি বর্তমানে নেটফ্লিক্সের স্টুডিও অপারেশন বিভাগের ভাইস প্রেসিডেন্ট হিসেবে কর্মরত।

যুক্তরাষ্ট্রে বিজ্ঞাপনমুক্ত প্রিমিয়াম সাবস্ক্রিপশন প্ল্যানের ফিও বাড়িয়েছে নেটফ্লিক্স। বর্তমানে প্রতি মাসে ২২ ডলার ৯৯ সেন্ট ব্যয় করতে হয়। এছাড়া যুক্তরাজ্য ও ফ্রান্সে দাম বাড়ানোর বিষয়টি দেখা গেছে। কোম্পানির বিবৃতি অনুযায়ী, কন্টেন্টের পরিধি বাড়ানো ও পরিচালন ব্যয়ের সঙ্গে সামঞ্জস্য রাখার জন্য এ উদ্যোগ নেয়া হয়েছে।

ইনসাইডার ইন্টেলিজেন্সের প্রধান বিশ্লেষক রস বেনেজ বলেন, ‘পাসওয়ার্ড শেয়ার বন্ধে উদ্যোগ নেয়ার কারণেই মূলত নেটফ্লিক্সের ব্যবহারকারী বেড়েছে। এছাড়া প্লাটফর্মটি গেমিং খাতেও নিজেদের অবস্থান তৈরিতে কাজ করছে। যে কারণে বিজ্ঞাপনযুক্ত প্ল্যান গ্রহণে অনেকেই বাধ্য হচ্ছে।’

চলতি বছরের শেষ প্রান্তিকে কোম্পানিটির মুনাফা ৮৭০ কোটি ডলার ছাড়িয়ে যাবে বলে আশাবাদী নেটফ্লিক্স। এছাড়া গড় আয় ৯৫ কোটি ৬০ লাখ ডলারে নেমে আসবে বলে সূত্রে জানা গেছে।

Related posts

গেট টাওয়ার বিল্ডিং- ভবনের মধ্য দিয়ে হাইওয়ে

Megh Bristy

চট্টগ্রামের মিরসরাইয়ে গ্রীষ্মকালীন তরমুজ চাষে সফল হয়েছেন ইকবাল হোসেন সোহেল।

Asma Akter

গয়নার বাক্স ফেরত দিলেন বাসের প্যাসেঞ্জার গাইড

Rubaiya Tasnim

Leave a Comment