আন্তর্জাতিকসর্বশেষ

আসামে অনুমতি ছাড়া সরকারি চাকরীজীবীরা দ্বিতীয় বিয়ে করতে পরেবেন না

ভারতের আসাম প্রদেশের কোনো সরকারি কর্মকর্তা বা কর্মচারী এখন থেকে রাজ্য সরকারের পূর্বানুমতি ছাড়া দ্বিতীয় বিয়ে করতে পারবেন না। রাজ্য সরকারের প্রিন্সিপাল সেক্রেটারি এবং সিনিয়র আইএএস অফিসার নীরজ ভার্মা এ আদেশ জারি করেছেন।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) আসাম সরকার এ বিষয়ে একটি আদেশ জারি করেছে।

ওই আদেশে বলা হয়েছে, কোনো কর্মচারী সরকার কর্তৃক প্রণীত এ বিধি অমান্য করে পুনরায় বিয়ে করলে তাকে মোটা অঙ্কের জরিমানা দিতে হবে। পাশাপাশি অভিযুক্তকে বিভাগীয় তদন্তের মুখোমুখিও হতে হতে পারে। শুধু তাই নয়, প্রয়োজনে দোষী কর্মচারীর ক্ষেত্রেও অবসরের নিয়ম প্রযোজ্য হতে পারে বলে আদেশে বলা হয়েছে। আদেশে আরো বলা হয়েছে, কোনো সরকারি কর্মচারী, যার স্ত্রী জীবিত আছেন, তিনি সরকারের অনুমতি ছাড়া পুনরায় বিয়ে করতে পারবেন না।

সেই সঙ্গেই নারী কর্মীদের ক্ষেত্রে বলা হয়েছে, কোনো নারী কর্মী এমন কাউকে বিয়ে করবেন না যার অপর একজন স্ত্রী রয়েছে ও যিনি দ্বিতীয় বিয়ে করার ক্ষেত্রে সরকারের কাছ থেকে অনুমতি নেননি।

প্রসঙ্গত, হিমন্ত বিশ্ব শর্মা রাজ্যের মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকে বাল্যবিয়ের বিরুদ্ধে ব্যাপক পদক্ষেপ নিয়েছেন। একই সঙ্গে বহুবিবাহ রোধেও বিভিন্ন পদক্ষেপ নিচ্ছেন তিনি।যদিও রাজ্য সরকারের এ পদক্ষেপের সমালোচনা করেছেন আসাম বিধানসভায় কংগ্রেসের বিরোধী দলনেতা দেবব্রত সাইকিয়া।

Related posts

আজ প্রাক্তনকে ক্ষমা করে দেয়ার দিন।

Samar Khan

প্রাণিকুল অ্যানিমেল ওয়েলনেস সেন্টারের উদ্বোধন করেন অভিনেত্রী জয়া আহসান।

Asma Akter

অজু করার নিয়ম কানুন

Suborna Islam

Leave a Comment