সর্বশেষ

২০০ কোটি ডলার বিনিয়োগ করছে এবার গুগল এনথ্রোপিকে

Pickynews24

জায়ান্ট ২০০ কোটি ডলার বিনিয়োগ করছে বলে এক মুখপাত্র জানিয়েছে। সংবাদসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে বলছে, ইতিমধ্যেই ৫০ কোটি ডলার বিনিয়োগ করেছে গুগল

বড় প্রযুক্তি কোম্পানিগুলো এআইকে তাদের কার্যক্রমের সঙ্গে যুক্ত করতে চাচ্ছে। মাইক্রোসফটের সঙ্গে প্রতিযোগিতা করতে সাহায্য করবে গুগলের এই নতুন বিনিয়োগ। কারণ চ্যাটজিপিটির নির্মাতা কোম্পানি ওপেনএআইতে বিনিয়োগ করছে মাইক্রোসফট।

অ্যামাজনের পর এবার কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) কোম্পানি এনথ্রোপিকে বিনিয়োগের ঘোষণা দিয়েছে গুগল।

আবার এআইভিত্তিক ক্লাউড পরিসেবার সঙ্গে প্রতিযোগিতা করতে গত সেপ্টেম্বরে স্টার্টআপ কোম্পানি এনথ্রোপিকে ৪০০ কোটি ডলার বিনিয়োগ করার ঘোষণা দেয় অ্যামাজন।

যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এই সপ্তাহে অ্যামাজনের ত্রৈমাসিক প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে বলা হয়, এনথ্রোপিকের কিছু শেয়ারের জন্য ১২৫ কোটি ডলার বিনিয়োগ করেছে অ্যামাজন। এনথ্রোপিকে ২৭৫ কোটি ডলার পর্যন্ত দ্বিতীয় ভাগে বিনিয়োগ করতে পারে অ্যামাজন। তবে ২০২৪ সালের প্রথম ত্রৈমাসিক পর্যন্ত এই বিনিয়োগের মেয়াদ থাকবে।

গুগল ও অ্যামাজন এসব বিনিয়োগ নিয়ে কোনো মন্তব্য করেনি। ওয়াল স্ট্রিট জার্নাল আগেই এনথ্রোপিকের সঙ্গে গুগলের এই চুক্তির তথ্য এক প্রতিবেদনে প্রকাশ করেছে।

এই প্রযুক্তির মাধ্যমে শিল্পে নতুন মাত্রা যুক্ত করতে চাচ্ছে ক্লাউড কোম্পানিগুলো। এআইভিত্তিক স্টার্টআপগুলোতে বিনিয়োগের ক্রমবর্ধমান সংখ্যা তা প্রমাণ করে।

ওপেনএআইয়ের সাবেক নির্বাহী ও ভাইবোন দারিও এবং ড্যানিয়েলা আমোদেই এনথ্রপিকের যৌথ–প্রতিষ্ঠাতা। ওপেনএআইয়ের সঙ্গে প্রতিযোগিতায় এগিয়ে থাকতে স্টার্টআপটি নিজেদের সম্পদ বৃদ্ধিতে চেষ্টা করছে।

কোম্পানিটি এখন পর্যন্ত প্রায় ২৭০ কোটি ডলার সংগ্রহ করেছে। এ বছরের মে মাসে এনথ্রোপিকের সম্পদমূল্য ছিল ৫০০ কোটি ডলার এবং তহবিলে ৪৫ কোটি ডলার সংরক্ষিত ছিল।

চ্যাটবট ‘ক্লদ ২’ ভার্সনের জন্য প্রথম সাবস্ক্রিপশন চালু করে এনথ্রোপিক। ‘ক্লদ-নেক্সট’ নামে এর চেয়ে ১০ গুণ শক্তিশালী চ্যাটবট তৈরির পরিকল্পনা করছে কোম্পানিটি।

Related posts

নামাজের সময়সূচি: ৭ মার্চ ২০২৪

Asma Akter

আড়ংয়ে ‘অ্যাসোসিয়েট অফিসার’ পদে জনবল নিয়োগ

Asma Akter

স্টোরি ও রিলসে ব্যবহার করা হবে ইনস্টাগ্রামের ছবি থেকে স্টিকার

Rubaiya Tasnim

Leave a Comment