ইসলাম ধর্ম

জান্নাতিরা অনুভব করবে আল্লাহর দিদার বা দর্শন

Pickynews24

জান্নাতের সবচেয়ে বড় নেয়ামত হবে আল্লাহর দিদার বা দর্শন লাভ। সুহাইব রুমী রা. থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, জান্নাতিরা যখন জান্নাতে প্রবেশ করবে তখন আল্লাহ তাআলা বলবেন, তোমরা আমার কাছে আরো কিছু চাও?

জান্নাতিরা বলবে, আপনি কি আমাদের চেহারা উজ্জ্বল ও জ্যোতির্ময় করে দেননি? আপনি কি আমাদেরকে জাহান্নাম থেকে মুক্তি দিয়ে জান্নাতে প্রবেশ করাননি?

তখন আল্লাহ পর্দা উঠিয়ে দেবেন। জান্নাতিরা অনুভব করবে আল্লাহর দিদার বা দর্শন লাভের চেয়ে প্রিয় কোনো নেয়ামত তাদের দেওয়া হয়নি। (সহিহ মুসলিম: ১৮১)

কোরআনেও আখেরাতে মুমিনরা আল্লাহর দর্শন লাভ করবে বলে সুসংবাদ দেওয়া হয়েছে। আল্লাহ বলেছেন,

وُجُوْهٌ يَّوْمَىِٕذٍ نَّاضِرَةٌ اِلٰى رَبِّهَا نَاظِرَةٌ.

সেদিন অনেক চেহারা সজীব ও হাস্যোজ্জ্বল হবে। তারা তাদের প্রতিপালকের দিকে তাকিয়ে থাকবে। (সুরা কিয়ামাহ: ২২, ২৩)

দুনিয়াতে যেমন সব মানুষ বিনা বাঁধায় সব জায়গা থেকে স্পষ্টভাবে চাঁদ ও সূর্য দেখতে পায়, জান্নাতিরাও কোনো অসুবিধা বা প্রতিবন্ধকতা ছাড়াই আল্লাহকে স্পষ্ট দেখতে পাবে। জারির ইবন আব্দুল্লাহ (রা.) বলেন, আমরা একদিন রাসুলুল্লাহর (সা.) কাছে ছিলাম। রাতটি ছিল পূর্ণিমার রাত। তিনি চাঁদের দিকে তাকিয়ে বললেন, তোমরা যেভাবে এ চাঁদ দেখছ, কোনো রকম অসুবিধা হচ্ছে না, সেভাবেই তোমরা তোমাদের রবকে দেখবে। (সহিহ বুখারি)

আরেকটি বর্ণনায় আবু সাইদ খুদরি (রা.) বলেন, আমরা একদিন আল্লাহর রাসুলকে (সা.) বললাম, হে আল্লাহর রাসুল, আমরা কি কেয়ামাতের দিন আমাদের রবকে দেখবো? তিনি বললেন, আকাশ পরিষ্কার থাকলে সূর্য বা চাঁদ দেখতে কি তোমাদের কোনো কষ্ট হয়? আমরা বললাম, না। তিনি বললেন, সেদিন তোমাদের রবকে দেখতে তোমাদের কোনো কষ্ট বা অসুবিধা হবে না, ঠিক যেমন চাঁদ ও সূর্য দেখতে অসুবিধা হয় না। (সহিহ বুখারি)

Related posts

খাবারে কীট-পতঙ্গ পড়ে মারা গেলে খাবার কি নাপাক হবে?

Asma Akter

নামাজের সময়সূচি: ২৪ ফেব্রুয়ারি ২০২৪

Asma Akter

মানত করতে হবে একমাত্র আল্লাহর উদ্দেশ্যে

Asma Akter

Leave a Comment