বিজ্ঞান

অবশেষে মহাকাশে সবজি চাষে সফল বিজ্ঞানীরা

vegetables in space

মহাকাশে সবজি চাষে সফল চীনের বিজ্ঞানীরা

চীনের বিজ্ঞানীরা মহাকাশে টমেটো এবং লেটুস উৎপাদন করে বিশ্বকে অবাক করে দিয়েছেন। বহুদিনের চেষ্টায় তারা লেটুস এবং টমেটো চাষ করতে সক্ষম হয়েছেন। সম্প্রতি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে দি ইকনোমিক টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে, চীনা মহাকাশ বিজ্ঞানীরা তিয়াংগং স্পেস স্টেশনে টমেটো এবং লেটুস গাছ নিয়ে অনেকদিন ধরেই গবেষণা করছিলেন। অবশেষে তারা সক্ষম। শুধু তাই নয়, শেনঝো ১৬ মিশনে থাকা মহাকাশচারী ও যাত্রীরা সেগুলি কেটে খেয়েছেন।শেনঝো ১৬ মিশন ভবিষ্যতে বিরাট একটি মিশনে পরিণত হতে চলেছে, সে কথা বলাই যায়।

স্পেস ডটকমের (Space.com) এক প্রতিবেদনে বলা হয়েছে, চিনের শেনঝো ১৬ মিশনের মহাকাশচারীরা তাদের কয়েক মাসের দীর্ঘ যাত্রা সফলভাবে শেষ করে পৃথিবীতে ফিরে এসেছেন। এই যাত্রার সবচেয়ে বড় সাফল্য হল, চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ) তিয়াংগং স্পেস স্টেশনে লেটুস এবং টমেটো চাষ করা।

মিশন কমান্ডার জিং হাইপেং, রুকি নভোচারী ঝু ইয়াংঝু এবং গুই হাইচাওর সাথে জুন মাসে সবজি চাষ শুরু করেছিলেন। তারা একটি সফল প্রাথমিক অপারেশন চিহ্নিত করে চারটি ব্যাচ লেটুস কাটতে সক্ষম হয়েছিল। এই সাফল্যের উপর ভিত্তি করে, নভোচারীরা আগস্টে তাদের দ্বিতীয় অপারেশনে এগিয়ে যান, চেরি টমেটো এবং সবুজ পেঁয়াজের উপর দৃষ্টি নিবদ্ধ করে।

গবেষণা এবং বিশ্লেষণকে আরও সহজতর করার জন্য, চীন মহাকাশচারী গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র পৃথিবীতে প্রতিলিপি স্থাপন করেছে। এটি গবেষকদের সঠিক তুলনা করতে এবং স্থান এবং স্থলজ পরিবেশের মধ্যে উদ্ভিদ বৃদ্ধির পার্থক্য বিশ্লেষণ করতে দেয়। চূড়ান্ত লক্ষ্য হল গভীর মহাকাশ অনুসন্ধানের জন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনা সমর্থন করা, যেমন মহাকাশ দ্বারা রিপোর্ট করা হয়েছে।

Shenzhou-১৬ মিশন, যা ২০২১ সাল থেকে তার মহাকাশ স্টেশনে চীনের পঞ্চম মানব মিশন, এটি দেশের উচ্চাভিলাষী মহাকাশ কর্মসূচির একটি গুরুত্বপূর্ণ উপাদান। সদ্য আগত Shenzhou ১৭ মিশন ক্রুদের কাছে স্টেশনের নিয়ন্ত্রণ হস্তান্তরের পর নভোচারীদের ৩১ অক্টোবর পৃথিবীতে ফিরে আসার কথা রয়েছে।

Related posts

বিজ্ঞানীরা পেলেন 3000 বছর আগের QR কোডের হদিশ!

Rubaiya Tasnim

নাসার সাইকি স্পেসক্রাফ্ট ধাতু-সমৃদ্ধ গ্রহাণুর পথে যাত্রা শুরু করলো

Samar Khan

আসুন জেনে নেয়া যাক বাঙ্গির গুনাগুন সম্পর্কে।

Megh Bristy

Leave a Comment