আন্তর্জাতিক

ইসরায়েলে ১৬টি রকেট নিক্ষেপ করছে হামাস লেবানন থেকে

HAMAS
হামাস কর্মীরা সোমবার লেবানন থেকে উত্তর ইসরায়েলের দিকে ১৬টি রকেট নিক্ষেপ করেছে, ফিলিস্তিনি গোষ্ঠীর সশস্ত্র শাখা ঘোষণা করেছে যে তারা ইসরায়েলের উপকূলীয় শহর হাইফার দক্ষিণে এলাকাগুলিকে লক্ষ্য করেছে।

ইজ্জেদিন আল-কাসাম ব্রিগেড বলেছে যে “গাজা উপত্যকায় দখলদার (ইসরায়েলের) গণহত্যা এবং আমাদের জনগণের বিরুদ্ধে তার আগ্রাসনের প্রতিক্রিয়া হিসাবে এই হামলা হয়েছে”। ইসরায়েলি সেনাবাহিনী ইতিমধ্যে লেবানন থেকে উত্তর ইস্রায়েলে প্রায় ৩০টি প্রজেক্টাইল ছোড়া হয়েছে বলে জানিয়েছে, তারা যে দিক থেকে ছুঁড়েছিল সেদিকে তারা পাল্টা গুলি চালায়।

হামাস-চালিত গাজা স্ট্রিপের স্বাস্থ্য মন্ত্রক সোমবারের শুরুতে ঘোষণা করেছিল যে ইস্রায়েলে হামাস গোষ্ঠীর অভূতপূর্ব আক্রমণের ফলে যুদ্ধ শুরু হওয়ার প্রায় এক মাস পরে ছিটমহলে মৃতের সংখ্যা ১০,০০০ ছাড়িয়ে গেছে। ইসরায়েলি কর্মকর্তারা বলছেন, ৭অক্টোবরের হামলার পর থেকে ইসরায়েলে ১,৪০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে, যাদের অধিকাংশই বেসামরিক নাগরিক, হামাস ২৪০ জনেরও বেশি মানুষকে জিম্মি করে।

হামাস, যা লেবাননের ইরান-সমর্থিত শিয়া গ্রুপ হিজবুল্লাহর সাথে মিত্র, দক্ষিণ লেবাননে বেশ কয়েকটি যোদ্ধা রয়েছে এবং এর আগে সেখান থেকে ইসরায়েলে হামলার দাবি করেছে।

৭ অক্টোবরের হামলার পর থেকে ইসরায়েল ও লেবাননের সীমান্তে উত্তেজনা চরমে উঠেছে — যা প্রযুক্তিগতভাবে যুদ্ধে রয়ে গেছে — হিজবুল্লাহ এবং ইসরায়েল নিয়মিত আক্রমণ বিনিময় করছে।

৭ অক্টোবর থেকে, আন্তঃসীমান্ত সংঘর্ষে লেবাননের পক্ষ থেকে কমপক্ষে ৮১ জন নিহত হয়েছে, ৫৯ জন হিজবুল্লাহ যোদ্ধা সহ এএফপি-এর তথ্য অনুযায়ী।

Related posts

ফিলিস্তিনিকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেবে স্পেন জুলাই মাসের মধ্যে

Megh Bristy

পাকিস্তানে তেলের দামে রেকর্ড, প্রতি লিটার এখন ৩৩০ রুপির বেশি

Rubaiya Tasnim

অস্ট্রেলিয়া আবারও লাখ লাখ ইঁদুরের উৎপাতে বিপর্যস্ত

Rubaiya Tasnim

Leave a Comment