তথ্যপ্রযুক্তিসর্বশেষ

ফেসবুকে এখন সরাসরি প্রকাশ করা যাবে ইনস্ট্যান্ট গেম

Pickynews24

এক ব্লগপোস্টে মেটা বলেছে, ইনস্ট্যান্ট গেম ডেভেলপারদের জন্য নতুন পথ খোলা হয়েছে, যেখানে গেমগুলি সরাসরি ফেসবুক গ্রাহকদের জন্য প্রকাশ করা যাবে। এর আগে ফেসবুকের গুণমানের কড়াকড়ির জন্য গেমগুলো বাধা পেত। এসব গেম এখন আরও সহজে খুঁজে পাওয়া যাবে বলে ঘোষণা দিয়েছে মেটা।

ডেভেলপারদের ইনস্ট্যান্ট গেম (আইজি) সরাসরি প্রকাশ করার সুযোগ দিয়েছে ফেসবুক। তৈরির প্রাথমিক পর্যায়ে থাকলেও এসব গেম ফেসবুক ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ম্যাশাবলের এক ওয়েবসাইটে এসব তথ্য জানা যায়।

প্ল্যাটফর্মটিতে প্লে ল্যাব টিয়ার নামের নতুন পদ্ধতি যুক্ত করা হয়েছে। এর মাধ্যমে যেসব গেম গুণমানের বিবেচনায় বাদ হয়েছিল, সেগুলো এখানে প্রকাশ করা যাবে। ফলে, গেমগুলো ইউজাররা পাবেন। আর এসব গেম নিয়ে গ্রাহকেরা নিজস্ব অভিজ্ঞতা ও মন্তব্য শেয়ার করতে পারবেন।

উচ্চ মানের ও উচ্চ পারফর্মিং গেমগুলির জন্য কোম্পানিটি প্লে ট্যাব টিয়ার চালু করেছে। প্ল্যাটফর্মটির অর্গানিক সার্চে এই গেমগুলো পাওয়া যাবে এবং এডিটোরিয়াল পেজে প্রচার করা হবে। তবে প্লে ল্যাবের এসব ইনস্ট্যান্ট গেম অরগানিক সার্চ ও এডিটরিয়াল পেজের সমর্থন পাবে না।

প্লে ল্যাব স্তরের গেমগুলো এখনও নিজস্ব গেম পেজ তৈরি করতে পারবে। পেইড ইউজার ও কমিউনিটি তৈরি করে গেমগুলোর গ্রাহক বাড়ানো যাবে।

এছাড়া ফেসবুক স্টোরিজ এপিআই চালু করেছে মেটা। তৃতীয় পক্ষের ডেস্কটপ বা ওয়েব অ্যাপ থেকে ফেসবুক স্টোরিজ তৈরি ও শেয়ার করতে এটি ডেভেলপার, ক্রিয়েটর ও ব্র্যান্ডকে সরাসরি সাহায্য করবে।

নরওয়ের ‘আচরণমূলক বিজ্ঞাপনে’র নিষেধাজ্ঞা ইউরোপীয় ইউনিয়নও গ্রহণ করেছে। ইউরোপীয় ইউনিয়ন ও ইউরোপীয় ইকোনমিক এরিয়ার (ইইএ) ৩০টি দেশে এ নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপের ডেটা প্রোটেকশন বোর্ড (ইডিপিবি)। গত বুধবার এ সিদ্ধান্ত ঘোষণা করা হয়। এটি মেটার জন্য নতুন চ্যালেঞ্জ তৈরি করেছে।

তবে এই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছে ফেসবুক ও ইনস্টাগ্রাম। একারণে ফেসবুককে মোট রাজস্বের ৪ শতাংশ পর্যন্ত জরিমানা দিতে হতে পারে।

Related posts

জনবল নিয়োগ দেবে হা-মীম গ্রুপ

Megh Bristy

আইনি নোটিশ বই থেকে শরীফ ও শরীফার গল্প বাদ দিতে

Megh Bristy

নতুন বছরে বলিউডে পা রাখবেন যে স্টারকিডরা

Suborna Islam

Leave a Comment