আন্তর্জাতিকসর্বশেষ

এবার ছারপোকার উপদ্রব বেড়েছে দক্ষিণ কোরিয়ায়

Pickynews24

স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে বিবিসির খবরে বলা হয়, ৫ নভেম্বরে রাজধানী সিউল, বুসান ও ইনচিওনের অন্তত ১৭টি স্থানে ছারপোকার উপদ্রব ছড়ানোর খবর পাওয়া গেছে।

ছারপোকা দমনে শুধু সিউলের জন্য ৫০ কোটি ওন (কোরিয়ান মুদ্রা) বাজেট করেছে এবং জরুরি বাহিনী তৈরি করেছে। দক্ষিণ কোরিয়ার আগেও ফ্রান্স ও যুক্তরাজ্যে ছারপোকার উপদ্রবের কথা বেশ আলোচনায় আসে। সেসব দেশেও ছারপোকা জনগণের মধ্যে বেশ আতঙ্ক ও অসন্তোষ তৈরি করে।

এর আগে সেপ্টেম্বরে দক্ষিণ কোরিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের দায়েগু শহরের বিশ্ববিদ্যালয়ে ছারপোকার হঠাৎ উপদ্রবের কথা উঠে আসে। এরপর বিভিন্ন পর্যটন এলাকায় ও জনশৌচাগারে রক্তচোষা পোকাগুলোর দেখা মেলে।

ছারপোকার ভয়ে দক্ষিণ কোরিয়ায় অনেক সিনেমা হল বা গণপরিবহন এড়িয়ে চলছে জনসাধারণ।

ইডেইলিনিউজের প্রতিবেদনে বলা হয়, আপাতত কাপড়ের তৈরি আসনবিশিষ্ট সাবওয়ে ট্রেনে যাতায়াত এড়িয়ে চলছেন ৩৪ বছর বয়সী সিউলের বাসিন্দা চই। এমনকি তিনি ছারপোকার ভয়ে সারা ঘরে কীটনাশক ছিটাচ্ছেন।

আরেক প্রতিবেদনে বলা হয়, সিও নামের আরেকজন বাসিন্দা আপাতত ছারপোকার ভয়ে তাঁর বান্ধবীসহ ঘরেই অবস্থান করছেন।

এর আগে ১৯৬০-এর দশকে দক্ষিণ কোরিয়ায় ছারপোকা দমন করার জন্য দেশব্যাপী নির্মূল অভিযান চালানো হয়। ছারপোকা কোনো ধরনের রোগ না ছড়ালেও এর কামড়ের কারণে তীব্র চুলকানি হতে পারে। স্বস্তি পেতে চুলকানোর কারণে ক্ষতের সৃষ্টি হতে পারে এবং তা থেকে সংক্রমণ বা দাগ হতে পারে।

রক্তচোষা এ কীটগুলো উড়তে না পারলেও বিছানা তোশক বা গদির মধ্যে বাসা বেঁধে থাকে। এগুলো মানসিক চাপেরও সৃষ্টি করে। যাঁরা ছারপোকার কামড়ে সংক্রমিত, তাঁরা প্রায়ই অস্বস্তি, উদ্বেগ ও নিদ্রাহীনতায় ভুগছেন।

স্থানীয় সংবাদমাধ্যম বলছে, ছারপোকার কামড় পরীক্ষা করতে ও প্রতিকারে প্রয়োজনীয় পদক্ষেপের পরামর্শ নিতে সিউলের বাসিন্দারা গণস্বাস্থ্যকেন্দ্রে ছুটছেন।

সিউলের মেট্রোপলিটন সরকার স্যানিটারি ব্যবস্থা যাচাই করার জন্য হোটেল ও স্নানাগারসহ প্রায় ৩ হাজার ২০০ গণপরিষেবা পরিদর্শনের সিদ্ধান্ত নিয়েছে। এ ছাড়া ছারপোকা নিয়ন্ত্রণের জন্য সবচেয়ে কার্যকর উপায় বের করতে বিশেষজ্ঞদের সঙ্গেও সরকার বসবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

সাধারণ কাপড়ের আসনের পরিবর্তে সাবওয়েগুলোতে হট-স্টিম ফ্যাব্রিক ব্যবহারের পরিকল্পনা করছে সিউল।

Related posts

ঠাকুরগাঁওয়ে জুয়ার আসর থেকে দৌঁড়ে পালাতে গিয়ে মৃত্যু 

Rishita Rupa

বর্ষবরণের রাতে শতাধিক পাখির মৃত্যু শব্দ ও বায়ুদূষণে

Rubaiya Tasnim

আরও দুটি বোয়িং এর মালিক হলো বাংলাদেশ

Samar Khan

Leave a Comment